logo
  • Thu, 20 Sep, 2018

  ক্রীড়া ডেস্ক   ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

ইতালিকে হারাল রোনালদোহীন পতুর্গাল

বিশ্রামে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে দলের সেরা তারকাকে ছাড়াই উয়েফা নেশন্স লিগে শুভ সূচনা করেছে পতুর্গাল। আন্দ্রে সিলভার গোলে সোমবার রাতে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে ১-০ ব্যবধানে হারিয়েছে ফানাের্ন্দা সান্তোসের দল। আসরের আরেক ম্যাচে দুই গোলে পিছিয়ে পড়েও সুইডেনের বিপক্ষে ৩-২ ব্যবধানে নাটকীয় এক জয় পেয়েছে তুরস্ক।

ঘরের মাঠে গত শুক্রবার পোল্যান্ডের সঙ্গে ১-১ গোলের ড্রয়ে নেশন্স কাপে যাত্রা শুরু করে ইতালি। সেই ম্যাচে খেলা ৯ জনকে বাদ দিয়ে পতুর্গালের বিপক্ষে একাদশ সাজিয়েছিলেন কোচ রবাতোর্ মানচিনি। তাতেও শেষরক্ষা হয়নি আজ্জুরিদের, রক্ষণভাগের দুবর্লতা বেশ ভুগিয়েছে তাদের। ম্যাচের শুরু থেকে ইতালিকে চেপে ধরা পতুর্গাল প্রথম সুযোগ পায় ১৪ মিনিটে। এ যাত্রা বেনাের্দার্ সিলভার শট কোনোমতে ফিরিয়ে দেন এক ডিফেন্ডার। সাত মিনিট পর আন্দ্রে সিলভার শট ঠেকিয়ে দেন গোলরক্ষক জিয়ানলুইজি ডোন্নারুম্মা।

২৭তম মিনিটে ব্রæমার হেড বিপদমুক্ত করতে গিয়ে ডোন্নারুম্মা তালগোল পাকালে সুযোগ এসে যায় বেনাের্দার্ সিলভার সামনে। তার গড়ানো শট গোল লাইন থেকে ফিরিয়ে ইতালির ত্রাতা আলেসিও রোমাগনোলি। কিন্তু দ্বিতীয়াধের্র শুরুতে আন্দ্রে সিলভার সামনে আর কেউ বাধা হয়ে দঁাড়াতে পারেননি। দারুণ এক শটে লক্ষ্যভেদ করেন এই স্ট্রাইকার (১-০)। অনেক চেষ্টা চালিয়েও ওই গোলটি আর শোধ করতে পারেনি ইতালি।

এদিকে, ইংল্যান্ডের কাছে হেরে রাশিয়া বিশ্বকাপের কোয়াটার্র ফাইনাল থেকে বিদায়ের পর প্রথমবার মাঠে নামে সুইডেন। নিজেদের মাঠে সোমবার রাতে ইসহাক কিজে থেলিন ও ভিক্টর ক্লাসেনের গোলে সহজ জয়ের স্বপ্নই দেখছিল তারা। ম্যাচের ৩৪ মিনিটে খুব কাছ থেকে ডান পায়ের শটে সুইডেনকে এগিয়ে দিয়েছিলেন থেলিন। ৪৯ মিনিটে ২৫ গজ দূর থেকে ডান পায়ের শটে অসাধারণ এক গোলে ব্যবধান দ্বিগুণ করেন ক্লাসেন।

৫১ মিনিটে একটি গোল শোধ করেন তুরস্কের হঁাকান কালহানোগু। এরপর অনেকটা সময় কেটে যায়। তাতে জয়ই দেখছিল সুইডেন। কিন্তু আসল নাটকীয়তার তখনো বাকি ছিল! নিধাির্রত সময়ের দুই মিনিট বাকি থাকতে বঁা পায়ের শটে তুরস্ককে ২-২ সমতায় ফেরান আক্বাবা। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে হেডে করা তার দ্বিতীয় গোলে জয়ও নিশ্চিত হয়ে যায় অতিথিদের।

‘বি’ গ্রæপে থাকা তুরস্কের প্রথম জয় এটি। গত শুক্রবার নিজেদের প্রথম ম্যাচে ঘরের মাঠে রাশিয়ার কাছে ২-১ গোলে হেরেছিল তারা। রাশিয়া ও তুরস্কের সমান ৩ পয়েন্ট করে। আর সুইডেন এখনো কোনো পয়েন্ট পায়নি। এদিকে ‘সি’ গ্রæপের ম্যাচে ২-০ গোলে আলবেনিয়াকে হারিয়েছে স্কটল্যান্ড। রোমানিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে সাবির্য়া।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে