শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মেসিকে আটকানোয় সফল দেশম!

ক্রীড়া ডেস্ক
  ০২ জুলাই ২০১৮, ০০:০০

ক্লাব ফুটবলে অনেক ম্যাচে একাই প্রতিপক্ষকে হারিয়ে দিয়েছেন লিওনেল মেসি। আজের্ন্টাইন অধিনায়ক একাই হারিয়ে দিতে পারেন ফ্রান্সকে- এমন একটা শঙ্কা ছিল ফরাসি কোচ দিদিয়ের দেশমের মনেও। তাই মেসিকে আটকাতে আলাদা পরিকল্পনা করেছিলেন তিনি। সেই পরিকল্পনায় সফল এই কোচ।

শেষ ষোলোতে আজেির্ন্টনার বিপক্ষে মাঠে নামতে হবে, তা নিশ্চিত হওয়ার পরই অঙ্ক কষতে শুরু করে দিয়েছিলেন দেশম। পুরো আজেির্ন্টনা দল নিয়ে তেমন ভাবতে হয়নি ফ্রান্স কোচকে। তার ট্যাকটিকস বোডের্র কাটাছেঁড়ার পুরোটা জায়গাজুড়ে ছিলেন মেসি। মাঠেও মেসিকে ভালোভাবেই পাহাড়ায় রেখেছে ফ্রান্সের রক্ষণভাগের খেলোয়াড়রা। ম্যাচে কোনো গোল পাননি মেসি। কঠিন লড়াইয়ে ৪-৩ গোলে জিতে আজেির্ন্টনাকে টুনাের্মন্ট থেকে বিদায় করে দিয়েছে ফ্রান্স।

বিশ্বকাপ শেষ হয়ে গেছে মেসিরও। এবার তাকে আটকে রাখার কৌশলটা ফাঁস করে দিলেন ফ্রান্স কোচ দেশম। জানিয়েছেন, মেসিকে কোথায় থামাতে হবে, কোথায় ছাড় দিলেও চলবে- এটা নিয়েই অনুশীলনে শিষ্যদের বারবার মহড়া দিয়েছেন দেশম। তার তাত্তি¡ক ক্লাসে আলোচনার পুরোটা জুড়ে মেসি তো ছিলেনই। মোদ্দা কথা, যদি কোয়াটার্র ফাইনালের টিকিট চাও, মেসিকে থামাও-শিষ্যদের প্রতি দেশমের বাতার্টা ছিল এমনই।

মেসির মতো খেলোয়াড়কে মাকর্ করা কঠিন। অনেকের চোখে তা অসম্ভব! তবে শনিবার তাকে বেশ চোখে চোখেই রেখেছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার এনগুলো কোন্তে, সেটা দেশম যেভাবে পরিকল্পনা করেছিলেন ঠিক সেভাবেই। গল্পটাই শোনালেন ফরাসি কোচ, ‘আমার মনে হয়, মেসি আমাদের মিডফিল্ডারদের পেছনে আরও একটু বেশি স্বাধীনতা চেয়েছিল। কিন্তু আমরা তাকে নিষ্ক্রিয় করে রাখতে পেরেছি। তার পেছনে কোন্তে সব সময় লেগে ছিল।’

আজেির্ন্টনার বিপক্ষে মাঠে নামার আগে দেশম ভালো করেই পড়ে নিয়েছিলেন মেসির কারিশমা। মেসির পায়ে বল গেলে কী করতে হবে আর বল না থাকা অবস্থায় কী করতে হবে, দুটি বিষয়ই শিষ্যদের ভালো করে বুঝিয়ে দিয়েছিলেন দেশম, ‘আমাদের কাছে দুটি উপায় ছিল। প্রথমত, সে যেন বল না পায়, সে ব্যবস্থা করা। যা আমরা বারবার করেছি। দ্বিতীয়ত, বল পায়ে গেলে তাকে একজন বাধা দেবে, আরেকজন পেছনে থাকবে।’

উমতিতিরা যে পেরেছেন, তা তো শনিবার রাতেই প্রমাণ হয়ে গিয়েছে। ডি মারিয়া, আগুয়েরো, মারকাদো গোল পেলেও মেসি একবারের জন্য ভীতিকর হয়ে উঠতে পারেননি।

মিডফিল্ডার হাভিয়ের মাচেরানো ও এভার বানেগার সঙ্গে মেসির বোঝাপড়াটা যে ভালো, তা ভালোই জানা ছিল দেশমের, ‘আমরা জানতাম, মাচেরানো ও বানেগার সঙ্গে মেসির বোঝাপড়াটা ভালো। ফলে মেসিকে থামাতে হলে ওই দুজনকেও আটকাতে হবে।’

বোঝাই যাচ্ছে, দেশমের সব পরিকল্পনায় শনিবার রাতে খেটে গিয়েছে। মেসিকে তো থামানোর পরিকল্পনা ফঁাস করলেন দেশম। কিন্তু নিজেরা কীভাবে আক্রমণের পরিকল্পনা সাজিয়েছেন, তা কিন্তু বলেননি ফ্রান্স কোচ। কারণ সামনে যে আবারও প্রতিপক্ষের ওপর ঝঁাপিয়ে পড়তে হবে গ্রিজম্যান-এমবাপেদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে