logo
মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৭ মে ২০১৯, ০০:০০  

কোপা দেলরে চ্যাম্পিয়ন ভ্যালেন্সিয়া

কোপা দেলরে চ্যাম্পিয়ন ভ্যালেন্সিয়া
ক্রীড়া ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে হারের ধাক্কাটা যে এখনো কটিয়ে উঠতে পারেনি তা আগের দিন সংবাদ সম্মেলনে স্বীকার করেছেন বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি। এবার আরও একটি ধাক্কা খেল দলটি। কোপা দেলরে জিতে ঘরোয়া ডাবল জয়ের আশাও পূর্ণ হলো না তাদের। শনিবার রাতে ভ্যালেন্সিয়ার কাছে ২-১ গোলে হেরে গেছে আর্নেস্তো ভালভার্দের বার্সা। স্পেনের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় এই নিয়ে অষ্টমবার চ্যাম্পিয়ন হলো ভালেন্সিয়া। আগের সাত শিরোপার সবশেষটি তারা জিতেছিল ২০০৭-০৮ মৌসুমে।

প্রতিযোগিতাটির সর্বোচ্চ ৩০ বারের চ্যাম্পিয়ন বার্সা গত চার মৌসুমেই এই শিরোপা ঘরে তুলেছিল। কিন্তু গত এপ্রিলে লা লিগা শিরোপা নিশ্চিতের পর সেমিফাইনালে লিভারপুলের কাছে নাটকীয় হারে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয় বার্সা। তবে কোপা দেলরে জিতে দ্বিমুকুট অর্জনের হাতছানি ছিল তাদের সামনে। কিন্তু কাতালান জায়ান্টদের হারিয়ে চমকে দিল ভ্যালেন্সিয়া। চারবারের চ্যাম্পিয়নদের শুরু থেকে চেপে ধরে ভ্যালেন্সিয়া। সেভিয়ের বেনিতো ভিয়ামারিনে প্রথমার্ধেই দুটি গোল করে তারা। কেভিন গামেইরো ও রোদ্রিগোর গোল বার্সাকে পেছনে ফেলে। ১৭ মিনিট বাকি থাকতে লিওনেল মেসি একটি গোল করলেও ভ্যালেন্সিয়াকে অষ্টম স্প্যানিশ কাপ শিরোপা থেকে বঞ্চিত করতে পারেনি তারা।

চলতি মৌসুমে ভ্যালেন্সিয়ার বিপক্ষে তিনবারের একবারও জয়ের মুখ না দেখা বর্সা পিছিয়ে পড়ে ২১ মিনিটে। কেভিন গামেইরোর গোলে। অথচ মাত্র ৫ মিনিটে পিছিয়ে পড়তে পারত বার্সা। ক্লেমেন্ত লংলের ভুল পাসে বক্সের মধ্যে বল পান রোদ্রিগো, তার সামনে কেবল ছিলেন জ্যাসপার সিলেসেন। জার্মান গোলরক্ষক ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে বাধা দেন এবং তাকে গোললাইন থেকে বিপদমুক্ত করেন জেরার্ড পিকে। তবে এগিয়ে যেতে সময় নেয়নি ভ্যালেন্সিয়া। ২১ মিনিটে হোসে গায়ার ক্রসে বক্সের মাঝখান থেকে জোরালো শটে সিলেসেনের ধরাছোঁয়ার বাইরে দিয়ে জালে বল জড়ান গামেইরো। মার্সেলিনোর দল ১২ মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করে।

ডিফেন্ডারদের নজর এড়িয়ে ডান দিক থেকে কার্লোস সোলারের ক্রস থেকে লক্ষ্যভেদ করেন রোদ্রিগো। বিরতির আগে মেসির শট গোলপোস্টে লাগলে ব্যবধান কমাতে পারেনি বার্সা। তবে ৭৩ মিনিটে লংলের হেড ভ্যালেন্সিয়া গোলরক্ষক রুখে দিলে ফিরতি শটে একটি গোল শোধ দেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। বাকি সময়ে আর সমতা ফেরাতে পারেনি বার্সা। ভ্যালেন্সিয়ার কাছে থমকে যায় তাদের টানা পঞ্চম শিরোপার মিশন। শেষ তক ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়েন মেসি-সুয়ারেজরা।

ভ্যালেন্সিয়ার কাছে ২-১ গোলে হেরে শিরোপা হাতছাড়া হয়েছে বার্সার। চ্যাম্পিয়ন্স লিগে হারের পর শেষ দিকে এমন দুর্দশায় মোটেও বিচলিত নন বার্সা কোচ। বরং বললেন, 'আমি ভালো আছি ভালো আছি। যখন কোচ হেরে যায় তখন সবকিছুর প্রতিকার চাই আমরা, পরিবর্তন চাই। এ নিয়ে কোনো সন্দেহ নেই। আমি জানি হারাটা কষ্টের, অবশ্যই কিছুর অভাব তো আছে। কিন্তু এই দায়িত্বও অনেক কঠিন, এটাও আপনাকেও স্বীকার করতে হবে।'

এমন হারের পর কোচের জন্যে ঢাল হয়ে দাঁড়িয়েছেন বার্সেলোনা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমিউ। তিনি সরাসরি বলেছেন অপ্রত্যাশিত হারের দায়টা মোটেও ভালভার্দের নয়। বার্সা কর্তৃপক্ষকে পাশে পেয়ে ভালভার্দেও বেঁচে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী। যখন প্রশ্ন করা হলো সময় আপনার শেষ তখন তার উত্তর ছিল, 'আমি ভালো আছি। আপনি যখন জিতবেন স্বাভাবিকভাবে ভালো লাগবে, কিন্তু লিভারপুলের কাছে হেরে গিয়ে অনুভূতিটা হয়তো ভিন্নরকম ছিল, এমনকি আবার আজকে হেরে গিয়ে ঠিক একই রকমের।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে