শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারত-অস্ট্রেলিয়া দ্বৈরথ আজ

নতুনধারা
  ০৯ জুন ২০১৯, ০০:০০
সেঞ্চুরি উদযাপন করতে গিয়ে দাঁড়িয়ে থাকা আম্পায়ার জোল উইলসনকে অজান্তেই ধাক্কা মেরে বসেন জেসন রয়। তার এই ধাক্কা সামলাতে না পেরে মাটিতে লুটিয়ে পড়েন আম্পায়ার। পরে অবশ্য রয়ই তাকে টেনে তোলেন -ওয়েবসাইট

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারানোর পর খোশ মেজাজে ভারতীয় দলের ক্রিকেটাররা। প্রোটিয়া বধের পর আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে বিরাট কোহলিরা খেলবেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। 'টিম ইন্ডিয়া'র কাছে লড়াইটা মোটেও সহজ হবে না। পরপর দু'টি ম্যাচ জিতে অ্যারন ফিঞ্চ, মিচেল স্টার্করা আগে থেকেই আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে নিয়েছেন। এবারের আসরের এই হাই ভাল্টেজ ম্যাচটি লন্ডনের ক্যানিংটন ওভাল থেকে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় শুরু হবে।

ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই অস্ট্রেলিয়ার সঙ্গে কোহলি বাহিনীর সমানে সমানে টক্কর হবে। অ্যারন ফিঞ্চের হাতে যদি মিচেল স্টার্ক থাকেন, তাহলে বিরাট কোহলির 'তুরুপের তাস' অবশ্যই জসপ্রিত বুমরাহ। দুই পেসারই গতির আগুনে বিপক্ষ দলের ব্যাটসম্যানদের পরাস্ত করার চেষ্টা করবেন। গত ৫ জুন প্রোটিয়াদের বিপক্ষে বুমরা অসাধারণ বোলিং করে প্রশংসা কুড়িয়েছেন ক্রিকেট দুনিয়ার। হাশিম আমলা ও কুইন্টন ডি'কককে কার্যত দাঁড় করিয়ে রেখে আউট করেছিলেন ভারতীয় এই পেসার। তবে ভুবনেশ্বর কুমার প্রত্যাশা মতো পারফর্ম করতে না পারায় মোহাম্মদ শামির প্রথম একাদশে ফেরার সম্ভাবনা রয়েছে। কেনিংটন ওভালের পিচে রান আছে। হাইস্কোরিং ম্যাচ হওয়ার প্রবল সম্ভাবনা থাকছে। সে ক্ষেত্রে বল একটু পুরনো হলে রিভার্স সুইং করাতে পারবেন মোহাম্মদ শামি।

প্রথম ম্যাচে বড় রান পাননি বিরাট কোহলি। তবে তাকে নিয়ে সমর্থকদের উন্মাদনায় বিন্দুমাত্র ভাটা পড়েনি। গতকাল সাউদাম্পটন থেকে বাসে লন্ডনে পৌঁছায় ভারতীয় দল। জয়ী হলেও দক্ষিণ আফ্রিকা ম্যাচে ভারতীয় দলের অনেক ভুলত্রম্নটি সামনে এসেছে। তবে সেগুলো নিশ্চয়ই বিরাট কোহলিরা দ্রম্নত শুধরে নেয়ার চেষ্টা করছেন।

ওপেনার রোহিত শর্মা প্রথম ম্যাচে ১২২ রানে অপরাজিত থেকে ভারতকে জয় এনে দিয়েছিলেন। কিন্তু ওপেনিং জুটি জমাট বাঁধেনি। শিখর ধাওয়ান বড় রান করতে ব্যর্থ হয়েছিলেন। ভারতীয় টিম ম্যানেজমেন্টের একটা অংশ চাইছে, রোহিতের সঙ্গে উদ্বোধনীতে নামুক লোকেশ রাহুল। কিন্তু সেই ঝুঁকি কি কোহলি নেবেন? এত তাড়াতাড়ি হয়তো ধাওয়ানের ওপর কোপ পড়বে না। কারণ, লেফট ও রাইট হ্যান্ড কম্বিনেশন বজায় রাখতে চাইবেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী।বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক। আর ডান হাতে বল করেন প্যাট কামিন্স। তাই এই পেস জুটির মোকাবিলায় ধাওয়ান-রোহিতের ওপরই ভরসা রাখতে পারে ভারত।

এছাড়া, বিরাট কোহলির মুখে হাসি ফুটিয়েছেন ভারতের দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও চাহাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চারটি উইকেট নিয়েছিলেন চাহাল। রোদ ঝলমলে পরিবেশ থাকলে মিডল ওভারে ভারতীয় স্পিনারদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এই জুটির ওপর অনেকটাই নির্ভর করবে 'টিম ইন্ডিয়া'র সাফল্য। টিম অস্ট্রেলিয়ার আটজন ব্যাটসম্যান আছে। শুরুতে ডেভিড ওয়ার্নার ও উসমান খাজাকে দ্রম্নত ফেরানোর দায়িত্ব নিতে হবে ভারতীয় পেসারদের। সেটা হলে স্মিথ, ম্যাক্সওয়েল, কেরি, স্টয়নিসদের বড় ইনিংস গড়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারবেন স্পিনাররা। হার্দিক পান্ডিয়া এই ম্যাচের ভাগ্য নির্ধারণে বড় ভূমিকা নেবেন। ব্যাটে-বলে তার পারফরম্যান্স অনেক হিসাব উল্টে দিতে পারে বলে মত সাবেক ক্রিকেটারদের।

অপরদিকে, শেষ দশটি ওডিআই ম্যাচে হারেনি অস্ট্রেলিয়া। মার্চে ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ জিতেছিলেন ফিঞ্চরা। তার ওপর বল বিকৃতির ঘটনায় এক বছরের নির্বাসন কাটিয়ে ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ দলে কামব্যাক করেছেন। তার ফলে শক্তি দিগুণ বেড়েছে ক্যাঙ্গারু বাহিনীর। সাবেক ক্রিকেটাররা বিশ্বকাপের শুরুতে অস্ট্রেলিয়াকে ফেভারিট ধরেননি। কিন্তু দু'টি ম্যাচে স্টিভ স্মিথদের পারফরম্যান্স দেখে অনেকে বলছেন, অস্ট্রেলিয়া ষষ্ঠ বিশ্বকাপ জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক ও দলের বর্তমান পরামর্শক রিকি পন্টিং এক সাক্ষাৎকারে ভারতের পেসার জসপ্রিত বুমরাহকে নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন। তিনি বলেন, 'সবাই জানে নতুন বলে বুমরাহ কতটা ভয়ঙ্কর। আমি নিশ্চিত অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ও শরীর লক্ষ্য করে বল করার চেষ্টা করবে। সেই সঙ্গে বিষাক্ত ইয়র্কারও ধেয়ে আসবে। সব কিছু মিশিয়ে বল করবে ও।'

বুমরাহকে ভয় পেলেও ভুবনেশ্বর কুমারকে নিয়ে সে রকম উদ্বেগ নেই পন্টিংয়ের। তিনি আরও বলেন, 'ভুবনেশ্বর বাউন্সার দিয়ে সে রকম সমস্যায় ফেলতে পারবে না। হার্দিক কিছুটা সমস্যা তৈরি করতে পারে। কিন্তু ভয়ঙ্কর নয়। তাই আমার মনে হয় একজন রিস্টস্পিনারকে বসিয়ে কেদার যাদবকে দ্বিতীয় স্পিনার হিসেবে ব্যবহার করবে ভারত। পরিবর্তে দলে আসতে পারে অতিরিক্ত পেসার। গত দু'দিন আমরাও নিজেদের সেভাবেই তৈরি করেছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<52681 and publish = 1 order by id desc limit 3' at line 1