মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

অনুশীলনে ফিরছেন তামিম-মুস্তাফিজ

সরকারি নিয়ম মেনে বাসাতেই ১৪ দিন ছিলাম। নয়তো আরও আগেই অনুশীলনে যোগ দিতাম। ১৪ আগস্ট আমার কোয়ারেন্টিন শেষ হয়েছে। আমি রোববার থেকে অনুশীলনে যোগ দিচ্ছি। -তামিম ইকবাল
ক্রীড়া প্রতিবেদক
  ১৬ আগস্ট ২০২০, ০০:০০
সেপ্টেম্বরে শ্রীলংকা সফরে যাবে বাংলাদেশ দল। এই সফর সামনে রেখে প্রস্তুতি নিতে আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলনে ফিরছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল এবং বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান -ফাইল ফটো

অসুস্থ না হলে আরও আগেই মাঠে ফেরা হতো তামিম ইকবালের। জাতীয় দলের ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলনের তৃতীয় ধাপে যোগ দিচ্ছেন তিনি। করোনা বিরতি কাটিয়ে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক রোববার সকালে নামবেন মাঠে। বাংলাদেশের সফলতম ওপেনারের সঙ্গী হচ্ছেন মুস্তাফিজুর রহমান। অন্যরা কয়েক সপ্তাহ ধরে অনুশীলনের মধ্যে আছেন।

আগে থেকে শুরু করা মুশফিকুর রহিম, মাহমুদউলস্নাহ, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, এনামুল হক বিজয়, ইমরুল কায়েস, আফিফ হোসেন ধ্রম্নব, সাদমান ইসলাম, আল-আমিন হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, মেহেদি হাসান রানা, তাইজুল ইসলাম, আমিনুল ইসলাম বিপস্নব ও সৌম্য সরকার যথারীতি অনুশীলন চালিয়ে যাবেন মিরপুরে।

নারী ক্রিকেটারদের মধ্যে গত সপ্তাহে মিরপুরে শুরু করা ব্যাটার শারমিন আক্তার সুপ্তা, কিপার-ব্যাটার শামিমা সুলতানা, পেসার জাহানারা আলম, পেস বোলিং অলরাউন্ডার লতা মন্ডল ও বাঁহাতি স্পিনার নাহিদা আক্তারও অনুশীলন করবেন এখানে।

ব্যাটসম্যান যারা আছেন, তারা ইনডোর ও ইনডোর-আউটারে ব্যাটিং করতে পারবেন। রানিং ও জিমের জন্য ব্যবহার করতে পারবেন মূল মাঠ। বোলাররা বোলিং, রানিং ও জিমের জন্য ব্যবহার করবেন একাডেমি মাঠ।

শনিবার ১৫ আগস্টের বন্ধ থাকায় বিসিবি ক্রিকেটারদের অনুশীলনের সূচি রাখেনি। এদিন বিসিবির মিডিয়া বিভাগ ক্রিকেটারদের পাঁচদিনের অনুশীলনের সূচি পাঠিয়েছে। সেখানে নতুন নাম তামিম। অনুশীলনের সূচি অনুযায়ী, রোববার সকাল ১০টা ১০ মিনিটে মিরপুরের সবুজ চত্বরে পা পড়বে তামিমের। শুরুতে ৪৫ মিনিট রানিং করবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। কয়েক মিনিট বিশ্রাম নিয়ে সকাল ১১টা থেকে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত ইনডোরে ব্যাটিং করবেন তিনি।

তামিমের সঙ্গে প্রথম দিনের মতো অনুশীলনে ফিরছেন মুস্তাফিজ। কাটার মাস্টার এতদিন ছিলেন সাতক্ষীরায়। এদিন সকাল ১০টা ২০ মিনিটে মিরপুরের একাডেমিতে বোলিং করবেন তিনি। বোলিং শেষে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে হোম অব ক্রিকেটে রানিং করার পাশাপাশি জিমও করার কথা মুস্তাফিজের।

অনুশীলনে ফেরা প্রসঙ্গে তামিম বলেছেন, 'সরকারি নিয়ম মেনে বাসাতেই ১৪ দিন ছিলাম। নয়তো আরও আগেই অনুশীলনে যোগ দিতাম। ১৪ আগস্ট আমার কোয়ারেন্টিন শেষ হয়েছে। আমি রোববার থেকে অনুশীলনে যোগ দিচ্ছি।'

কিছুদিন আগে লন্ডনে চিকিৎসা নিতে যাওয়া তামিমের পেটের ব্যথা থেকে মুক্তি ওষুধ সেবনেই সম্ভব বলে জানা গেছে। বিসিবি সূত্রে জানা যায়, অস্ত্রোপচার করার মতো জটিল কোনো সমস্যা ধরা পড়েনি স্ক্যানে। খেলায় ফিরতেও সমস্যা হবে না তার।

লন্ডনে গিয়ে চিকিৎসা নিয়ে ১ আগস্ট দেশে ফেরেন তামিম। স্বাস্থ্যবিধি অনুসারে ১৪ দিন কোয়ারেন্টিনে ছিলেন তিনি। দুই সপ্তাহ পেরিয়ে ঘরবন্দি কাটিয়ে ওয়ানডে অধিনায়ক রোববার ফিরছেন মাঠে। ২৩ সেপ্টেম্বর তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলংকা যাবে বাংলাদেশ।

করোনাকালে বিসিবির ব্যবস্থাপনায় স্বাস্থ্যবিধি মেনে ১৯-২৮ জুলাই চলেছে প্রথম দফায় ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলন। ঈদের পর ৮ থেকে ১৩ আগস্ট শেষ হয়েছে দ্বিতীয় ধাপের অনুশীলন। রোববার থেকে তৃতীয় ধাপের অনুশীলন শুরু হচ্ছে। আগের ক্রিকেটারদের সঙ্গে নতুন করে যোগ দিচ্ছেন তামিম ও মুস্তাফিজ।

শ্রীলংকা সফরে তিনটি টেস্ট ও তিনটি টি২০ খেলার কথা। এই সফর কেন্দ্র করে আগামী মাসের শুরুতে কন্ডিশনিং ক্যাম্প শুরু করবে বিসিবি। তার আগে ক্রিকেটারদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। দেশে কয়েকদিন অনুশীলন করে শ্রীলংকা গিয়েও বেশ কয়েক সপ্তাহ প্রস্তুতির সুযোগ পাবে বাংলাদেশ। ২৪ অক্টোবর প্রথম টেস্ট দিয়ে শুরু হবে শ্রীলংকা সিরিজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108905 and publish = 1 order by id desc limit 3' at line 1