শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

তিন ‘আঙুল’ নিয়ে দুশ্চিন্তায় বিসিবি

ক্রীড়া প্রতিবেদক
  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

এশিয়া কাপের মতো একটি বড় টুনাের্মন্টের শেষক্ষণে এসে টাইগার দলকে ঘিরে ধরেছে ‘আঙুলে’র চোট বিষয়ক দুশ্চিন্তা। ইনজুরিতে

জজির্রত বাংলাদেশের জন্য নতুন দুভার্বনা তামিম ইকবালের ডান হাতের আঙুলের চিড়। ফিল্ডিং অনুশীলনে আঙুলে চোট পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। তার খেলা নিয়ে শঙ্কা আছে যথেষ্টই। আঙুলের চোটেই সাকিব আল হাসানের খেলা নিয়ে আছে শঙ্কা। দুশ্চিন্তার কালো মেঘ আরও বাড়ল তামিমের চোটে। এই তিনজনের খেলা নিয়েই যত শঙ্কা বাংলাদেশ ক্রিকেট বোডের্র (বিসিবি)।

তিনি একজন খেললে দুজনের অভাব পূরণ হয়। সেই তিনি অলরাউন্ডার সাকিব আল হাসান, আঙুলের চোট বয়ে বেড়াচ্ছেন, সেটা বেড়েছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকেই। অস্ত্রোপচারের দরকার তার। যদিও সেটা এশিয়া কাপের পর করানোর সিদ্ধান্ত নিয়েছেন।

দলে আসা নতুন সদস্য বঁাহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত গত বুধবার অনুশীলনে আঙুলে চোট পেয়েছেন। এ দুজনের কাতারে নাম এসেছে আরেক বাঁহাতি ব্যাটসম্যান উদ্বোধনীতে ভরসা তামিম ইকবালের। হুট করেই তার আঙুলে চিড় ধরার বিষয়টি সামনে এসেছে।

শ্রীলংকার বিপক্ষে ১৫ সেপ্টেম্বরের ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়া কাপ মিশন। আগামী রোববার বিমানে চাপবে টাইগার দল। তার আগে শান্তর বিকল্প হিসেবে মুমিনুল হকের নাম ঠিক করে রেখেছিলেন নিবার্চকরা। সেই মুমিনুলের নাম যখন দলের ১৬তম সদস্য হিসেবে ঘোষণা করা হলো, তখনই জানা গেল মুমিনুল শুধু শান্তরই নন, তামিমেরও বিকল্প ভাবনায়। চোটের তালিকায় তামিমের নামটি তাই বাড়তি দুশ্চিন্তা বয়ে এনেছে।

শুরুতে জানা গিয়েছিল তামিমের আঙুলে সামান্য ব্যথা থাকার কথা। দেশ ছাড়ার দুদিন আগে সেই চোট আরেকটু গুরুতর বলেই জানা যাচ্ছে। তামিমের ডান হাতের অনামিকায় ছোট একটা চিড় ধরার খবর সামনে এসেছে। এমনকি এশিয়া কাপের প্রথম ম্যাচে তাকে পাওয়া নিয়েও শঙ্কা আছে! তামিম চোটটা পেয়েছিলেন সপ্তাহখানেক আগে, ফিল্ডিং অনুশীলনের সময়। ব্যথা না কমায় স্ক্যান করার পর দুঃসংবাদটি মিলেছে।

আঙুলের চোটজজর্র বাংলাদেশ দলের জন্য তামিম তাই নতুন ধাক্কা। একই রকম করে ফিল্ডিং অনুশীলনে আঙুলে চোট পেয়েছিলেন নাজমুল হোসেন শান্তও। গত বুধবারের অনুশীলনে আঘাতে বাঁ-হাতের তজর্নীতে চোট তার। এশিয়া কাপে তার খেলা নিয়ে শঙ্কা আছে তামিমের চাইতেও বেশি। তবে শান্তর আঙুলে চিড় ধরা পড়েনি।

এশিয়া কাপের দলে সেজন্য বঁাহাতি ব্যাটসম্যান মুমিনুলকে সংযুক্ত করা হয়েছে বৃহস্পতিবার রাতে। শান্তও আছেন স্কোয়াডে। আপাতত ক্রিকেটের বাইরে আছেন এ তরুণ বাঁহাতি। বিসিবির মেডিকেল বিভাগ তাকে ৪৮ ঘণ্টার বিশ্রামে থাকতে বলেছে। চোট পযের্বক্ষণের পর তার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হতে পারে।

অন্যদিকে আঙুলের চোটেই সাকিব আল হাসানের খেলা নিয়ে আছে শঙ্কার দোলাচল। হজ পালন শেষে দেশে ফেরার পরদিনই ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে থাকা স্ত্রী-কন্যার কাছে চলে যান সাকিব। সঙ্গে আঙুলের অস্ত্রোপচার পিছিয়ে দিয়ে এশিয়া কাপ খেলার সিদ্ধান্ত নেন। যুক্তরাষ্ট্র থেকেই সরাসরি দলের সঙ্গে দুবাইয়ে যোগ দেয়ার কথা এ অলরাউন্ডারের।

শুক্রবার অবশ্য মিরপুরে প্রধান নিবার্চক মিনহাজুল আবেদীন দাবি করলেন, সাকিব-তামিম-শান্তর চোট নিয়ে চিন্তার কিছু নেই। খেলার আগে সবাই সেরে উঠবেন বলে আশাবাদী তারা।

মিনহাজুল তাই চোট নিয়ে খুব একটা ভাবছেন না, ‘ফিজিও, ট্রেইনারের যেই রিপোটর্ আছে আমাদের কাছে, সেই হিসেবে পুরো দল শতভাগ ফিট আছে এবং সবাই আত্মবিশ্বাসী। একটা বড় টুনাের্মন্ট, এশিয়া কাপ খেলতে যাচ্ছে দল। আমরা যদি প্রথম ম্যাচটা ভালোমতো জিততে পারি তাহলে অনেক দূর যাব।’

তামিমের চোট বিষয়ে মিনহাজুল আবেদীন অবশ্য দাবি করলেন, এটা এমন কিছু নয়, ‘ইনজুরি না এটা, ফিজিও বলছে সব ঠিক আছে। আমরা একজন ব্যাক আপ প্লেয়ার দিয়ে রাখলাম, এই যা। ইন কেইস শান্তর হাতের ব্যথা রিকভারি করার পর যদি আবার ব্যথা বাড়ে সেই চিন্তা থেকে মুমিনুলকে নেয়া। যাতে সামনে কোনো সমস্যা হলে আমাদের ব্যাকআপ থাকে।’

মুমিনুলকে শেষ মুহূতের্ ডেকে পাঠানো হলো কেন, সেটা নিয়েও আছে প্রশ্ন। মিনহাজুল সেটিরও ব্যাখ্যা দিলেন, ‘মুমিনুলকে নেয়া হয়েছে কারণ শান্তর আঙুলে একটু ব্যথা আছে। ওর পাঁচ দিনের মতো সময় লাগতে পারে, সম্পূণর্ ফিট হতে। আর তামিম ইকবালের পুরনো ব্যথা আছে, সেটাও আঙুলের। ফিজিও থেকে পাওয়া রিপোটের্ কোনো সমস্যা নেই। টুনাের্মন্ট চলাকালীন যদি কোনো সমস্যা হয়, খেলা শুরু হওয়ার আগে যদি কোনো সমস্যা হয়, তাহলে ব্যাকআপ হিসেবে বাড়তি প্লেয়ার লাগতে পারে। সেই হিসেবে মুমিনুলকে নেয়া।’

সাকিবকে নিয়ে প্রধান নিবার্চক মিনহাজুল আবেদীন নিশ্চিত করলেন, সাকিব ভালোমতো পরিকল্পনাতেই আছেন। দলের সঙ্গে যোগ দিয়ে শুরু করবেন অনুশীলনও।

‘সাকিবকে নিয়েই টিম ম্যানেজমেন্ট পরিকল্পনা করছে। এই জন্যই তো দলে আছে সে। ‘ফিজিও’র কাছ থেকে এমন কোনো রিপোটর্ পাইনি। কথা বাইরে কি হচ্ছে এটা কিন্তু গুরুত্বপূণর্ না। ফিজিও যেহেতু বলছে শতভাগ ফিট আছে তাহলে কোনো সমস্যা হওয়ার কথা না।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11212 and publish = 1 order by id desc limit 3' at line 1