বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কুশাল বীরত্বে জিতল শ্রীলংকা

ক্রীড়া ডেস্ক
  ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০
কুশাল পেরেরা : ১৫৩*

কাসুন রাজিথা নবম ব্যাটসম্যান হিসেবে যখন আউট হলেন, শ্রীলংকার রান তখন ২২৬। ডারবান টেস্টে জয় থেকে তখন ৭৮ রান দূরে অতিথিরা। তখন হয়তো খোদ লংকানরাও ভাবেনি দূরত্বটা ঘুচানো যাবে। বিশ্ব ফানাের্ন্দাকে সঙ্গী করে অভাবনীয় সেই কাজটাই করে দেখালেন কুশাল পেরেরা। তার বীরত্বেই হারতে বসা ম্যাচে এক উইকেটের স্মরণীয় এক জয় নিয়ে মাঠ ছেড়েছে শ্রীলংকা।

৩০৪ রানের জয়ের টাগের্ট তারা করতে নেমে লংকানরা বেশ ভালোই এগিয়ে যাচ্ছিল। আগের দিনের ৩ উইকেটে ৮৩ রান নিয়ে দুই অপরাজিত ব্যাটসম্যান উসাদা ফানাের্ন্দা (২৮ রান) আর কুশাল পেরেরা (১২ রান) নিয়ে চতুথর্ দিনের খেলা শুরু করেন। তখনও জয়ের জন্য সফরকারীদের প্রয়োজন ছিল ২২১ রান। অভিষিক্ত উসাদা এবং পেরেরা দুজনে চতুথর্ উইকেটে ৫৮ রান যোগ করে শ্রীলংকার ইনিংসকে ১১০ রানে নিয়ে যান।

সকালের সেশনে লংকান শিবিরে ডেইল স্টেইন পর পর দুইবার আঘাত হানেন। প্রথমে উসাদাকে ৩৭ রানে এবং একই ওভারে উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলাকে শূন্য রানে ফেরান। ফলে ১১০ রানেই ৫ উইকেট খুইয়ে বসে সফরকারীরা। এ সময় কুশাল পেরেরা একপ্রান্ত আগলে খেলতে থাকেন। তিনি ধনঞ্জয়া সিলভার সঙ্গে জুটি বাধেন। তাদের ব্যাটে ভর করে শ্রীলংকা দারুণভাবে খেলায় ফিরে আসে। জয়ের স্বপ্ন দেখতে থাকে তারা।

কিন্তু দ্বিতীয় সেশনে খেলতে নেমেই আবারও পরপর দুই বলে দুই উইকেট খুইয়ে টেস্ট থেকে ছিটকে যায় লংকানরা। এবার স্পিনার কেশব মহারাজ এলবিডবিøউয়ের ফঁাদে ফেলেন ধনঞ্জয়াকে (৪৮ রান)। এর পরের বলেই সুরাঙ্গা লাকমলকে ডু প্লেসিসের ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরত পাঠান মহারাজ। ২০৬ রানে ৭ উইকেট হারায় শ্রীলংকা। তখন দক্ষিণ আফ্রিকার জয় শুধু সময়ের অপেক্ষা ছিল।

কুশাল পেরেরা হাল ছাড়েননি। তিনি সতীথের্দর আসা যাওয়ার মিছিলে নিজের সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি। লাসিথ ইম্বুলদিয়ান (৪ রান) ও কাসুন রাজিথা (১ রান) করে আউট হয়ে গেলে শ্রীলংকা ৯ উইকেট হারিয়ে বসে ২২৬ রানে। তখনও লংকানদের জয়ের জন্য প্রয়োজন ছিল ৭৮ রান। কুশাল শেষ ব্যাটসম্যান বিশ্ব ফানাের্ন্দার সঙ্গে শেষ উইকেটে জুটি বাধেন। সেই জুটিতেই জয়ের বন্দরে নোঙর ফেলে শ্রীলংকা। কুশাল ২০০ বল খেলে ১২টি চার আর ৫টি ছক্কায় ১৫৩ রানে অপরাজিত থাকেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<37018 and publish = 1 order by id desc limit 3' at line 1