শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০৭ নভেম্বর ২০১৮, ০০:০০

সালাহর ভাস্কযর্ নিয়ে হাসাহাসি

ক্রীড়া ডেস্ক

মিসরে মোহাম্মদ সালাহর একটি ভাস্কযর্ উন্মোচন করা হয়েছে রোববার। লিভারপুল তারকার সেই ভাস্কযর্রূপ দেখার পর চোখ কপালে উঠেছে ভক্তদের! ভাস্কযর্টা নাকি কোনোভাবেই সালাহর আদল পায়নি। যেটা নিয়ে শুরু হয়েছে হাস্যরস!

মিসরের বিখ্যাত শারম আল-শেখে উন্মোচন করা হয় ভাস্কযির্ট। গোল করার পর সাধারণত দুহাত দুদিকে ছড়িয়ে যে ভঙ্গিতে উদযাপন করেন সালাহ, সেটাই ফুটিয়ে তোলা হয়েছে। কিন্তু ভক্তদের কাছে সেরকম কিছু মনে হচ্ছে না। তাদের সবার একই প্রশ্নÑ এটা কি সালাহ? আবার কেউ কেউ বলছেন, এটি সংগীত শিল্পী লিও সায়েরের ভাস্কযর্। আবার কারও কাছে এটি বিখ্যাত শিশুতোষ চলচ্চিত্র ‘ হোম অ্যালনের’ চোর মাভের্র ভাস্কযর্!

তবে এসব সমালোচনা অবশ্য গায়ে মাখছেন না ভাস্কযর্ কারিগর মাই আবদুল্লাহ। তিনি জানিয়েছেন সালাহকে মিসরের আভিজাত্যের প্রতীক হিসেবে তাকে তুলে ধরতে চেয়েছেন। তার কাছে শিল্পকমির্ট ‘অসাধারণ’।

সবচেয়ে দামি

ফুটবলার এমবাপে!

ক্রীড়া ডেস্ক

ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওলেন মেসি, সময়ের সেরা দুই ফুটবলার বাজারমূল্যের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়ের মুকুট হারিয়েছেন আগেই। ২০১৭ সালের আগস্টে বাসেের্লানা ছেড়ে রেকডর্ ট্রান্সফার চুক্তিতে পিএসজিতে যোগ দেয়ার মধ্য দিয়ে এই তকমটা নিজের করে নিয়েছেন নেইমার। এবার এই ব্রাজিলিয়ান তারকাকেও হারাতে হল মুকুটটা। নেইমারের কাছ থেকে মুকুটটা কেড়ে নিয়েছেন তারই ক্লাব সতীথর্ কিলিয়ান এমবাপে। চুক্তিমূল্যের ভিত্তিতে এখনো নেইমারই বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়। তবে বাজারমূল্যের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার এখন ১৯ বছর বয়সী এমবাপে!

ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোটর্স স্টাডিসের (সিআইইএস) সবের্শষ সমীক্ষার ফলে উঠে এসেছে এটাই। গোলরক্ষক, ডিফেন্ডার, মিডফিল্ডার, ফরোয়াডর্Ñ পজিশনের ভিত্তিতে খেলোয়াড়দের বতর্মান বাজারদর নিরূপণ করেছে সিআইইএস। ফরোয়াডর্ ক্যাটাগরিতে সবচেয়ে দামি তো বটেই, সব পজিশন মিলিয়েই বতর্মানে সবচেয়ে দামি এমবাপে। গবেষণার ফল বলছে, ফরাসি বিস্ময়বালকের বতর্মান বাজারমূল্য ২১৬.৫ মিলিয়ন ইউরো। একমাত্র তার বাজারমূল্যই ২০০ মিলিয়ন ইউরোর ওপরে।

সতীথর্ এমবাপেকে এক নম্বর জায়গটা ছেড়ে দিতে গিয়ে নেইমারকে নেমে যেতে হয়েছে ৩ নম্বরে। সিআইইএসের গবেষণা অনুযায়ী, পিএসজির এই ব্রাজিলিয়ান ফরোয়াডের্র বতর্মান বাজারমূল্য ১৯৭ মিলিয়ন ইউরো। ১৯৭.৩ মিলিয়ন ইউরো নিয়ে তার ঠিক ওপরে টটেনহামের ইংলিশ ফরোয়াডর্ হ্যারি কেন। ১৭৩ মিলিয়ন ইউরোর বাজারমূল্য নিয়ে তালিকার ৪ নম্বরে লিভারপুলের মিসরীয় ফরোয়াডর্ মোহাম্মদ সালাহ। ৫ নম্বরে বাসেের্লানার ব্রাজিলিয়ান ফরোয়াডর্ ফিলিপে কুতিনহো। তার বাজারমূল্য ১৭১.৩ মিলিয়ন ইউরো।

তালিকার এ পযর্ন্ত দেখে প্রশ্ন জাগতেই পারে, তাহলে মেসি-রোনালদোর জায়গা কোথায়? ১৭০.৬ মিলিয়ন ইউরো নিয়ে মেসি আছেন তালিকার ৬ নম্বরে। জুভেন্টাসের পতুির্গজ সুপারস্টার রোনালদো তো শীষর্ ১৫-তেই নেই! বাজারমূল্যেল ভিত্তিতে আজের্ন্টাইন তারকা মেসির পরই আছেন ম্যানচেস্টার সিটির ইংলিশ ফরোয়াডর্ রাহিম স্টালির্ং। তার বাজারদর ১৬৪.৬ মিলিয়ন ইউরো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<21273 and publish = 1 order by id desc limit 3' at line 1