বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে সৌম্য, কুমিল্লায় আফ্রিদি

দল পেলেন আশরাফুল
ক্রীড়া প্রতিবেদক
  ২৯ অক্টোবর ২০১৮, ০০:০০

আগের আসরে খেলা দল থেকে চারজন করে ক্রিকেটার ধরে রাখার সুযোগ ছিল, এই সুযোগে দলগুলো তাদের সাম্ভাব্য সেরাদেরই রেখে দিয়েছে। তাই জাতীয় দলের প্রায় সব ক্রিকেটারই দল পেয়ে গিয়েছিলেন আগেভাগে। সৌম্য সরকার আর রুবেল হোসেন ছাড়া বাংলাদেশ ক্রিকেট লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের প্লেয়ার ড্রাফটে নাম ছিল হাতে গোনা আর দু-একজন শীষর্ ক্রিকেটারের। রোববার রাজধানীর এক অভিজাত হোটেলে অনুষ্ঠিত ড্রাফটেও তাই আগ্রহের কেন্দ্রে ছিলেন তারাই। রাজশাহী কিংস তাদের প্রথম ডাকেই নিয়েছে সৌম্য সরকারকে। অন্যদিকে বিদেশি খেলোয়াড়দের তালিকা থেকে প্রথমেই পাকিস্তানের তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

দল পেয়েছেন বিপিএলেই ফিক্সিং কাÐে জড়িয়ে আন্তজাির্তক ক্রিকেটে নিষিদ্ধ হওয়া মোহাম্মদ আশরাফুল। সম্প্রতি নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েছেন তিনি। তাকে ড্রাফটে অন্তভুর্ক্ত করে বিপিএল গভনির্ং কাউন্সিল। এরপর ড্রাফট থেকে তাকে দলে টেনেছে চিটাগং ভাইকিংস। ফ্র্যাঞ্চাইজি টেবিল থেকে চিটাগংয়ের উপদেষ্টা আকরাম খান আশরাফুলকে ডেকে নিয়েছেন। স্থানীয় খেলোয়াড়দের পঞ্চম রাউন্ডে এসে বিক্রি হয়েছেন ‘সি’ ক্যাটাগরিতে থাকা আশরাফুল। ওই সময় ড্রাফট রুমে অন্য এক আবহ দেখা গেছে। ফ্র্যাঞ্চাইজি টেবিলে বসা সবাই দিয়েছেন হাততালি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকেও এ সময় হাসতে দেখা যায়।

চিটাগং ভাইকিংস দলে নিয়েছে ‘এ-প্লাস’ (আইকন) ক্যাটাগরিতে থাকা মুশফিকুর রহিমকেও। তবে সেটা ড্রাফটের আগেই। শুরুতে ড্রাফটে ছিল আগে দল না পাওয়া মুশফিকের নাম। তবে ড্রাফট শুরুর আগেই আয়োজকরা জানিয়ে দেয়, মুশফিক চিটাগংয়ের খেলোয়াড় হয়ে গেছেন। অন্য আইকনদের মধ্যে মাশরাফি বিন মতুর্জা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ আগের দলেই খেলবেন। তাদের দল যথাক্রমে রংপুর রাইডাসর্, ঢাকা ডায়নামাইটস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং খুলনায় টাইটান্স। নতুন ‘আইকন’ এশিয়া কাপের ফাইনালে সেঞ্চুরি করা লিটন দাসকে নিয়েছে সিলেট সিক্সাসর্, আর রাজশাহী কিংস দলে টেনেছে মুস্তাফিজুর রহমানকে।

রোববার ঢাকার একটি হোটেলে বিপিএলের প্লেয়াসর্ ড্রাফটে খেলোয়াড়দের দলে টানে ফ্র্যাঞ্চাইজিগুলো। দুপুর ১২টায় শুরু হওয়া এই অনুষ্ঠান চলেছে প্রায় সাড়ে তিন ঘণ্টার মতো। এরই মধ্যে নিজেদের পছন্দের খেলোয়াড় বেছে নিয়েছে সাতটি ফ্র্যাঞ্চাইজি। ছয় ক্যাটাগরিতে খেলোয়াড়ের তালিকা করেছিল বিপিএলের গভনির্ং কাউন্সিল। ক্যাটাগরির ভিত্তিতেই খেলোয়াড়দের মূল্য নিধার্রণ করা হয়। কদিন আগেই জিম্বাবুয়ের বিপক্ষে দুদার্ন্ত এক সেঞ্চুরি হঁাকানো সৌম্য ছিলেন ‘এ’ ক্যাটাগরিতে। এই ক্যাটাগরিতে ছিলেন মোসাদ্দেক হোসেন আর রুবেল হোসেনও। মোসাদ্দেককে দলে নিয়েছে চিটাগং, রুবেলকে ঢাকা ডায়নামাইটস।

জাতীয় দলে খেলা আরেক পেসার তাসকিন আহমেদ খেলবেন সিলেট সিক্সাসের্। ‘বি’ ক্যাটাগরিতে ছিলেন তিনি। তার ভিত্তিমূল্য ১৮ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরিতে থাকা স্পিন অলরাউন্ডার মেহেদী হাসানকে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপিএলের আগামী আসরে এই কুমিল্লার হয়েই খেলবেন পাকিস্তানি হাডর্ হিটার শহীদ আফ্রিদী। আগের আসরে ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলেছিলেন তিনি। বিদেশি ক্রিকেটারদের মধ্যে ‘এ প্লাস’ ক্যাটাগরিতে ছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। তাকে কিনতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে খরচ করতে হয়েছে ২ লাখ ডলার। অথার্ৎ বাংলাদেশি টাকায় প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা।

দুপুর ১২টায় শুরু হওয়া প্লেয়ার ড্রাফট অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ক্রিকেট বোডের্র সভাপতি নাজমুল হাসান পাপন। সকলকে শুভকামনা জানান তিনি। ওই সময় আলাদা করে কথা বলেছেন মাশরাফিকে নিয়েও। আগের পঁাচটি বিপিএলে চারবারই চ্যাম্পিয়ন হয়েছে মাশরাফির দল। ষষ্ঠ আসরের প্লেয়াসর্ ড্রাফটের দিনে সেটা মনে করিয়ে দিয়ে পাপন বলেছেন, ‘আমাদের তামিম, সাকিবের মতো খেলোয়াড় আছে। একজনের কথা না বললেই নয়, সে হলো মাশরাফি। কী করে যেন জিতে যায়। ও থাকলেই তারা চ্যাম্পিয়ন হয়।’

এবারও মাশরাফির দল চ্যাম্পিয়ন হবে কি না, সেটা সময় বলবে। আগামী ৫ জানুয়ারি মাঠে গড়াবে বিপিএলের এই আসর। চলবে ফেব্রæয়ারি পযর্ন্ত। চলতি বছরের নভেম্বরে বিপিএল শুরুর কথা থাকলেও জাতীয় সংসদ নিবার্চনের কথা মাথায় রেখে তা তিন মাস পিছিয়ে দেয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19904 and publish = 1 order by id desc limit 3' at line 1