শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তাসকিনের ঝলকের পর নাফীসের সেঞ্চুরি

ক্রীড়া প্রতিবেদক
  ২০ এপ্রিল ২০১৯, ০০:০০
পুরোপুরি সেরে ওঠেনি, ম্যাচ ফিটনেস নেই- এ যুক্তিতে তাসকিনকে রাখা হয়নি বিশ্বকাপ দলে। দল ঘোষণার দুদিন পর শুক্রবার সেই তাসকিন প্রিমিয়ার লিগে দুর্দান্ত বোলিংয়ে কাঁপিয়ে দিলেন প্রাইম দোলেশ্বরকে - বিসিবি

চোট থেকে ফেরার পর ম্যাচ ফিটনেস নেই, অনেকদিন আন্তর্জাতিক ম্যাচের বাইরে, এসব যুক্তিতে বিশ্বকাপের দলে রাখা হয়নি তাকে। বিশ্বকাপ দলে জায়গা না পাওয়ায় হতাশায় ভেঙে পড়েছিলেন ২৪ বছর বয়সি পেসার তাসকিন আহমেদ। সেই হতাশা কাটিয়ে ফেরার প্রত্যয়ও ছিল। নিজেকে প্রমাণের প্রথম পরীক্ষা অবশ্য ভালোভাবেই দিয়েছেন তিনি। দল ঘোষণার দুদিন পর শুক্রবার ঢাকা প্রিমিয়ার লিগে প্রাইম দোলেশ্বরকে ২০৫ রানে গুটিয়ে দিতে বোলিংয়ে আগুন ঝরালেন তাসকিন, ৫৪ রানে নিয়েছেন ৪ উইকেট। ছন্দে ফেরার আভাসই দিলেন তিনি। বোলিং করেছেন পূর্ণ গতি নিয়ে। রানিং, ফলো থ্রম্ন, ডেলিভারি কোনোকিছুতেই ছিল না জড়তা।

তাসকিন ঝলকের পর ব্যাট হাতে জ্বলে উঠেছেন শাহরিয়ার নাফীস। কাজটা সহজ করে দিয়েছিলেন তাসকিন আহমেদ আর মোহাম্মদ শহিদ। তাদের পেসে প্রাইম দোলেশ্বরকে অল্প রানে আটকে দেয়ার পর ঠান্ডা মেজাজে সেঞ্চুরি করে ম্যাচ জিতিয়েছেন শাহরিয়ার নাফীস। ৭ উইকেটে জিতেছে লিজেন্ডস অব রূপগঞ্জ। তাসকিন-শহিদের তোপে প্রাইম দোলেশ্বর ২০৫ রানে গুটিয়ে গেলে ৩৪ বল হাতে রেখে ওই রান টপকে যায় টেবিলের শীর্ষে থেকে শিরোপার দিকে ছুটতে থাকা রূপগঞ্জ।

ডিপিএলে সুপার লিগে উড়ছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। শুক্রবার তারা হারিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাবকে। সুপার লিগে এটি শেখ জামালের টানা তৃতীয় জয়। জয়ের ম্যাচে নুরুল হাসান সোহান খেলেছেন ৮৩ রানের দুর্দান্ত ইনিংস।

বিশ্বকাপ দলে থাকার সর্বোচ্চ চেষ্টাই করেছিলেন তাসকিন। বিপিএলে পাওয়া চোট থেকে সেরে উঠে রানিং-বোলিং শুরু করেছিলেন। এমনকি ম্যাচ ফিটনেস প্রমাণ করতে দল ঘোষণার আগে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে একটা ম্যাচও খেলেছেন। তবুও নির্বাচকদের চোখে সেটি যথেষ্ট মনে হয়নি। প্রধান নির্বাচক মিনহাজুল পরে বলেছেন, ওই ম্যাচে ফলো থ্রম্নতে পা ঠিকমতো ফেলতে পারছিলেন না তাসকিন। ম্যাচ ফিটনেস নিয়ে যদি প্রশ্ন থেকেও থাকে, সেটি পুরোপুরি ফিরে পেতে হাতে যথেষ্ট সময় ছিল, যেহেতু বিশ্বকাপ শুরু হতে এখনো দেড় মাস। কিন্তু তাসকিনের নামের পাশে যেন আগেই 'ক্রস' চিহ্ন দিয়ে রেখেছিলেন নির্বাচকরা। বৃহস্পতিবার রূপগঞ্জের অনুশীলন শেষে তাসকিন বলছিলেন, 'বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়াটা আমার জন্য অবশ্যই বিরাট ধাক্কা। তবে যেটা হয়ে গেছে তো গেছে। এখন প্রিমিয়ার লিগে সুযোগ পেলে ফাটিয়ে বোলিং করব। এখন আমার হারানোর কিছু নেই।'

