বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ইংল্যান্ড-পাকিস্তান প্রথম টেস্ট

ম্যানচেস্টারে জয় দেখছে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক
  ০৯ আগস্ট ২০২০, ০০:০০
উইকেট পাওয়ার পর উচ্ছ্বসিত ইয়াসির শাহ -ওয়েবসাইট

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড টেস্টের প্রথম ইনিংসটাই এগিয়ে রাখল পাকিস্তানকে। দ্বিতীয় ইনিংসে ইংলিশ বোলারদের তোপে একদমই সুবিধা করতে পারেনি সফরকারীরা, ১৬৯ রানেই গুটিয়ে গেছে। তবে প্রথম ইনিংসে একশর ওপর লিডের সুবাদে ইংল্যান্ডের সামনে চ্যালেঞ্জিং লক্ষ্যই ছুড়ে দিতে পেরেছে পাকিস্তান। জিততে হলে ২৭৭ রান করতে হবে জো রুটের দলকে। ৯৬ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসেছে স্বাগতিকরা। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪৮ ওভারে ইংলিশদের সংগ্রহ ৫ উইকেটে ১৪০ রান। জিততে হলে ১৩৭ রান করতে হবে তাদের। পক্ষান্তরে পাকিস্তানের দরকার ৫ উইকেট।

প্রথম ইনিংসে ৩২৬ রান করা পাকিস্তান দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ধুঁকেছে। এক থেকে সাত পর্যন্ত একজন ব্যাটসম্যানও ত্রিশের ঘর ছুঁতে পারেননি। আসাদ শফিক ২৯ আর মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে আসে ২৭ রান। ৮ উইকেটে ১৩৭ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল পাকিস্তান।

ইয়াসির শাহ ১২ আর মোহাম্মদ আব্বাস অপরাজিত ছিলেন শূন্য রানে। ওই ইয়াসিরের ঝড়ো ব্যাটেই চ্যালেঞ্জিং লক্ষ্য ছুড়ে দিতে পেরেছে সফরকারীরা। লোয়ার অর্ডার এই ব্যাটসম্যান ২৪ বলে ৫ বাউন্ডারি আর ১ ছক্কায় করেন ৩৩ রান। প্রথম আট ব্যাটসম্যানের বাকি ছয়জনই যান দুই অঙ্কে। তাদের কেউ যেতে পারেননি ৩০ পর্যন্ত। ৭ রানে জীবন পাওয়া আবিদ আলি থামেন ২০ রানে। রানের খাতা খুলতেই লম্বা সময় অপেক্ষা করা আজহার আলির বাজে সময় দীর্ঘায়িত হলো আরও। ১৮ রান করে ওকসের বলে ফেরেন এলবিডবিস্নউ হয়ে। ইংল্যান্ডের পক্ষে ৩৭ রানে ৩ উইকেট নিয়েছেন স্টুয়ার্ট ব্রড। সমান ১১ রানে ২টি করে উইকেট শিকার বেন স্টোকস আর ক্রিস ওকসের।

এর আগে ৪ উইকেটে ৯২ রানে দিন শুরু করা ইংল্যান্ডের ইনিংস বড় করতে ভূমিকা রেখেছেন অলি পোপ ও জস বাটলার। ৬২ রান করা পোপকে বিদায় দিয়েছেন নাসিম শাহ। ইয়াসির শাহর বলে বোল্ড হয়ে বাটলার ফিরে গেছেন ৩৮ রান করে। এর পরেই ১১ রানের ব্যবধানে ফিরে গেছেন আরও দুজন। তিনটি উইকেটই পড়েছে লেগ স্পিনে। লেজের দিকে স্টুয়ার্ট ব্রড দ্রম্নত গতিতে কিছু রান তোলাতেই স্কোর ২০০ ছাড়ায় ইংল্যান্ডের। বাকিরা বিদায় নিলেও ২৯ রানে অপরাজিত ছিলেন ব্রড। ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ২১৯ রানে। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন ইয়াসির শাহ। দুটি করে নিয়েছেন মোহাম্মদ আব্বাস ও শাদাব খান।

উইকেটের হিসেবে দিনটি বোলারদেরই। এদিন ১৪ উইকেটের পতন হয়েছে। আগের দিন ইংলিশরা আক্ষেপ করলেও তৃতীয় দিনের সম্মিলিত বোলিং তাদের সেটা পুষিয়ে দিয়েছে। সফরকারীদের শুরুর দিকেই তারা চাপে ফেলতে সক্ষম হয়েছে। আগের দিনের তারকা শান মাসুদ এদিন ব্যাট হাতে কিছুই করতে পারেননি। শূন্য রানে ফিরেছেন ব্রডের বলে কট বিহাইন্ড হয়ে। থিতু হওয়ার মতো সুযোগ পাননি প্রতিষ্ঠিত কোনো ব্যাটসম্যানই।

সর্বোচ্চ ২৯ রান এসেছে আসাদ শফিকের ব্যাট থেকে। আর মোহাম্মদ রিজওয়ানও তাকে সঙ্গ দেওয়ার চেষ্টা করেছিলেন ২৭ রান করে। কিন্তু কেউ ইংলিশদের সামনে টেকেননি। ১২ রানে ক্রিজে আছেন ইয়াসির শাহ ও মোহাম্মদ আব্বাস এখনো রানের খাতা খোলেননি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108187 and publish = 1 order by id desc limit 3' at line 1