logo
রোববার ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

  ক্রীড়া প্রতিবেদক   ১৬ মার্চ ২০১৯, ০০:০০  

ক্রাইস্টচার্চ টেস্ট বাতিল

আজ ফিরছেন ক্রিকেটাররা

আজ ফিরছেন ক্রিকেটাররা
হ্যাগলি ওভালে অনুশীলনে যাওয়ার আগে বাসে উঠছেন মাহমুদউলস্নাহ রিয়াদ -বিসিবি
মসজিদে বন্দুকধারীদের হামলার ঘটনায় বাতিল করা হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার তৃতীয় টেস্টটি। শুক্রবার হ্যাগলি স্টেডিয়ামে প্রেস কনফারেন্স করে এ ঘোষণা দেয়া হয় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে। শনিবার সিঙ্গাপুর এয়ারলাইনসের দুপুর ১২টার (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা) ফ্লাইটে দেশের বিমান ধরবে টাইগাররা।

হামলার ঘটনায় ম্যাচটি চলবে কি না এ নিয়ে দোটানায় ছিল উভয় বোর্ড। শেষ পর্যন্ত কিউই ও বাংলাদেশের খেলোয়াড়রা ম্যাচটি নিয়ে আপত্তি প্রকাশ করায় ম্যাচটি বাতিল ঘোষণা করা হয়। সঙ্গে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দলের সঙ্গে নিউজিল্যান্ড ডেভেলপমেন্ট দলের মধ্যকার দুটি ম্যাচও বাতিল করা হয়। ইতোমধ্যে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট জানিয়েছেন, যত দ্রম্নত সম্ভব দেশে ফেরত পাঠানো হবে বাংলাদেশ ক্রিকেট দলকে। সঙ্গে ইঙ্গিত দিয়েছেন চিরতরে বদলে যাবে নিউজিল্যান্ডের খেলা আয়োজনের সবরকম ব্যবস্থাও।

শুক্রবার হামলার পর থেকেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর সঙ্গে যোগাযোগ রেখেছিলেন ডেভিড হোয়াইট। তিনি জানান, টেস্ট বাতিল ছাড়া 'কোন বিকল্প' খোলা ছিল না।

'আমি বাংলাদেশে কথা বলেছি। দু'পক্ষই একমত হয়েছি যে ক্রিকেট ম্যাচ চালিয়ে যাওয়ার মতো উপযুক্ত সময় না এখন। আসলে সময়ের হিসেবে এটা ছিল খুব সহজ সিদ্ধান্ত।'

ভয়াবহ এই হামলা থেকে শিক্ষা নিয়ে খেলাধুলার অবকাঠামো তো বটেই, হোয়াইটের মতে বদলে যাবে নিউজিল্যান্ডের পুরো আইনশৃঙ্খলা ব্যবস্থাও, 'এই হামলা খুবই বেদনাদায়ক। এর কারণে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের অবকাঠামো হয়তো পাল্টে যাবে পুরোপুরিভাবে। আমার মনে হয় নিউজিল্যান্ডের সবকিছুই পাল্টে যাবে।'

'আমাদের আইনশৃঙ্খলার সক্ষমতার দিকে নজর রাখতে হবে। নিউজিল্যান্ড স্বর্গ- এই ধারণাটাই পাল্টে যাবে চিরতরে। আমাদের ভীষণ, ভীষণরকম সতর্ক থাকতে হবে। কর্তৃপক্ষ, খেলাধুলা সংস্থাগুলোকেও তাই হতে হবে।'

যত দ্রম্নত সম্ভব বাংলাদেশ দলকে ফেরত পাঠানোর আশ্বাস দিয়েছেন হোয়াইট। কিউই ক্রিকেটারদের যার যার পরিবারের কাছে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। হামলার আশপাশের অবকাঠামোগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

এদিকে টেস্ট বাতিলের সিদ্ধান্তকে সমর্থন করেছে আইসিসিও। বিবৃতিতে এই সিদ্ধান্তকে সময়োপযোগী বলে প্রশংসা করেছেন ক্রিকেটের অভিভাবক সংস্থাটির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন, 'ক্রাইস্টচার্চে আক্রান্তদের পরিবার ও স্বজনদের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা। দুই দলের খেলোয়াড়, স্টাফ, কর্মকর্তারা পুরোপুরি নিরাপদে আছেন। টেস্ট ম্যাচ বাতিলের সিদ্ধান্তকে আইসিসি পুরোপুরি সমর্থন জানাচ্ছে।'

মসজিদে হামলার সময়টাতে নিজেদের নির্ধারিত সূচির দশ মিনিট পর পৌঁছানোর কারণে ভয়ঙ্কর বিপদে পড়েনি বাংলাদেশ ক্রিকেট দল। টাইগার টিম বাস তো দূরের কথা মসজিদের আশপাশে ছিলেন না কোনো নিরাপত্তাকর্মী। যে কারণে হামলায় ক্ষয়ক্ষতি বেশি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে