শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

টেস্ট খেলতে প্রথমবার সিলেটে টাইগাররা

সিলেটে পেঁৗছে ৬ দিনের অনুশীলন শেষে আগামী ৩-৭ নভেম্বর সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে দুই দল। মাহমুদউল্লাহরা মাঠে নামার সঙ্গে সঙ্গে চায়ের শহরের স্টেডিয়ামটি টেস্ট ভেন্যু হিসেবে নাম লেখাবে
ক্রীড়া প্রতিবেদক
  ২৮ অক্টোবর ২০১৮, ০০:০০
ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার পর টেস্ট সিরিজ জয়ের মিশন নিয়ে শনিবার সিলেটে পা রাখে বাংলাদেশ ক্রিকেট দল Ñবাংলানিউজ

জিম্বাবুয়ের সিরিজে দেশের অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হতে যাচ্ছে সিলেট আন্তজাির্তক ক্রিকেট স্টেডিয়ামের। সেই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে শনিবারই চট্টগ্রাম থেকে ঢাকা হয়ে প্রথমবার চায়ের শহরে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। শনিবার বাংলাদেশ বিমানযোগে সকাল সোয়া ১০টায় চট্টগ্রাম থেকে রওনা হয়ে ১১টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তজাির্তক বিমানবন্দরের অভ্যন্তরীণ টামির্নালে অবতরণ করেন স্টিভ রোডস ও তার শিষ্যরা। একই বিমানে সেখান থেকে দুপুর সোয়া ১২টায় রওনা হয়ে দুপুর ১টায় সিলেটের ওসমানী আন্তজাির্তক বিমানবন্দরে অবতরণ করে লাল সবুজের দল।

ঢাকা ও চট্টগ্রামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। এবার সাদা পোশাকে টেস্ট খেলতে নামার অপেক্ষা।

টেস্ট দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ শনিবার সিলেটে যাননি। তার সঙ্গে রোববার সিলেটে পা রাখবেন মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও নাজমুল ইসলাম অপুও। ওয়ানডেতে ব্যাট হাতে ঝলক দেখানো সৌম্য সরকার টেস্ট দলে না থাকায় জাতীয় ক্রিকেট লিগে ফিরে যাচ্ছেন। আগামী সোম থেকে বৃহস্পতিবার তিনি খুলনার হয়ে বরিশালে এনসিএল খেলবেন।

সিলেটে পেঁৗছে ৬ দিনের অনুশীলন শেষে আগামী ৩-৭ নভেম্বর সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে দুই দল। টাইগারদের টেস্ট দলে আসা নতুন মুখ আরিফুল হক ও নাজমুল হোসেন শান্ত চট্টগ্রামে খেলবেন প্রস্তুতি ম্যাচে।

জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য গত বৃহস্পতিবার মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক করে ১৫ সদস্যের টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। ঘোষিত দলে জায়গা হয়েছে বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারের। প্রথমবারের মতো সাদা পোশাকের দলে ডাক পেয়েছেন মোহাম্মদ মিঠুন, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু এবং সৈয়দ খালেদ আহমেদ।

ছয়টি টি২০ ম্যাচ খেললেও টেস্ট ও ওয়ানডেতে এখনও জাতীয় দলের হয়ে মাঠে নামতে পারেননি আরিফুল হক। সেই সুযোগ এবার আসতে পারে জিম্বাবুয়ের বিপক্ষে।

বাংলাদেশ ‘এ’ দলের হয়ে শ্রীলংকা ও আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে দারুণ পারফরম্যান্সের ফল পেয়েছেন খালেদ আহমেদ। জাতীয় লিগে চলতি সপ্তাহে ঢাকা মেট্রোর বিপক্ষে এক ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ডানহাতি এ পেসার।

ওয়ানডেতে ধারাবাহিক পারফরম্যান্সের কারণে টেস্ট দলে জায়গা করে নিয়েছেন মোহাম্মদ মিঠুন। এছাড়া ১৩টি টি২০ ও চারটি ওয়ানডে ম্যাচ খেলে জাতীয় দলে পরিচিত মুখ হয়ে উঠেছেন নাজমুল ইসলাম অপু।

টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরির কারণে মাঠের বাইরে আছেন। একই কারণে নেই দলের সেরা ব্যাটসম্যান তামিম ইকবালও। আর তাই আগে থেকেই গুঞ্জন ছিল দলের হাল ধরছেন রিয়াদ। শেষ পযর্ন্ত মাহমুদউল্লাহ রিয়াদই টেস্ট সিরিজের অধিনায়ক।

জিম্বাবুয়ের হয়ে ওয়ানডে সিরিজ খেলা চিগুম্বুরা, ঝুওয়াও, মুসাকান্দারের জায়গায় চট্টগ্রামে আসছেন টেস্ট দলের তিন ক্রিকেটার।

জিম্বাবুয়ে ক্রিকেট দল সিলেট যাবে ১ নভেম্বর। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে তিনদিনের প্রস্তুতি ম্যাচের জন্য ১২ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। ২৯ থেকে ৩১ অক্টোবর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে দু’দল।

তবে প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের নেতৃত্ব দেবেন কে তা এখনো নিশ্চিত করেনি ক্রিকেট বোডর্। ওয়ানডে দলের ফজলে রাব্বি, নাজমুল হোসেন শান্ত, রুবেল হোসেন ও আবু হায়দার রনিরা আছেন এই দলে। এছাড়াও কিছুটা চমক দিয়ে এই দলে ডাক পেয়েছেন পেসার শাহাদাত হোসেন। দলের বাকি সদস্যরা হলেন, মিজানুর রহমান, জাকির হোসেন, মোসাদ্দেক, আরিফুল হক, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান ও ইবাদত হোসেন।

এর আগে সিলেটে টি২০ ক্রিকেট খেলেছিল বাংলাদেশ। কিন্তু এবারই সেখানে টাইগাররা মেতে উঠবেন টেস্টে। তার আগেই মাহমুদউল্লাহর দল মাঠে নামার সঙ্গে সঙ্গে চায়ের শহরের স্টেডিয়ামটি দেশের অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে নাম লেখাবে।

২০১৪ সালে আন্তজাির্তক ক্রিকেটে অভিষেক হওয়ার পর এখনো পযর্ন্ত ৭টি টি২০ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে সিলেটে। ২০১৪ সালের বিশ্ব টি২০’র ৬টি ও চলতি বছরে বাংলাদেশ-শ্রীলংকা সিরিজের একটি টি২০ ম্যাচের স্বাগতিক ছিল সিলেট। চার বছরের অভিজ্ঞতা জমিয়ে অবশেষে ক্রিকেটের অভিজাত আঙিনায় নাম লেখাতে যাচ্ছে সিলেট।

চা-বাগান ঘেরা সিলেট আন্তজাির্তক স্টেডিয়াম প্রাকৃতিক সৌন্দযের্র কারণে এর মধ্যেই ক্রিকেট সংশ্লিষ্টদের নজর কেড়েছে। সবের্শষ বিপিএলেরও বেশ কয়েকটি ম্যাচ হয়েছে এই স্টেডিয়ামে। এবার সেই পথ ধরে টেস্টে অভিষেকের অপেক্ষায় রয়েছে স্টেডিয়ামটি। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19667 and publish = 1 order by id desc limit 3' at line 1