টস জিতে ব্যাট করতে যাওয়া দোলেশ্বরকে চেপে ধরেন শহিদ আর তাসকিন। চোট কাটিয়ে ফিরেও বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে হতাশ তাসকিন এদিন বল হাতে জ্বলে উঠে নিজের ছন্দে ফেরার আভাস দিয়েছেন। ৯ ওভার বল করে ৫৪ রানে ৪ উইকেট নেন তাসকিন। শহিদ নেন ৩৫ রানে ৩ উইকেট। দুজনের বোলিংয়ে ৫ ওভার আগেই ২০৫ রানে থেমে যায় দোলেশ্বর।

২০৬ রানের মামুলি রান তাড়ায় শুরুতেই মোহাম্মদ নাইমকে হারিয়েছিল রূপগঞ্জ। এরপর ওয়ানডাউনে নেমে মেহেদী মারুফের সঙ্গে শতরানের জুটি গড়েন নাফীস। ৪১ করা মারুফ ফেরার পর আরও ৫১ রানের জুটি আসে আসিফ আহমেদের সঙ্গে। ১৭ রান করে আসিফ ফিরে গেলে নাঈম ইসলামকে নিয়ে ম্যাচ জিতিয়ে আসেন নাফীস। তুলে নেন লিস্ট-এ ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি। ১৪২ বলের ইনিংসে ১১ চার আর ১ ছক্কায় নাফীস করেন ১১৩ রান। তার সঙ্গে ৩২ রান করে অপরাজিত ছিলেন অধিনায়ক নাঈম।

ফতুলস্নায় মোহামেডানকে আগে ব্যাটিংয়ে পাঠিয়ে ১৫৯ রানে আটকে রাখে শেখ জামাল। জবাবে ৯৯ বল আগে ৭ উইকেট হাতে রেখে সহজেই জয়ের বন্দরে নোঙর ফেলে নুরুল হাসান সোহানের দল।

বোলিংয়ে শেখ জামালের সেরা লেগ স্পিনার তানবীর হায়দার। তার এক স্পেলে এলোমেলো হয়ে যায় মোহামেডানের ব্যাটিং লাইন আপ। মাত্র ৪.৪ ওভারে ১৬ রানে ৪ উইকেট নেন তানবীর। আগের দিন ৪ উইকেট পাওয়া পেসার খালেদ শুক্রবার পেয়েছেন ২ উইকেট।

মোহামেডানের ব্যাটিং ব্যর্থতার দিনে দেয়াল হয়ে দাঁড়ান দলে ফেরা তুষার ইমরান। ৮৫ বলে ৫৬ রান করেন মিডল অর্ডার ব্যাটসম্যান। অফফর্মে থাকা লিটন দাস এদিন করেছেন মাত্র ২৬ রান। আশরাফুলের ব্যাট থেকে এসেছে ২১ রান।

সহজ লক্ষ্য তাড়ায় শেখ জামালের শুরুটা অবশ্য ভালো হয়নি। ১৩ রান তুলতে সাজঘরে ফেরেন ইলিয়াস সানী (৮) ও তাইজুল ইসলাম (১)। তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়েন ইমতিয়াজ ও সোহান। ১২০ রানের জুটি গড়ে তারা দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান। এ সময়ে দুজনই পেয়ে যান হাফ সেঞ্চুরি। হাফ সেঞ্চুরির পর অবশ্য ইমতিয়াজের ইনিংস বড় হয়নি। ৫৪ রানে তাকে এলবিডবিস্নউ করে ফেরান সাকলায়েন সজীব। জয়ের বাকি কাজ শেষ করেন সোহান ও দিলশান মুনাবেরা। সোহান ৮৫ বলে ৮৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দেন। ৯ চার ও ১ ছক্কায় সাজান নিজের ইনিংসটি। মুনাবেরা অপরাজিত থাকেন ১৫ রানে। সোহান পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46075 and publish = 1 order by id desc limit 3' at line 1