বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

‘অভিশাপ’ খÐাতে চায় মেক্সিকো

আমরা একেবারে আদশর্ পরিস্থিতিতে পঁাচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হচ্ছি। ম্যাচটা নিয়ে আমরা সবাই খুবই রোমাঞ্চিত। আশা করি, এবার আমরা এই পথ অতিক্রম করতে পারব Ñআন্দ্রেস গুয়াদাের্দা
ক্রীড়া ডেস্ক
  ০১ জুলাই ২০১৮, ০০:০০

‘পঞ্চম ম্যাচের অভিশাপ’- মেক্সিকোর সঙ্গেই কেবল যায় কথাটা। বিশ্বকাপে কোয়াটার্র ফাইনাল পযর্ন্ত গিয়ে বাদ পড়ার দুনার্ম আছে তাদের। গত ছয়টি আসরে ওই পঞ্চম ম্যাচের অভিশাপ পরিণত হয়েছে চতুথর্ ম্যাচের অভিশাপে। ১৯৯৪ থেকে ২০১৪- প্রত্যেকবারই ‘এল ট্রি’রা ছিটকে গেছে শেষ ষোলো থেকে। হট ফেভারিট ব্রাজিলকে হারিয়ে এবার ওই অভিশাপ খÐাতে চান তারা। দলীয় অধিনায়ক আন্দ্রেস গুয়াদাের্দার এমনই আশা।

মেক্সিকোর সামনে অগ্নিপরীক্ষারূপে আবিভূর্ত হওয়া ম্যাচটি সোমবার সামারায় মাঠে গড়াবে। প্রতিপক্ষ ব্রাজিল শেষ ছয়টি আসরে অন্তত কোয়াটার্র ফাইনাল খেলেছে। এবার তো রাশিয়ায় তাদের আগমন ফেভারিটের তকমা গায়ে মেখে! গ্রæপসেরা হয়ে শেষ ষোলোতে পা রেখেছে সেলেকাওরা। তবে মেক্সিকোও কম যায়নি। প্রথম ম্যাচেই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জামাির্নকে হারিয়ে দেয় তারা। এরপর হানাের্ন্দজ-লুজানোরা দক্ষিণ কোরিয়ারকেও হারায়। কিন্তু শেষ ম্যাচে অপ্রত্যাশিতভাবে সুইডেনের কাছে ৩-০ ব্যবধানে হেরে গ্রæপ রানারআপ হয় দলটি।

সুইডেনের বিপক্ষে মেক্সিকোর ওমন পারফরম্যান্সে দলটির ভক্ত-সমথর্কদের কপালে দুশ্চিন্তার ভাজ। শক্তিশালী ব্রাজিলের কাছে না আবার বিনা প্রতিদ্ব›িদ্বতায় উড়ে যায় মেক্সিকো! শুরুটা ড্র দিয়ে হলেও গ্রæপ পবের্র বাকি দুই ম্যাচে নেইমার-কুতিনহোদের পারফরম্যান্স ছিল দারুণ। কোস্টারিকাকে ২-০ গোলে হারানোর পর একই ব্যবধানে তারা উড়িয়ে দিয়েছিল সাবির্য়াকেও।

ব্রাজিলকে টেক্কা দিতে তাই নিজেদের সবোর্চ্চাই খেলতে হবে মেক্সিকোকে। তাহলে হয়তো শেষ ষোলোর জুজু কাটাতে পারবে তারা। যে জুজুতে তারা আটকে আছে ২৮ বছর ধরে। কোনোভাবেই যেন শেষ ষোলোর বাধাটা টপকাতে পারছে না মেক্সিকো। না ভালো খেলার ফল পাচ্ছে দলটি, না ভাগ্য অনুক‚লে যাচ্ছে তাদের। গত বিশ্বকাপে হল্যান্ডের বিপক্ষেই যেমন দ্বিতীয়াধের্র লিড নিয়েছিল দলটি। কিন্তু এরপর নিধাির্রত সময়ের দুই মিনিট আগে গোল হজম করে বসেন মাকের্জরা। এরপর যোগ করা সময়ে হার।

অধিনায়ক গুয়াদাের্দা জানিয়েছেন, দুই যুগেরও বেশি ধরে দেখে আসা দৃশ্যের পরিবতর্ন দেখতে চায় মেক্সিকো এবং সেটা ব্রাজিলের মতো বড় দলকে হারিয়েই, ‘যদি আমরা গ্রæপসেরা দল হতাম, সুইজারল্যান্ডকে পেতাম। তাদের হারালে লোকজন হয়তো বলা শুরু করত, ‘ওহ, তোমরা জিতেছ! কারণ দলটি সুইজারল্যান্ড।’ এখন তো আমরা একেবারে আদশর্ পরিস্থিতিতে পঁাচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হচ্ছি। ম্যাচটা নিয়ে আমরা সবাই খুবই রোমাঞ্চিত। আশা করি, এবার আমরা এই পথ অতিক্রম করতে পারব।’

মেক্সিকো পারবে কি পারবে না উত্তর মিলবে সোমবার। তবে ইতিহাস কিন্তু তাদের পক্ষে নেই। বিশ্বকাপে সবের্শষ চার দেখায় তিনটিতেই হেরেছে মেক্সিকো, ড্র একটিতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে