বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডাবল সেঞ্চুরিতে সৌম্যের ইতিহাস

নতুনধারা
  ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

নিজের সেরাটা তাহলে শেষের জন্যই জমিয়ে রেখেছিলেন সৌম্য? এক ম্যাচে অনেক রেকর্ড গড়ে ফেললেন সৌম্য সরকার। লিস্ট-এ ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড তার। এক ইনিংসে সবচেয়ে বেশি ১৬ ছক্কার মালিক এখন তিনি। ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে যে কোনো উইকেট জুটিতে নতুন রেকর্ডে এখন তার নাম। শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে লিগের শেষ ম্যাচে সৌম্য সরকার করলেন ১৫৩ বলে অপরাজিত ২০৮ রান। বাউন্ডারি হাঁকান ১৪টি। রেকর্ড ছক্কা ১৬টি।

লিস্ট-এ ক্রিকেটে এতদিন ধরে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ১৯০ রানের রেকর্ডটা ছিল রকিবুল হাসানের। এর আগে ২০১৭ সালে মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে আবাহনীর বিপক্ষে ১৩৮ বলে রকিবুলের ১৯০ ইনিংসটিই এতদিন বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ছিল। আর সৌম্যর আগের সেরা ছিল ১৫৪ রান। সেই রেকর্ড টপকে সৌম্য সরকার গড়লেন অপরাজিত ২০৮ রানের নতুন রেকর্ড।

সৌম্য সরকারের অপরাজিত ২০৮ রানের ইনিংসে ভর করে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ৯ উইকেটে হারায় আবাহনী। এই জয়ে লিগ শিরোপাও ঘরে উঠল ধানমন্ডির ক্লাবটির।

ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে নিজের প্রথম ১১ ম্যাচে কোনো হাফসেঞ্চুরি পর্যন্ত ছিল না তার। তার ব্যাটিং ফর্ম নিয়ে সবাই ভীষণ টেনশনে ছিলেন অনেকে; সমর্থক, প্রিয়জন, সতীর্থ নির্বাচক সবাই! সেই সৌম্যই টুর্নামেন্টের শেষ দুই ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত। একটিতে সেঞ্চুরি, পরেরটিতে ডাবলসেঞ্চুরি।

বাজে সময় কাটিয়ে বিশ্বকাপের আগেই বিধ্বংসী হয়ে উঠেছেন সৌম্য। টাইগার ওপেনার আবাহনীর হয়ে টানা শতকের আগের ১১ ম্যাচে করেছিলেন ১৯৭ রান। শেষ দুটি ইনিংসেই ছাড়িয়ে গেছেন সেটি।

রোববার বিকেএসপিতেই লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ৭৯ বলে ১০৬ রানের ইনিংস খেলেন সৌম্য। সেঞ্চুরিতে পৌঁছান ৭১ বলে। বিস্ফোরক ব্যাটিংয়ে লিগের শেষ ম্যাচেও পেলেন সেঞ্চুরি। শেখ জামালের বিপক্ষে ৫২ বলে ফিফটি পূর্ণ করা সৌম্য সেঞ্চুরিতে পৌঁছাতে খেলেন আর মাত্র ২৬ বল।

মঙ্গলবার বিকেএসপিতে আবাহনী ওপেনার টানা দ্বিতীয় সেঞ্চুরিটি পূর্ণ করেন ৭৮ বলে। ৮ বাউন্ডারি ও ৮ ছক্কায় তার এই সেঞ্চুরি পুরো হয়। তবে সেঞ্চুরির পর সৌম্যর ব্যাট যেন হয়ে উঠল ক্ষুরধার তলোয়ার। যাতে প্রায় কচুকাটা শেখ জামাল ধানমন্ডি ক্লাবের পুরো বোলিং লাইনআপ। ছক্কা-চারের ঝড় তোলেন। প্রিমিয়ার ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার নতুন রেকর্ড গড়েন তিনি। আগের রেকর্ডটা ছিল ১১ ছক্কার। রোববার সেই রেকর্ড গড়েছিলেন প্রাইম দোলেশ্বরের সাইফ হাসান। মাত্র একদিনের বেশি স্থায়ী থাকলো না সাইফের সেই রেকর্ড। সর্বোচ্চ ছক্কার নতুন রেকর্ডটা নিজের নামের পাশে করে নিলেন সৌম্য।

ওপেনিং জুটিতেও নতুন রেকর্ড গড়েছেন সৌম্য। শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জে জয়ী আবাহনীর সামনে এদিন ছিল ৩১৮ রানের লক্ষ্য। ওপেনিং জুটিতেই সৌম্য-জহুরুল তুলে ফেলেন ৩১২ রান। যেকোনো উইকেটেই বাংলাদেশের সর্বোচ্চ জুটি এটি।

ওপেনিং জুটিতে আগের রেকর্ড ছিল গত মৌসুমে আবাহনীর হয়েই এনামুল হক ও নাজমুল হোসেন শান্তর ২৩৬ রান। ২০০৭ সালে জাতীয় লিগের ওয়ানডে সংস্করণে রাজশাহী বিভাগের বিপক্ষে চট্টগ্রাম বিভাগের হয়ে ২৯০ রানের জুটি গড়েছিলেন মাহবুবুল করিম ও ধীমান ঘোষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46635 and publish = 1 order by id desc limit 3' at line 1