বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কে যাবে প্লে-অফে, ঢাকা না রাজশাহী?

ক্রীড়া প্রতিবেদক
  ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) শেষ লগ্ন চলছে। চট্টগ্রাম পবর্ শেষে বিপিএল আবার ঢাকায় ফিরছে শেষ পবের্র জন্য। এই পবের্র চারটি গ্রæপ ম্যাচসহ প্লে-অফ ও ফাইনাল হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। শেষ চারের দৌড়ে ইতোমধ্যে ছিটকে গেছে সিলেট ও খুলনা। বিপিএলের চলতি আসরে শেষ চারে নাম লিখিয়েছে মুশফিকের চিটাগং ভাইকিংস, মাশরাফির রংপুর রাইডাসর্ ও ইমরুলের কুমিল্লা ভিক্টোরিয়ানস। বুধবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাকিবের ঢাকা ডায়নামাইটসকে ১১ রানে হারিয়ে তৃতীয় দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করে চিটাগং। জয়ে রংপুর-কুমিল্লার মতো চিটাগংয়ের পয়েন্টও দাঁড়াল সমান ১৪তে।

এখন প্রশ্ন একটাই, চতুথর্ দল হিসেবে শেষ চারে খেলবে কে? ঢাকা ডায়নামাইটস নাকি রাজশাহী কিংস? এ প্রশ্নের উত্তর মিলবে ঢাকায় শেষপবের্। এখন কেবল একটি দলের অপেক্ষা। তবে রাজশাহী শেষ ম্যাচে সিলেট সিক্সাসের্ক ৫ উইকেটে হারালেও মিরাজের দলের শেষ চারে পা রাখার সম্ভাবনা তুলনামূলক কম। ঢাকা হেরে যাওয়ায় শেষ চারে ওঠার মৃদু সুযোগ তৈরি হয়েছে রাজশাহী কিংসেরও। নিয়ামক হতে পারে রানরেটের বিষয়টিও।

ঢাকার শেষ দুই ম্যাচের ফলাফলে নিধাির্রত হবে সাকিবের ডায়নামাইটস নাকি মিরাজের কিংস- কারা হবে প্লে-অফের শেষ দল। দু’দলের রয়েছে সমান ১০ পয়েন্ট। তবে রাজশাহীর গ্রæপ পবের্র খেলা শেষ তাই দশর্ক হয়ে ঢাকার খেলার দিকে তাকিয়ে থাকবে তারা।

ঢাকা শেষ দুই ম্যাচ খেলবে কুমিল্লা ও খুলনার বিপক্ষে। শেষ দুই ম্যাচে অন্তত একটি জয় দরকার। তাহলেই শেষ চারের টিকিট মিলবে সাকিববাহিনীর। আর দুই ম্যাচ হারলে মিরাজের রাজশাহী চার নম্বর দল হিসেবে চলে যাবে শেষ চারে।

আজ শুক্রবার ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ানসের ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে বিপিএলের পঞ্চম পবর্। দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে চিটাগং ভাইকিংস ও সিলেট সিক্সাসর্।

বিপিএলের প্লে অফে খেলার সুযোগ হারিয়েছে সিলেট সিক্সাসর্। বুধাবার রাজশাহীর কাছে হারের কারণে এবারের বিপিএল থেকে বিদায় নিয়েছে অলক কাপালিরা। ১১ খেলায় অলক কাপালি ও সাব্বির রহমানদের পয়েন্ট ৮ পয়েন্টই থাকল। এখন শুক্রবারের শেষ ম্যাচে চিটাগং ভাইকিংসের বিপক্ষে জিতলেও লাভ হবে না তাদের। তখন ওয়াকার ইউনুসের শিষ্যদের পয়েন্ট দঁাড়াবে ১২ খেলায় ১০। কাজেই হিসেব পানির মতো সহজ।

প্রতিটি দলের ১২টি করে ম্যাচ শেষ হওয়ার পর শেষ চার দল নিয়ে মিরপুরে শুরু হবে প্লে-অফ রাউন্ড। শনিবারই হবে গ্রæপ পবের্র শেষদিন। ওইদিন প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্স লড়বে রংপুর রাইডাসের্র বিপক্ষে। পরের ম্যাচটি হবে ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটানসের মধ্যে।

এরপর ৪ ফেব্রæয়ারি সোমবার শুরু হবে প্লে-অফের লড়াই। প্রথম এলিমিনেটরের ম্যাচটি হবে পয়েন্ট টেবিলের তিন ও চার নম্বর দলের মধ্যে। সেই ম্যাচে যে দল হারবে সেই দল ছিটকে পড়বে টুনাের্মন্ট থেকে। জয়ী দলকে ফাইনালে যেতে আরও একটি ম্যাচ খেলতে হবে।

দিনের দ্বিতীয় ম্যাচে কোয়ালিফাইয়ার-ওয়ানে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের প্রথম ও দ্বিতীয় দল। এ ম্যাচে জয়ী দল সরাসরি খেলবে ফাইনালে। অপরদিকে পরাজিত দল ৬ ফেব্রæয়ারির ম্যাচে কোয়ালিফাইয়ার-টু খেলবে এলিমিনেটর ম্যাচের জয়ী দলের বিপক্ষে। পরবতীের্ত কোয়ালিফাইয়ার-ওয়ান এবং টুতে জয়ী দুই দল খেলবে ৮ তারিখের ফাইনাল। সেরা চার থেকে দুই ফাইনালিস্ট নিধার্রণের এই প্রক্রিয়ার নাম প্লে-অফ।

এদিকে বিপিএল যখন চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরছে তখন ডায়নামাইটস প্লে অফে খেলার স্বপ্ন দেখছে। শেষ চারে খেলার সুযোগ তাদের শেষ হয়ে গেছে এটা মানতে পারছে না। চিটাগংয়ের কাছে হেরে যাওয়ার পর ঢাকার প্রোটিয়া তারকা অ্যান্ড্রু বাচর্ বলেন, ‘শুরুতে দ্রæত উইকেট হারানোর কারণে ম্যাচটা হাতছাড়া হয়েছে।’

চলতি বিপিএলে শুরুটা ভালো হলেও শেষের দিকে এসে যেন খেই হারিয়ে ফেলে সাবেক চ্যাম্পিয়নরা।

বাচর্ অবশ্য বলেছেন, কিছুটা শঙ্কা থাকলেও এখনো প্লে-অফে খেলার সুযোগ আছে তার দলের। এখনো দুটি ম্যাচ বাকি। সেগুলো জিততেই হবে।

‘দল ভালো খেলছে। কিন্তু কয়েকটি ম্যাচে কাছাকাছি গিয়েও হেরেছি। এজন্য ব্যাকফুটে চলে গেছে টিম। তবে আমি মনে করি, সবাই ভালো খললে ফিরে আসা সম্ভব।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<34796 and publish = 1 order by id desc limit 3' at line 1