logo
শনিবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

  ক্রীড়া প্রতিবেদক   ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

নিউজিল্যান্ড সফরের ধাক্কা ডিপিএলে

তারকা ক্রিকেটারদের ছাড়াই খেলা হবে লম্বা সময়। স্বাভাবিকভাবেই এই আসরের প্রতি আকষর্ণ কমে যাবে। তাই আয়োজক সিসিডিএমও একটু অলস ভাব দেখাচ্ছে। আগামী ২৫ ফেব্রæয়ারি ডিপিএল শুরু হওয়ার কথা থাকলেও এক সপ্তাহ পিছিয়ে যাওয়ার কথা শোনা যাচ্ছে

মাসব্যাপী ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি২০ ক্রিকেটের আসর বিপিএলের আমেজ শেষ হতেই শুরু হওয়ার কথা ছিল ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল)। কিন্তু জাতীয় দলের নিউজিল্যান্ড সফরের কারণে বড় ধরনের ধাক্কা লাগছে ৫০ ওভারের ম্যাচের এই আসরটিতে। তারকা ক্রিকেটারদের ছাড়াই খেলা হবে লম্বা সময়। স্বাভাবিকভাবেই এই আসরের প্রতি আকষর্ণ কমে যাবে। তাই আয়োজক সিসিডিএমও একটু অলস ভাব দেখাচ্ছে। আগামী ২৫ ফেব্রæয়ারি ডিপিএল শুরু হওয়ার কথা থাকলেও এক সপ্তাহ পিছিয়ে যাওয়ার কথা শোনা যাচ্ছে।

ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে প্রতিদ্ব›িদ্বতাপূণর্ আসর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। বাংলাদেশের ক্রিকেটের যখন কিছুই ছিল না, তখন এই লিগই ছিল ক্রিকেটারদের আয়-উপাজর্ন আর নিজেকে মেলে ধরার প্ল্যাটফমর্। ৫০ ওভারের ম্যাচের শীষর্ এই লিগে দেশের শীষর্ ১২টি ক্লাব অংশগ্রহণ করছে। লিস্ট ‘এ’ মযার্দাসম্পন্ন এই টুনাের্মন্টে জাতীয় দলের ক্রিকেটাররা অংশ নেবেন নিউজিল্যান্ড সফর শেষ করে ফেরার পর।

লিগের শুরুতে জাতীয় দলের ক্রিকেটারদের পাওয়া যাবে না। তবে ওয়ানডে সিরিজ শেষে যারা টেস্ট খেলবেন না, তাদের কয়েকজন ডিপিএলে খেলার সুযোগ পাবেন। নিউজিল্যান্ড সফর শেষে ২২ মাচর্ টাইগাররা দেশে ফিরবেন। ডিপিএলের শেষ ভাগে এসে তারকার ক্রিকেটাররা অংশ নিতে পারবেন। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ২০ ফেব্রæয়ারি। ওই ম্যাচ শেষেই দেশের সবচেয়ে বড় তারকা মাশরাফি বিন মতুর্জা দেশে ফিরবেন। এতে ডিপিএলের শুরু থেকেই মাঠে নামতে পারবেন তিনি।

আঙুলের চোটের কারণে নিউজিল্যান্ড সফরে খেলতে পারছেন না টেস্ট ও টি২০ অধিনায়ক সাকিব আল হাসান। একই কারণে তিনি ডিপিএলও খেলতে পারছেন না তিনি। এদিকে তারকা ক্রিকেটাররা যেন ডিপিএলে অংশ নিতে পারেÑ এমন দিক চিন্তা করেই সিসিডিএম লিগ পেছানোর পরিকল্পনা করছে। আগামী ২৫ ফেব্রæয়ারির পরিবতের্ ১ মাচর্ ডিপিএল শুরু হতে পারে বলে জানা গেছে। আর লিগ পেছানোর সূত্র ধরেই প্লেয়ার ড্রাফট পিছিয়ে যাচ্ছে। মৌসুম শুরুর আগেই একদফা পিছিয়ে গেল ঢাকার ক্লাব ক্রিকেটের দলবদল অনুষ্ঠান।

যেহেতু আগেই সিদ্ধান্ত ছিল, খোলামেলা দলবদল হবে না। খেলোয়াড়রা নিজের ইচ্ছামতো ক্লাব বেছে নিতে পারবেন না, দলভুক্তি হবে প্লেয়াসর্ ড্রাফটে। প্রায় ২৫০ ক্রিকেটার দলবদলে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে। সিসিডিএম সূত্রে জানা গেছে, হোটেল সোনারগঁাওয়ে নিধার্রত প্লেয়াসর্ ড্রাফট অনুষ্ঠানটি পিছিয়ে গেছে ছয়দিন। অথার্ৎ আগামী ১৮ ফেব্রæয়ারি অনুষ্ঠিত হবে দলবদল।

সূত্রটি জানায়, নিধাির্রত তারিখের আগেই অংশগ্রহণকারী ক্লাবগুলোকে প্লেয়াসর্ ড্রাফটের বিষয়গুলো জানিয়ে দেয়া হবে এবং ক্লাবগুলোর কাছ থেকে ধরে রাখা ক্রিকেটারদের তালিকাও চাওয়া হবে। এবার প্রতিটি দল গতবার খেলা সবোর্চ্চ তিনজন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে এবং তাদের পারিশ্রমিকের ৫০ শতাংশ দলবদলের আগেই পরিশোধ করতে হবে।

গতবারের মতো এবারও দল গঠনে ‘এক্সচেঞ্জ’ পলিসি এনেছে সিসিডিএম। লিগ শুরুর আগে দুই ক্লাবের স্বেচ্ছায় যদি কোনো খেলোয়াড় এক্সচেঞ্জ করতে চায়, তাহলে করতে পারবে। এর মধ্যে অনেক ‘যদি-কিন্তু’ও রয়েছে। এক্সচেঞ্জ অবশ্যই খেলোয়াড়ের ইচ্ছায় হতে হবে। জোর করে যদি কোনো ক্লাব খেলোয়াড় এক্সচেঞ্জ করে, তাহলে কঠোর ব্যবস্থা নেবে বোডর্। তবে দুই ক্রিকেটারের পারিশ্রমিক ও গ্রেড যে একই হতে হবে, তা বাধ্যতামূলক নয়। পুরো বিষয়টি দুই ক্লাবের মতের মিলের ওপর নিভর্র করছে।

এদিকে প্লেয়াসর্ ড্রাফট পিছিয়ে যাওয়ার ধাক্কা গিয়ে লাগছে লিগ শুরুর সূচিতেও। আগে ২৫ ফেব্রæয়ারি লিগ শুরুর কথা ছিল। এখন যেহেতু দলবদল ছয়দিন পিছিয়ে গেছে, তাই লিগ শুরু করতে আরও তিন-চারদিনের বেশি সময় লাগবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে