logo
সোমবার ২২ জুলাই, ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০  

চমক ছাড়াই ভারতের বিশ্বকাপ দল

চমক ছাড়াই ভারতের বিশ্বকাপ দল
বিরাট কোহলি
নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়ার পর তৃতীয় দল হিসেবে ভারত তাদের বিশ্বকাপ ক্রিকেটের চূড়ান্ত দল ঘোষণা করেছে। সোমবার মুম্বাইয়ে সংবাদ সম্মেলন করে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেন্টারে বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেন নির্বাচক কমিটির প্রধান এমএসকে প্রসাদ। তার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের কমিটি ছাড়াও এসময় উপস্থিত ছিলেন অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী।

প্রথমবারের মতো বিশ্বকাপে নেতৃত্ব দেবেন বিরাট কোহলি। ভারত দলটি চূড়ান্তই ছিল। দুয়েকটি জায়গা নিয়ে তারা দোলাচলে ছিল। বহুল আলোচিত ৪ নম্বর পজিশনের একটিমাত্র জায়গার জন্য লড়তে থাকা ভারতের ছয়জন ক্রিকেটারের মধ্যে শেষ পর্যন্ত বিজয় শঙ্করকেই বেছে নিয়েছেন ভারতীয় নির্বাচকরা। দলে আরো জায়গা পেয়েছেন দিনেশ কার্তিক আর কেএল রাহুল। ফলে বিশ্বকাপ স্বপ্ন ভেঙে গেছে আম্বাতি রাইডু আর পান্তের।

ভারতীয় নির্বাচক কমিটির প্রধান এমএসকে প্রসাদ বলেন, 'কিছুদিন ধরে ভারতীয় দল নির্বাচনে আলোচনার ঝড় উঠেছিল। কেননা দারুণ কিছু প্রতিভাবান খেলোয়াড় পাইপলাইনে ছিলেন। শেষ পর্যন্ত আমরা সঠিক দলটি নির্বাচিত করতে পেরেছি। বিজয় এখন দুই ধাপ নেমে ভারতের হয়ে ব্যাট করবেন ৪ নম্বর পজিশনে। রিজার্ভ উইকেটরক্ষকের ভূমিকায় থাকবেন দিনেশ কার্তিক আর কেএল রাহুল থাকবেন ব্যাকআপ ওপেনার হিসেবে।'

প্রসাদ আরো বলেন, 'দিনেশ কার্তিককে আরেক দুর্দান্ত ব্যাটসম্যান পান্তের আগে স্থান দেওয়া হয়েছে। কেননা কার্তিকের উইকেটকিপিং করার সক্ষমতা রয়েছে। তিনি তখনই দলে আসবেন যদি নিয়মিত উইকেটরক্ষক ধোনি ইনজুরিতে আক্রান্ত হন।'

রাবিন্দ্র জাদেজা তৃতীয় স্পিনারের জায়গায় দলে স্থান করে নিয়েছেন। তার সঙ্গে কুলদিপ ইয়াদব আর চাহাল স্পিন আক্রমণভাগ সামাল দেবেন। ইংল্যান্ড কন্ডিশনকে মাথায় রেখে ভারতীয় দলে চারজন ফাস্ট বোলার রাখা হয়েছে। জসপ্রিত বুমরাহ, মোহম্মদ সামি, ভুবনেশ্বর কুমার এবং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। অবশ্য এই সিম আক্রমণের অগ্রভাগে থাকবেন বুমরাহ।

আম্বাতি রাইডুর বাদ পড়া প্রসঙ্গে প্রসাদ বলেন, 'ভারতের ব্যাটিং অর্ডারের চার নম্বর জায়গাটিতে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে আমরা প্রায় ১১ জন খেলোয়াড়কে দিয়ে চেষ্টা করে দেখেছি। এটা এমন নয় যে আমরা রাইডুকে অবহেলা করেছি। আসলে এমন কিছু জিনিস ছিল, যা রাইডুর বদলে বিজয় শঙ্করের পক্ষেই গেছে।'

ভারতীয় নির্বাচকরা আরো জানিয়েছেন, কিছু নেট বোলারকে ভারতীয় দলের সঙ্গে ইংল্যান্ডে পাঠানো হবে। তবে তাদের নাম পরে প্রকাশ করা হবে।

ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শেখর ধাওয়ান, এমএস ধোনি, বিজয় শঙ্কর, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রাবিন্দ্র জাদেজা, মোহম্মদ সামি, কুলদিপ ইয়াদব, জসপ্রিত বুমরাহ, চাহাল, ভুবনেশ্বর কুমার, কেএল রাহুল, দিনেশ কার্তিক।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে