logo
বুধবার ১৬ জানুয়ারি, ২০১৯, ৩ মাঘ ১৪২৫

  ক্রীড়া প্রতিবেদক   ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০  

দেশব্যাপী স্কুল ক্রিকেট উৎসব

উৎসবের আমেজে শুরু হয়েছে জাতীয় স্কুল ক্রিকেটের এবারের আসর। বাংলাদেশ ক্রিকেট বোডের্র (বিসিবি) ব্যবস্থাপনা এবং প্রাইম ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবারের আসরে অংশ নিচ্ছে ৫৫৬টি স্কুল দল, দলের হয়ে মাঠে নামবে ১১ হাজার ১২০ জন খুদে ক্রিকেটার। শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন আয়োজকরা।

শনিবার টুনাের্মন্টের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হলেও খেলা মাঠে গড়িয়েছে দু’দিন আগে। বৃহস্পতিবার ফরিদপুরে পদার্ উঠেছে জেলা পযাের্য়র খেলার। চলতি মাসেই দেশের বাকি ৬৩ জেলায়ও শুরু হবে স্কুল ক্রিকেটের এই মহোৎসব। ৬৪ জেলার সেরা স্কুলের অংশগ্রহণে হবে বিভাগীয় চ্যাম্পিয়নশিপ। ৭ বিভাগীয় সেরা এবং ঢাকা মেট্রো চ্যাম্পিয়নের অংশগ্রহণে হবে ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ।

আসরে সবোর্চ্চ ১৩০টি স্কুল অংশ নিচ্ছে ঢাকা বিভাগ থেকে। চট্টগ্রামের ৯০, খুলনায় ৮৪, রংপুরে ৭২, রাজশাহীতে ৬৮, বরিশালে ৪৪, সিলেটে ৩৬ আর ঢাকা মেট্রো’তে অংশ নিচ্ছে ৩২টি স্কুল। সবমিলে এবারের আসরে দেশের বিভিন্ন ভেন্যুতে ৯৬৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। জেলা পযাের্য় হবে ৯০১, বিভাগীয় পযাের্য় ৫৭ ও জাতীয় চ্যাম্পিয়নশিপে হবে ৭ ম্যাচ।

সংবাদ সম্মেলনে বিসিবির বয়সভিত্তিক ক্রিকেট টুনাের্মন্ট কমিটির চেয়ারম্যান তানজিল চৌধুরী বললেন, ‘স্কুল ক্রিকেটের হারানো ঐতিহ্য গেল তিন বছরে অনেকটাই ফিরে এসেছে। বিভিন্ন বয়সভিত্তিক জাতীয় দলের হয়ে এখন মাঠ মাতাচ্ছে স্কুল ক্রিকেট থেকে উঠে আসা খুদে ক্রিকেটাররা। বেশ সাফল্যের সঙ্গেই আমরা স্কুল ক্রিকেট নিয়ম করে মাঠে রাখতে পারছি। ভবিষ্যতে এসব খুদে ক্রিকেটারকে নিয়ে দীঘের্ময়াদি পরিকল্পনা নেবে ক্রিকেট বোডর্।’

পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নিবার্হী রাহেল আহমেদ বললেন, ‘বাংলাদেশের ক্রিকেটের অগ্রযাত্রার সঙ্গে থাকতে পারা সবসময়ই বিশেষ কিছু। শুধু টুনাের্মন্টের পৃষ্ঠপোষকতা না, ক্রিকেটের প্রসারেও আমরা ভূমিকা রাখার চেষ্টা করছি। স্কুল ক্রিকেটের মাসকট টিঙ্গাকে গেল বছর ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্কুলে নিয়ে গেছি আমরা। এবার ঢাকা, চট্টগ্রামের সঙ্গে যুক্ত হচ্ছে সিলেট। আমাদের একটাই উদ্দেশ্য, কোমলমতি শিশুরা ক্রিকেটের প্রতি আগ্রহী হয়ে উঠুক।’

উল্লেখ্য, জাতীয় স্কুল ক্রিকেটের বতর্মান চ্যাম্পিয়ন বগুড়ার পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ, রানাসর্আপ সুনামগঞ্জের সরকারি জুবিলি হাই স্কুল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে