বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

টেনিসকে বিদায় বললেন মারে

আমি জানি না, এই ব্যথা নিয়ে আরও চার-পাঁচ মাস খেলে যাওয়া সম্ভব হবে কি না। আমি উইম্বলডন খেলে বিদায় নিতে চেয়েছিলাম। কিন্তু আমি সেই নিশ্চয়তাও দিতে পারছি না এখন
ক্রীড়া ডেস্ক
  ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০
টেনিসকে বিদায় বলে দেয়া সংবাদ সম্মেলনে শুক্রবার এভাবেই বার বার চোখের জল মুছছেন স্কটিশ তারকা অ্যান্ডি মারে Ñওয়েবসাইট

ঘোষণাটা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন। সংবাদ সম্মেলনটাও হয়ে উঠল আবেগঘন। হওয়ার কথা। চোটের কাছে পরাজিত হয়ে প্রাণের খেলা টেনিসকে বিদায় বলে দেবেন অ্যান্ডি মারের মতো তারকা, তখন তো এমন আবহ তৈরি হবেই!

ক্যারিয়ারের শুরু থেকেই একের পর এক চোটের সঙ্গে লড়াই করেছেন দুবারের উইম্বলডন চ্যাম্পিয়ন মারে। সেই চোট থেকে কিছুতেই যেন রেহাই পাচ্ছেন না ৩১ বছর বয়সী স্কটিশ তারকা। এক রকম বাধ্য হয়ে টেনিস খেলাটাকে বিদায় বলে দেয়ার কঠিন সিদ্ধান্তটা নিয়েছেন তিনি। শুক্রবার সংবাদসম্মেলনে অশ্রæসিক্ত নয়নে মারে জানিয়েছেন, সোমবার থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ান ওপেনই হাতে পারে তার ক্যারিয়ারের শেষ গ্র্যান্ড ¯øাম। তবে যদি ভালো বোধ করেন খেলবেন উইম্বলডনেও। এরপর তিনি বনে যাবেন সাবেক।

এক সময়ের শীষর্ তারকা মারে গত জানুয়ারিতে হিপ ইনজুরিতে পড়েন। অস্ত্রোপচারের পর জুনে ফেরেন কোটের্। এরপর সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে খেলেছেন ১৪টি ম্যাচ। তবে চেনা মারেকে দেখা যায়নি ওই ম্যাচগুলোতে। প্রতিটি হারের পর মারে বলতেন, ‘হিপে এখনও ব্যথা অনুভূত হয় আমার’। অস্ত্রোপচারের ২০ মাস পেরিয়ে গেলেও ব্যথাটা রয়ে গেছে। মারে সংবাদসম্মেলন কক্ষে আসার পর সাংবাদিকদের প্রথম প্রশ্নই ছিলÑ হিপ ইনজুরির কী অবস্থা এখন? যার জবাব দিতে গিয়ে কেঁদে ফেলেন স্কটিশ তারকা।

আবেগাপ্লুত কণ্ঠে মারে বলেন, ‘ভালো নয়। আমি দীঘর্ দিন যাবৎ ব্যথায় ভুগছি। গত ২০ মাস ধরেই আমার হিপে প্রচÐ ব্যথা অনুভূত হয়। এ থেকে মুক্তি পেতে আমি কী করিনি? কিন্তু বিশেষ লাভ হয়নি। গত ছয় মাসের তুলনায় যদিও এখন আমি কিছুটা ভালো অবস্থানে। তবে এখনও অনেক ব্যথা। আমি হয়তো একটা লেভেল পযর্ন্ত পারফরম্যান্স করতে পারব। কিন্তু আগের মতো আর খেলতে পারব না।’ এরপরই অবসরের ঘোষণা দেন মারে, ‘আমি জানি না, এই ব্যথা নিয়ে আরও চার-পাঁচ মাস খেলে যাওয়া সম্ভব হবে কি না। আমি উইম্বলডন খেলে বিদায় নিতে চেয়েছিলাম। কিন্তু আমি সেই নিশ্চয়তাও দিতে পারছি না এখন।’

ক্যারিয়ারে দুটি উইম্বলডন আর একটি ইউএস ওপেন আর দুটি অলিম্পিক সোনা জিতেছেন মারে। রজার ফেদেরার, রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচদের যুগে জন্ম নিয়েই যেমন ভুলটা করেছিলেন। আটটি গ্র্যান্ড ¯øাম ফাইনালে হেরেছেন মারে। এর মধ্যে অস্ট্রেলিয়ান ওপেনেই হেরেছেন পাঁচটি ফাইনাল। এরপরও ব্রিটেনের টেনিস ইতিহাসে সেরা তারকা মারে। বছর দুয়েক আগে সম্মানজনক ‘নাইট’ উপাধিতে ভূষিত হন তিনি।

আগামী সোমবার শুরু হতে যাওয়া মৌসুমের প্রথম গ্র্যান্ড¯øাম অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে স্পেনের রবাতোর্ বাতিস্তা আগুতের মুখোমুখি হবেন মারে। এই আসরে র‌্যাংকিংয়ের ২৩০তম তারকা হিসেবে অংশ নিচ্ছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31759 and publish = 1 order by id desc limit 3' at line 1