বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জয়ে শুরু স্পেনের ‘এনরিকে-যুগ’

ক্রীড়া ডেস্ক
  ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
স্পেনের খেলোয়াড়দের উচ্ছ¡াস Ñওয়েবসাইট

‘এই স্পেনকে শক্তিশালী আর প্রতিশ্রæতিশীল মনে হচ্ছে’- স্প্যানিশ ক্রীড়া দৈনিক দ্য মাকার্র বিশ্লেষণ। যদিও এক ম্যাচ দিয়েই বিচার বিশ্লেষণ করা ঠিক না; তবে শনিবার উয়েফা নেশন্স লিগের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে পিছিয়ে পড়েও যেভাবে ২-১ ব্যবধানের জয় তুলে নিলেন রামোস-ইসকোরা, তাতে নতুন করে স্বপ্ন দেখতেই পারেন স্প্যানিশ ভক্তরা।

গত দুই বছরে স্পেন ছিল খুব গোছানো একটা দল। ঠিক বিশ্বকাপ শুরুর দিন দুয়েক আগে খবর এলো তাদের কোচ হুলেন লোপেতেগি চুক্তিবদ্ধ হয়েছেন রিয়াল মাদ্রিদের সঙ্গে। স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন এই চুক্তির বিষয়ে সম্পূণর্ অজ্ঞ ছিল। সবকিছু ঠিকঠাক হয়ে যাওয়ার পর জেনেছিল তারা। এই জেরে চাকরিচ্যুত হলেন লোপেতেগি। এরপর ভারপ্রাপ্ত কোচ ফানাের্ন্দা হিয়েরোর অধীনে গ্রæপ পবের্র বাধা টপকালেও শেষ ষোলোতে স্বাগতিক রাশিয়ার কাছে হেরে বিদায় নেয় স্পেন। অথচ টুনাের্মন্ট শুরুর আগে তাদের অন্যতম ফেভারিট ভাবা হচ্ছিল।

বিশ্বকাপ ব্যথর্তার পর দেশে ফিরেই কোচের পদ ছেড়ে দেন হিয়েরো। দায়িত্ব তুলে নেন বাসেের্লানার সাবেক সফল কোচ এনরিকে। এক মাস অপেক্ষার পর শনিবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম পরীক্ষার মুখোমুখি হন তিনি। শুরুতে মনে হয়েছিল হার দিয়েই শুরু হবে স্পেনের এনরিকে যুগ। নিজেদের ডেরায় মাকোর্স রাশফোডের্র গোলে ১১ মিনিটেই এগিয়ে গিয়েছিল বিশ্বকাপে দুদার্ন্ত খেলা ইংল্যান্ড। তবে জবাব দিতে মাত্র দুই মিনিট সময় নেয় স্পেন। ডি বক্সের ভেতর রদ্রিগোর দেয়া ব্যাকপাস জটলার মধ্যে পেয়ে ডান পায়ের শটে জালে বল জড়ান অ্যাটলেটিকো মাদ্রিদ মিডফিল্ডার সউল নিগেজ।

সতীথের্র গোলে অবদান রাখা রদ্রিগো ৩৫ মিনিটে নিজেই গোলদাতার ভূমিকায় আবিভূর্ত। থিয়াগো আলকানতারার ফ্রিকিক বক্সের মধ্যে ফঁাকা জায়গায় পেয়ে যান ভ্যালেন্সিয়া ফরোয়াডর্। এরপর বঁা পায়ের আলতো টোকায় দলকে এগিয়ে দেন। দ্বিতীয়াধের্ ম্যাচে ফেরার আপ্রাণ চেষ্টা চালায় ইংল্যান্ড। কিন্তু ভালো খেলেও একটা গোল আদায় করে নিতে পারেনি গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। শেষতক হেরেই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

ম্যাচ শেষে শিষ্যদের প্রশংসায় ভাসিয়েছেন এনরিকে। আলাদাভাবে প্রশংসা করেছেন সউল নিগেজের। রাশিয়া বিশ্বকাপে এই অভিজ্ঞ ফরোয়াডের্ক খেলানো হয়নি। তবে সুযোগ পেলে যে ব্যবধান তৈরি করে দিতে পারতেন, তার একটু নমুনা যেন তিনি দেখালেন ইংল্যান্ডের বিপক্ষে। এই প্রসঙ্গে এনরিকে বলেছেন, ‘সে একজন গুণী তারকা। শারীরিক এবং মানসিকভাবে দৃঢ়। ট্যাকটিক্যালিও ভালো এবং গোল উপহার দিয়ে যাচ্ছে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11594 and publish = 1 order by id desc limit 3' at line 1