logo
রোববার ১৬ ডিসেম্বর, ২০১৮, ২ পৌষ ১৪২৫

  ক্রীড়া প্রতিবেদক   ১১ অক্টোবর ২০১৮, ০০:০০  

বৃষ্টিস্নাত দিনে লিটনের কীতির্

বৃষ্টিস্নাত দিনে লিটনের কীতির্
রেকডর্গড়া সেঞ্চুরির পর লিটন কুমার দাস Ñসৌজন্য
ঘূণির্ঝড় তিতলির প্রভাবে দেশের প্রায় সব জায়গাতেই থেমে থেমে বৃষ্টি হয়েছে। ২০তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ম্যাচগুলোও তাই পড়েছে বৃষ্টির কবলে। কক্সবাজার স্টেডিয়ামে তো একটি বলও মাঠে গড়ায়নি। তবে রাজশাহী, খুলনা আর ফতুল্লা স্টেডিয়ামে খেলা এগিয়েছে বৃষ্টির ফঁাকে ফঁাকে। এমন বৃষ্টিস্নাত দিনেই এক কীতির্ গড়েছেন লিটন দাস। রাজশাহীতে স্বাগতিক রাজশাহী বিভাগের বিপক্ষে রংপুর বিভাগের হয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের প্রথম শ্রেণির ক্রিকেটে দ্রæততম ডাবলসেঞ্চুরির রেকডর্ গড়েছেন তিনি।

১৪০ বলে ডাবলসেঞ্চুরি পূণর্ করে লিটন ভেঙেছেন নিজেরই রেকডর্। মাস ছয়েক আগে বিসিএলে পূবার্ঞ্চলের হয়ে মধ্যাঞ্চলের বিপক্ষে ২৭৪ রানের ক্যারিয়াসেরা ইনিংস উপহার দেয়ার পথে ১৯০ বলে ডাবলসেঞ্চুরি স্পশর্ করেছিলেন ডানহাতি ব্যাটসম্যান। এদিন তার থেকে ৫০ বল কম খেলে ডাবলসেঞ্চুরি পূণর্ করেছেন। সবমিলে ১৪২ বলে ২০৩ রান করে তাইজুল ইসলামের শিকার হয়েছেন তিনি। এর আগে লিটন হঁাকিয়েছেন ৩২ চার আর ৪টি ছক্কা।

মাইলফলকে পৌঁছেছেন রাজকীয় ঢঙে। ১৮৪ থেকে মহর শেখকে টানা দুটি বাউন্ডারিতে ১৯২। ১৯৩ থেকে তাইজুলকে ছক্কায় ১৯৯। পরের বলেই বাউন্ডারিতে রেকডর্ গড়া ডাবল সেঞ্চুরি। ব্যাটিংয়ে শুরুটা করেছিলেন ফরহাদ রেজাকে দুটি বাউন্ডারি হঁাকিয়ে। এরপর কচুকাটা করেছেন সব বোলারকেই। ৪৪ বলে ছুঁয়েছিলেন হাফসেঞ্চুরি, ৮১ বলে পূণর্ করেছেন প্রথম শ্রেণির ক্রিকেটে ১৩তম সেঞ্চুরি। ১৫০ ছুঁয়েছেন ১০৮ বল খেলে। সেখান থেকে পরের ৩২ বলে পেঁৗছেছেন ২০০তে।

মূলত লিটনের ব্যাটে ভর করেই নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেট খুইয়ে ৩১৯ রান তুলেছে রংপুর। প্রথম ইনিংসে মাত্র ১৫১ রানে অলআউট হওয়া দলটি তাতে দারুণভাবে লড়াইয়ে ফিরেছে। যদিও ১১৯ রানে পিছিয়ে থেকে আজ চতুথর্ এবং শেষদিনে মাঠে নামবে তারা। এর আগে ৪ উইকেটে ৫৮৯ রানের পাহাড় গড়ে নিজেদের প্রথম ইনিংসের ইতি টানে রাজশাহী। নাজমুল হোসেন শান্ত আর মিজানুর রহমানের পর সেঞ্চুরি হঁাকিয়েছেন জুনায়েদ সিদ্দিক (১০০)।

খুলনায় প্রথম স্তরের আরেক ম্যাচে বরিশাল বিভাগের ২৯৯ রানের জবাবে ৭ উইকেটে ৩৪৯ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে স্বাগতিক খুলনা বিভাগ। জিয়াউর রহমানের সেঞ্চুরি (১১২) আর আফিফ হোসেনের হার না মানা ৮১ রানে ভর করে প্রথম ইনিংসে ৫০ রানের লিড পেয়েছে তারা। তবে এই ম্যাচটি এগোচ্ছে নিশ্চিত ড্রয়ের পথে। তৃতীয় দিনের খেলা শেষ, এখনো দুই দলের একটি করে ইনিংস বাকি।

তবে শেষদিনে রোমাঞ্চ ছড়াতে পারে ফতুল্লায় চলমান ঢাকা বিভাগ আর ঢাকা মেট্রোর মধ্যকার দ্বিতীয় স্তরের ম্যাচটি। ঢাকা বিভাগের ২০৬ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে সাদমান ইসলামের (১৮৯) ব্যাটে ভর করে ৩৮৭ রান তোলে ঢাকা মেট্রো। জবাবে ৫০ রান তুলতেই ২ উইকেট খুইয়ে বসেছে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা ঢাকা বিভাগ। এখনো ১৩১ রানে পিছিয়ে তারা।

এদিকে, বৃষ্টির বাগড়ায় কক্সবাজারের শেখ কামাল আন্তজাির্তক স্টেডিয়ামে দ্বিতীয় দিনের মতো তৃতীয় দিনের খেলাও পÐ হয়েছে। একটি বলও মাঠে গড়ায়নি। এর আগে প্রথম দিন সিলেট বিভাগের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ২৮২ রান তোলে চট্টগ্রাম বিভাগ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে