বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফিফার কাছে অভিযোগ সেনেগালের

ক্রীড়া ডেস্ক
  ০৩ জুলাই ২০১৮, ০০:০০

রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে অভাগা দল কোনটি? নিশ্চিতভাবেই সেনেগাল। জাপানের সঙ্গে সমান পয়েন্ট আর গোল ব্যবধান সমান থাকার পর ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ‘ফেয়ার প্লে’ আইনে আসর থেকে ছিটকে যায় আফ্রিকান দলটি। বিষয়টি কোনোভাবেই যেন মেনে নিতে পারছে না সেনেগালিজ ফুটবল ফেডারেশ (এফএসএফ)। ফিফার আইনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছে তারা। এমনকি আইনের ফঁাকফোকর খাতিয়ে দেখতে ফুটবলের সবোর্চ্চ সংস্থার কাছে চিঠিও পাঠিয়েছে তারা।

বৃহস্পতিবার ‘এইচ’ গ্রæপের শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে হেরে যায় সেনেগাল। অপর ম্যাচে পোল্যান্ডের কাছেও পরাজিত হয় জাপান। তখন কলম্বিয়া গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে গেলেও গ্রæপ রানারআপ নিধার্রণে জটিলতা দেখা দেয়। কারণ, জাপান আর সেনেগাল উভয় দলেরই সমান ৪ পয়েন্ট ছিল। তাদের গোল ব্যবধান সমান, এমনকি মোট গোলের সংখ্যাও সমান ছিল। তখন ‘ফেয়ার প্লে’ অথার্ৎ হলুদ কাডর্ আর লাল কাডর্ হিসাব করে জাপানকে গ্রæপ রানারআপ নিধার্রণ করা হয়। কারণ, সেনেগালের চেয়ে দুটি হলদু কাডর্ কম ছিল তাদের (৪)।

পোল্যান্ডের কাছে হেরে যাওয়ার শংকায় ম্যাচের শেষের দিকে ইচ্ছাকৃতভাবে গাবঁাচানো খেলা খেলেছে জাপান। যাতে, কাডের্র ঝুঁকি এড়ানো যায়। বিষয়টি ম্যাচ শেষে স্বীকার করে নিয়েছিলেন দলীয় কোচ আকিরা নিশিনোও। জানিয়েছিলেন, এ ছাড়া কোনো উপায় ছিল না তার দলের। সেনেগালের ক্ষোভ এখানেই। তাদের প্রশ্ন হলো, যে ফেয়ার প্লে’র কথা ফিফা বলছে, জাপান কি সেটা মেনে চলল? তারা তো ফুটবলের গভনির্ং বডির মূলনীতিবিরোধী আচরণ করেছে। ভবিষ্যতে অন্য কোনো দল এমন আচরণ দেখালে তাদের জন্য শাস্তির বিধান রাখার দাবি জানিয়েছে সেনেগালিজ ফুটবল ফেডারেশন।

এ প্রসঙ্গ ফেডারেশনের মুখপাত্র কারা থিওনে বলেছেন, ‘ভবিষ্যতে যে দল ওভাবে খেলবে, ফিফার উচিত তাদের শাস্তি দেয়া। ফিফা একটা নতুন নিয়ম চালু করেছে। কিন্তু ফেয়ার প্লে সব সমস্যার সমাধান করতে পেরেছে কি? জাপান কিংবা পোল্যান্ড কারোরই তো কিছু হয়নি।’

এফএসএফ জানিয়েছে, ফিফার কাছে শুক্রবার দুটি চিঠি পাঠিয়েছে তারা। চিঠি দুটোর একটিতে জাপানিজ ফুটবলারদের ইচ্ছাকৃতভাবে গাবঁাচানো খেলার কথা উল্লেখ করা হয়। অপরটিতে ফিফাকে তার ‘ফেয়ার প্লে’র স্বচ্ছতা নিয়ে চ্যালেঞ্জ জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে