শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

পাকিস্তানকে নিয়ে চিন্তিত আকরাম

ক্রীড়া ডেস্ক

এশিয়া কাপ শুরুর আগে পাকিস্তান ক্রিকেট দলকে ভাবা হচ্ছিল টুনাের্মন্টের হট ফেভারিট। সরফরাজ আহমেদের এই দলটিই গেল বছরের জুনে ভারতকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। তার ওপর আরব আমিরাতকে বলা হয় পাকিস্তানের দ্বিতীয় হোম গ্রাউন্ড। কিন্তু সেই পাকিস্তান কিনা চিরপ্রতিদ্ব›দ্বী ভারতের কাছে উড়ে গেল। তাও একবার না, দুই দুইবার! এতে ভীষণ হতাশ পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম।

দুদার্ন্ত পেস আক্রমণের সঙ্গে তরুণদের নিয়ে গড়া ব্যাটিং লাইনআপ সমীহ আদায় করেছিল প্রতিপক্ষ দলগুলোর। কিন্তু টুনাের্মন্ট শুরু হতেই পাল্টে গেল দৃশ্যপট। হট ফেভারিট পাকিস্তানকে এখন মনে হচ্ছে সাদামাটা এক দল। উত্তরসূরিদের এমন পারফরম্যান্সে হতাশ আকরাম, ‘এটা খুবই হতাশার, হৃদয়বিদারক। জয়-পরাজয় থাকবেই। তাই বলে এভাবে নয়। ভারত একপেশে খেলে জিতেছে। নিজেদের সেরা খেলোয়াড় ছাড়াও এশিয়া কাপে ভারত অবিশ্বাস্যভাবে ভালো পারফমর্ করছে।’

ওয়ানডেতে পাকিস্তানের হয়ে ৫০২ উইকেট নেয়া আকরাম নিজের সময়ের স্মৃতিচারণা করে বলেছেন, ‘আমরা যখন ভারতের বিপক্ষে খেলতাম তখন তারাই চাপে থাকত। আর এখন! আমরা নব্বইয়ের দশকে ভারতকে যতটা চাপে রাখতাম, এখন ভারতই আমাদের ততটা চাপে রাখে। খেলায় হার-জিত থাকেই। কিন্তু ন্যূনতম লড়াই তো করতে হবে প্রতিপক্ষের বিপক্ষে।’

ল’র ক্যারিবীয় অধ্যায় শেষ বাংলাদেশে

ক্রীড়া প্রতিবেদক

ওয়েস্ট ইন্ডিজ দলের কোচের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন স্টুয়াটর্ ল। দুই বছরেরও কম সময় কাজ করে দায়িত্ব ছাড়ছেন অস্ট্রেলিয়ান এই কোচ। অক্টোবরে ভারত এবং নভেম্বরে ক্যারিবীয়দের বাংলাদেশ সফর শেষেই সরে দঁাড়াবেন ল।

ল’র অধীনেই ২০১৯ বিশ্বকাপের মূলপবের্ খেলা নিশ্চিত করে ওয়েস্ট ইন্ডিজ। অশান্ত ক্যারিবীয় ক্রিকেটে ক্রিস গেইলসহ বেশ কয়েকজন ক্রিকেটারকে আবারও দলে ফিরিয়েছেন তিনিই।

ফিল সিমন্সের কাছ থেকে ২০১৬’র সেপ্টেম্বরে উইন্ডিজের দায়িত্ব নেন ল। ওই সময় সিমন্সকে বরখাস্ত করে ক্যারিবীয় বোডর্। ক্যারিবীয়রা ল’র কোচিংয়ে ১৫টি টেস্ট খেলে ৬টিতে জয় পেয়েছে। যার মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে হেডিংলিতে ৩২২ রানের জয়ও রয়েছে। এ ছাড়া জিম্বাবুয়ে, বাংলাদেশ এবং শ্রীলংকার বিপক্ষে সিরিজ জিতেছে তার শিষ্যরা।

টেস্টের চেয়ে অবশ্য টি২০তেই বেশি সফল ল’র ওয়েস্ট ইন্ডিজ। ১৯ ম্যাচে ৮টিতে জয় পেয়েছেন গেইল-পোলাডর্রা। তবে ওয়ানডের গল্পটা ছিল পুরোপুরি আলাদা। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অজের্ন ব্যথর্ হয় দল। ২০১৯ বিশ্বকাপ নিশ্চিত করতে হয় আইসিসির সহযোগী দেশগুলোর সঙ্গে বাছাইপবর্ খেলে।

ওয়েস্ট ইন্ডিজ ছাড়ার পর ইংলিশ কাউন্টি দল মিডলসেক্সের দায়িত্ব নেবেন ল। এর আগে কাউন্টি দল ল্যাঙ্কাশায়ারকেও কোচিং করিয়েছেন সাবেক অজি ক্রিকেটার। বাংলাদেশ ও শ্রীলংকা দলেরও কোচ ছিলেন তিনি।

ব্রাজিলের বিপক্ষেও থাকছেন না মেসি

ক্রীড়া ডেস্ক

তবে কি অবসর নিয়েই ফেললেন লিওনেল মেসি? দিন যত অতিবাহিত হচ্ছে আজের্ন্টাইন তারকার ভবিষ্যৎ যেন ততই অনিশ্চয়তায় পড়ে যাচ্ছে। চলতি মাসের শুরুতে গুয়াতেমালা ও কলম্বিয়ার বিপক্ষে আজেির্ন্টনার প্রীতি ম্যাচে দলে ছিলেন না তিনি। আগামী মাসে চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিলের বিপক্ষেও দেখা যাবে না বঁা পায়ের জাদুকরকে। বিষয়টি নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনি।

অক্টোবরে সৌদি আরব সফর রয়েছে আজেির্ন্টনার। সেখানে ইরাক ও ব্রাজিলের মুখোমুখি হবে আজেির্ন্টনা দল। ভক্তরা ভেবেছিলেন বড় ম্যাচে হয়তো আকাশি-নীল জাসির্ পরে আবার মাঠ মাতাতে নামবেন মেসি। কিন্তু না, তাদের হতাশায় ডোবালেন বাসেের্লানা তারকা। সৌদি আরব সফরে মেসির না থাকা নিয়ে স্কালোনি বলেছেন, ‘আমি তার (মেসি) সঙ্গে কথা বলেছি। এখন পযর্ন্ত যা মনে হয়েছে সে দলে আসছে না। আমরা এখন ভিন্ন একটি সময়ে রয়েছি। এই ছেলেদের দেশের হয়ে খেলতে নেমে নিজেদের সামথর্্য দেখাতে হবে। আমার কাছে এটাই সবচেয়ে গুরুত্বপূণর্ মনে হয়েছে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<14273 and publish = 1 order by id desc limit 3' at line 1