বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
তৃতীয় ওয়ানডে

ভারত-অস্ট্রেলিয়ার ‘ফাইনাল’ আজ

ক্রীড়া ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০১৯, ০০:০০

ইতিহাস গড়া এক সফর, অস্ট্রেলিয়ায় যে সফরের শেষ প্রান্তে দঁাড়িয়ে ভারত। মেলবোনের্ আজ শেষ ওয়ানডেতে স্বাগতিকদের মুখোমুখি হবে অতিথিরা, যে ম্যাচে নিষ্পত্তি হবে ১-১ সমতায় থাকা তিন ম্যাচের সিরিজটি। ‘ফাইনাল’ বনে যাওয়া ম্যাচটা যারা জিতবে, সিরিজটা হবে তাদের। নিজেদের ইতিহাসে প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের পর বিরাট কোহলির দলের সামনে এখন আরেকটি সাফল্যগাথা রচনার সুযোগ। অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া কি অতিথিদের সেই সুযোগটা কাজে লাগাতে দিতে চাইবে, ২০১৭ সালের জানুয়ারির পর ওয়ানডেতে প্রথম সিরিজ জয়ের সুযোগটা তারাই বা হাতছাড়া করতে চাইবে কেন?

ওয়ানডেতে সময়টা যারপরনাই খারাপ কাটছে অস্ট্রেলিয়ার। সবশেষ ২৭ ম্যাচের ২০টিতেই হার দেখতে হয়েছে তাদের। সামনেই (জুনে) বিশ্বকাপ। ওই আসরের আগে পঁাচবারের বিশ্বচ্যাম্পিয়নরা এখন নিজেদের গুছিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ভারতের বিপক্ষে সিরিজ জিততে পারলে এই মুহ‚তের্ অজিদের জন্য সেটা হবে বড় অনুপ্রেরণা। কোহলি অমন একটা ইনিংস না খেললে হয়ত অ্যাডিলেডেই সিরিজটা নিজেদের করে নিতে পারত ফিঞ্চের দল। দলীয় কোচ অবশ্য গোটা বিষয়টাকে দেখছেন শাপেবর হিসেবে, ‘এখান থেকে দারুণ এক অভিজ্ঞতা অজর্ন করেছি আমরা। যেন বিশ্বকাপের মতো একটা বড় টুনাের্মন্ট হচ্ছে। ছেলেদের এমন স্নায়ুচাপের মধ্যেই দেখতে চাই।’

চাপ সামলেই সিরিজে দারুণ ব্যাটিং প্রদশর্নী দেখাচ্ছেন শন মাশর্। সিডনিতে হাফসেঞ্চুরি করার পর অ্যাডিলেডে দুদার্ন্ত এক সেঞ্চুরি হঁাকিয়েছেন এই বঁাহাতি। আজও তার ব্যাটে রান দেখতে চাইবে অস্ট্রেলিয়া। স্বাগতিকদের জন্য দুশ্চিন্তা হয়ে উঠেছে দলপতি ফিঞ্চের রান না পাওয়া। তবে বিতকর্ ছড়াচ্ছে বিধ্বংসী ব্যাটসম্যান গেøন ম্যাক্সওয়েলের সাত নম্বরে ব্যাটিংয়ের বিষয়টি। অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য পরিষ্কার করেই জানিয়ে দিয়েছেন, ওই পজিশনটাই ম্যাক্সওয়েলের জন্য আদশর্, ‘এমন বিতকের্র পরও সত্যিকারভাবে আমি মনে করি, আমাদের দলে এটাই (সাত নম্বর) তার সেরা জায়গা।’ তবে দলের প্রয়োজনে ম্যাক্সওয়েলকে ওপরের দিকে পাঠাতেও আপত্তি নেই ল্যাঙ্গারের।

সবকিছু ঠিকঠাক থাকলে আজও সাতেই দেখা যাবে ম্যাক্সওয়েলকে। অস্ট্রেলিয়াও মাঠে নামবে অপরিবতীর্ত একাদশ নিয়ে। তবে একটা পরিবতর্ন আসতে পারে ভারতীয় শিবিরে। একাদশে দেখা যেতে পারে বিজয় শঙ্করকে। মেলবোনের্র উইকেট বরাবরই পেসারদের পক্ষে, স্বাভাবিকভাবেই দুই দল তাদের পেস আক্রমণেই বাড়তি গুরুত্ব দিচ্ছে। মাথায় রাখতে হচ্ছে ঘাসে মোড়ানো সবুজ পিচের বিষয়টিও। আগের দুই ম্যাচ টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ফিঞ্চ। এদিন তিনি কিংবা কোহলিÑ টস জিতলে আগে বোলিংয়েরই সিদ্ধান্ত নেবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32614 and publish = 1 order by id desc limit 3' at line 1