logo
শনিবার ১৫ ডিসেম্বর, ২০১৮, ১ পৌষ ১৪২৫

  ক্রীড়া ডেস্ক   ০৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াই ভারতের!

শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াই ভারতের!
ট্রফি হাতে দুই অধিনায়ক
সফরকারী দলগুলোর জন্য অস্ট্রেলিয়া বরাবরই কঠিন এক চ্যালেঞ্জ। চ্যালেঞ্জ ঠিক কতটা, অন্যদের থেকে সম্ভবত ভারতেরই তা বেশি জানা আছে। তাসমান সাগর পাড়ের দেশটিতে এ পযর্ন্ত ৪৪টি টেস্ট খেলেছে তারা, জয় পেয়েছে তার মাত্র ৫টিতে। একবারও নিতে পারেনি সিরিজ জয়ের স্বাদ। এবার প্রেক্ষাপট কিছুটা ভিন্ন। বিরাট কোহলির ভারত এবার লড়াইয়ের ময়দানে নামছে র‌্যাংকিংয়ের এক নম্বরে থেকে, অস্ট্রেলিয়া আছে পঁাচে। স্বভাবতই অ্যালিলেড ওভালে আজ থেকে শুরু হতে যাওয়া সিরিজে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের বাড়তি একটা চ্যালেঞ্জ থাকছে কোহিলের সামনে।

বছরের গোড়ার দিকে ঘটে যাওয়া বল টেম্পারিং কাÐের পর থেকেই টালমাটাল অস্ট্রেলিয়ার ক্রিকেট। ওই কাÐের জেরে নিষেধাজ্ঞায় আছেন অজিদের সেরা দুই ব্যাটসম্যান স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ানার্র। এই যুগলের অনুপস্থিতি এবার ভারতকে বাড়তি সুবিধা দেবে, ক্রিকেটবোদ্ধাদের এমনই ধারণা। সেই ধারণার বশবতীর্ হয়েই এবার ভারতকে বিজয়ী রূপে দেখছেন তারা। দলপতি কোহলি আস্থা রাখছেন নিজের দলের সামথের্্য, ‘কোনোকিছুই নিশ্চিত ধরে নিচ্ছি না আমরা। আমরা শুধু নিজেদের স্কিলে নজর দিতে চাই এবং সেটা দিতেও হবে। অতীতে যে বিষয়গুলো ঠিকঠাক করতে পারিনি এবার সেগুলো শুধরে নিতে হবে।’

চোটের কারণে সিরিজে নেই পেস বোলিং অলরাউন্ডার হাদির্ক পান্ডিয়া। প্রস্তুতি ম্যাচে চোট পেয়ে প্রথম টেস্টের দল থেকে ছিটকে গেছেন অমিত প্রতিভাধর ওপেনার পৃথ্বি। যদিও পৃথ্বির অনুপস্থিতি বড় করে দেখছেন না কোহলি, তবে অস্ট্রেলিয়ার কন্ডিশনে পান্ডিয়াকে ঠিকই মিস করছেন ভারতীয় অধিনায়ক, ‘কোনো অলরাউন্ডারকে হারালে দলে তার প্রভাব পড়ে। আমি বলতে চাইছি, প্রতিটি দলই একজন পেস বোলিং অলরাউন্ডার পেতে চায়। হাদিের্কর ইনজুরির কারণে যেটা আমরা পাচ্ছি না।’ পান্ডিয়ার অনুপস্থিতি পেসারদের ওপর বাড়তি চাপ ফেলবে, সেটা বুঝতে পারছেন কোহলিও। সেই চাপ সানন্দে মাথায় নেয়ার জন্য দলের বোলারদের প্রতি আহŸান জানিয়েছেন তিনি।

ভারত আজ মাঠে নামবে তিন পেসার নিয়ে। একাদশও প্রায় চ‚ড়ান্ত। একটা জায়গাতেই সিদ্ধান্তহীন অতিথিরাÑ রোহিত শমার্ আর ব্যাটিং অলরাউন্ডার হানুমা বিহারির মধ্য থেকে একজনকে বেছে নেয়ার কাজটা করে উঠতে পারেনি তারা। অপরদিকে স্বাগতিক অস্ট্রেলিয়া আগের দিনই জানিয়ে দিয়েছে তাদের একাদশ। সেই একাদশে পেস অলরাউন্ডার মিচেল মাশের্র না থাকাটা চমক হয়েই এসেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে