শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ড গেলেন চার ক্রিকেটার

টেস্ট দলে থাকা মুমিনুল হক ও সাদমান ইসলাম আর ওয়ানডে দলে থাকা শফিউল ইসলাম ও মোহাম্মদ মিঠুন শুক্রবার সকাল সাড়ে আটটার ফ্লাইটে নিউজিল্যান্ডের উদ্দেশে যাত্রা করেন। বাকি সদস্যরা যাবেন আজ রাতে
ক্রীড়া প্রতিবেদক
  ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ডামাডোলে খানিক ঝিমিয়ে পড়েছে টাইগারদের নিউজিল্যান্ড সফর। শুক্রবার শেষ হয়েছে বিপিএলের আসর। এবার সরব হয়ে উঠবে নিউজিল্যান্ড সিরিজ। বিপিএলের ব্যস্ততার কারণে টেস্ট আর ওয়ানডে দলে থাকা খেলোয়াড়রা আটকা পড়েন দেশে। কেননা অনেক খেলোয়াড়েরই শেষ হয়নি বিপিএল। যে কারণে ভাগ ভাগ হয়ে খেলোয়াড়রা যাচ্ছে নিউজিল্যান্ড। গতকাল শুক্রবার গেছেন আরও চার ক্রিকেটার। টেস্ট দলে থাকা মুমিনুল হক ও সাদমান ইসলাম আর ওয়ানডে দলে থাকা শফিউল ইসলাম ও মোহাম্মদ মিঠুন এদিন সকাল সাড়ে আটটার ফ্লাইটে নিউজিল্যান্ডের উদ্দেশে যাত্রা করেন। বাকি সদস্যরা যাবেন আজ রাতে।

শফিউল ও মিঠুন বিপিএল খেলেছেন রংপুর রাইডাসের্র হয়ে। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে ঢাকা ডায়নামাইটসের কাছে হেরে বাদ পড়ে তারা। অন্যদিকে মুমিনুল হক ছিলেন রাজশাহী কিংসে। তার দল বিদায় নেয় লিগ পবর্ থেকেই। সাদমান ইসলাম খেলেন চিটাগং ভাইকিংসের হয়ে। এলিমিনেটর ম্যাচে ঢাকা ডায়নামাইটসের কাছে হেরে বিদায় নেয় তার দল।

ওয়ানডে স্কোয়াডের একটি দল আগেই পৌঁছে গেছে। গত ৫ ফেব্রæয়ারি প্রথম পবের্ আট ক্রিকেটার ঢাকা ছাড়েন নিউজিল্যান্ডের উদ্দেশে। ওইদিন প্রথম পবের্ আট ক্রিকেটারের সঙ্গে ঢাকা ছাড়েন জাতীয় দলের প্রধান কোচ স্টিভ রোডস ও টিম ম্যানেজার খালেদ মাসুদ পাইলট। ওই আট ক্রিকেটার হলেনÑ মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান ও মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজ শুরুর আগে ৫০ ওভারের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। কিন্তু লিংকনে রোববারের সেই প্রস্তুতি ম্যাচের একাদশ গঠন নিয়ে হিমশিম খেতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। বিপিএলের কারণে ১৫ জনের দল একসঙ্গে নিউজিল্যান্ডে যেতে পারেনি। সাকিব-তামিমদের পেঁৗছতে পেঁৗছতে ১০ তারিখ রাত হয়ে যাবে। তারা প্রস্তুতি ম্যাচে খেলতে পারবেন না।

এরপরও নিউজিল্যান্ড বোডর্ একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি খেলতে স্বাগতিক বোডর্ থেকে সহযোগিতা চাইতে হবে বাংলাদেশকে। অধিনায়ক মাশরাফি বিন মতুর্জার কথাতে ফুটে উঠল সেটাই, ‘স্কোয়াডে ১৫ জন আছে। চেষ্টা করা হচ্ছে কোনোভাবে ম্যানেজ করার। এ ছাড়া নিউজিল্যান্ড ক্রিকেট বোডর্ থেকে সাহায্য পাওয়া যায় কি না দেখা হচ্ছে, অন্তত যারা আছে, তারা যেন অনুশীলন ম্যাচটা ঠিকমতো খেলতে পারে।’

প্রস্তুতি ম্যাচ হলেও মাশরাফি চাইছেন, নিউজিল্যান্ড বোডের্র সহায়তায় বাংলাদেশের ব্যাটসম্যান ও বোলাররা যেন যথেষ্ট অনুশীলন করার সুযোগ পায়, ‘আমাদের ব্যাটসম্যানরা ব্যাট করা এবং বোলাররা বল করার সুযোগ পেলে ভালো হবে। অল্প সময়ের মধ্যে গিয়ে আমাদের জন্য কাজটা কঠিন।’

বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড বোডর্ একাদশের ১২ সদস্যের কেউই খুব বেশি পরিচিত নন। স্কোয়াডে থাকা ক্রিকেটারদের মধ্যে আন্তজাির্তক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে কেবল জিত রাভালের।

নিউজিল্যান্ডের বিপক্ষে ৩টি ওয়ানডে ও ৩টি টেস্ট ম্যাচ খেলবে বালাদেশ দল। আগামী ১৩ ফেব্রæয়ারি নেপিয়ারে ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের নিউজিল্যান্ড সফর। ১৬ ফেব্রæয়ারি ক্রাইস্টচাচের্ হবে দ্বিতীয় ওয়ানডে আর ২০ ফেব্রæয়ারি ডুনেডিনে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। ২৮ ফেব্রæয়ারি হ্যামিল্টনের শুরু হবে প্রথম টেস্ট। ৮ মাচর্ ওয়েলিংটনে দ্বিতীয় ও ১৬ মাচর্ ক্রাইটস্টচাচের্ তৃতীয় টেস্ট দিয়ে শেষ হবে বাংলাদেশের নিউজিল্যান্ড সফর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<35900 and publish = 1 order by id desc limit 3' at line 1