logo
  • Wed, 14 Nov, 2018

  ক্রীড়া ডেস্ক   ১৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

বাসার্ই হবে গাদির্ওলার শেষ ঠিকানা

আমি যেভাবে চাই সেভাবেই আমার দল খেলার চেষ্টা করবে। যেখানে শুরু করেছিলাম, সেখানেই শেষ করব। আমার শেষ যাত্রা হবে যুবদল। আশা করি সেটা বাসার্ই হবে

পেপ গাদির্ওলা এক শিল্পীর নাম। ফুটবল মাঠ তার ড্রইং বোডর্। এগারোজন খেলোয়াড় এগারোটি ভিন্ন ভিন্ন তুলি। যে তুলির অঁাচড়ে তিনি ফুটিয়ে তুলেন শৈল্পিকতা, মোহিত করেন সবাইকে। নিজস্ব দশের্ন আধুনিক ফুটবলে ভিন্ন মাত্রা এনে দিয়েছেন গাদির্ওলা। বতর্মান সময়ের তো বটেই, ইতিহাসসেরা কোচদের তালিকাতেও থাকবে তার নামটি। ডাগআউটের এই জাদুকরের কোচিংয়ের হাতেখড়ি হয়েছিল ১১ বছর আগে, বাসেের্লানার যুবদলের হয়ে। এরপর বাসার্র মূলদল আর জামাির্নর বায়ানর্ মিউনিখ হয়ে বতর্মানে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে আছেন তিনি। ভবিষ্যতে হয়তো আরও দু-চারটা ক্লাবে দেখা যাবে তাকে। তবে বাসেের্লানার হয়েই ক্যারিয়ারের ইতি টানবেন বলে জানিয়েছেন এই কোচ।

খেলোয়াড় হিসেবে প্রজন্মের সেরা ডিফেন্সিভ মিডফিল্ডারদের একজন ছিলেন গাদির্ওলা। স্পেন জাতীয় দলে খেলেছেন ১৯৯২ থেকে ২০০১ সাল পযর্ন্ত। কাতালুনিয়ার অধিবাসী হওয়ায় স্বাভাবিকভাবেই ক্লাব হিসেবে বাসেের্লানাকে বেছে নেন তিনি। বাসার্র যুবদলের হয়ে তার ক্যারিয়ার শুরু হয়। এরপর ১৯৯০ থেকে ২০০১ সাল পযর্ন্ত মূলদলের গুরুত্বপূণর্ সদস্য ছিলেন। জিতেছেন বাসার্র অভিষেক ইউরোপিয়ান ট্রফি (বতর্মান চ্যাম্পিয়নস লিগ)। ডাচ কিংবদন্তি ইয়োহান ক্রুইফের অধীনে খেলার সুবাদে তার টোটাল ফুটবল দশর্নটা হৃদয়ে গেঁথে যায় গাদির্ওলার। এরপর যখন কোচিং শুরু করেন তখন তিনি টোটাল ফুটবলের আধুনিক ভাসর্ন টিকিটাকার বিপ্লব ঘটান।

২০০৮ সালে ফ্রাঙ্ক রাইকাডের্র বিদায়ের পর গাদির্ওলার কঁাধে বাসেের্লানার মূলদলের দায়িত্ব তুলে দেয়া হয়। তখন তিনি কেবল এক বছর ‘বি’ টিমে কাটিয়েছেন। কিন্তু বাসার্র সিদ্ধান্তটা যে সঠিক ছিল সেটা বুঝতে বেশিদিন লাগেনি। ২০১২ সাল পযর্ন্ত কাতালান ক্লাবটির হয়ে গাদির্ওলা জেতেন তিনটি লা লিগা, দুটি চ্যাম্পিয়নস লিগ, দুটি কোপা দেল রে, দুটি উয়েফা সুপার কাপ, তিনটি স্প্যানিশ সুপার কাপ ও দুটি ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা।

বাসার্য় স্মরণীয় ৪ বছর কাটিয়ে গাদির্ওলা পাড়ি জমান বায়ানর্ মিউনিখে। জামার্ন ক্লাবটির হয়ে তিন বছরে জেতেন তিনটি বুন্দেসলিগা, দুটি জামার্ন কাপ, একটি করে উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ। তিনি এখন ম্যানসিটির কোচ। গত মৌসুমে রেকডর্ ১০০ পয়েন্ট নিয়ে সিটিজেনদের জিতিয়েছেন প্রিমিয়ার লিগ শিরোপা। এরই মধ্যে ইঙ্গিত দিয়েছেন, আরো কয়েক বছর ইংল্যান্ডেই থাকতে চান। তবে যেখানে কোচিং ক্যারিয়ারের শুরু হয়েছিল, অথার্ৎ বাসার্ ‘বি’ টিমের ডাগআউটেই ক্যারিয়ারের ইতি টানতে চান গাদির্ওলা।

সম্প্রতি একটি টিভি টক শোতে এ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘আমি যেভাবে চাই সেভাবেই আমার দল খেলার চেষ্টা করবে। যেখানে শুরু করেছিলাম, সেখানেই শেষ করব। আমার শেষ যাত্রা হবে যুবদল। আশা করি সেটা বাসার্ই হবে।’
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে