logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  সুলতান মাহমুদ রিপন   ১৬ জুন ২০১৯, ০০:০০  

কুতিনহোর জোড়া গোলে জয়ে শুরু ব্রাজিলের

কুতিনহোর জোড়া গোলে জয়ে শুরু ব্রাজিলের
বলিভিয়ার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে গোলশূন্য থাকার পর সফল স্পট কিক থেকে গোল করার আনন্দে শূন্যে লাফিয়ে ওঠেন ফিলিপে কুতিনহো। শেষ পর্যন্ত বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে নেইমার বিহীন ব্রাজিল -ওয়েবসাইট
চোটের কারণে দলে নেই নেইমার। ব্রাজিলিয়ানদের আস্থার পুরোটা জায়গা জুড়ে ছিলেন ফিলিপে কুতিনহো। বার্সেলোনার ফরোয়ার্ড সেই চাপে একটুও ভেঙ্গে পড়েননি, বরং জাতীয় দলের জার্সিতে ফিরলেন দুর্দান্ত রূপে। তার জোড়া গোলের লক্ষ্যভেদেই কোপা আমেরিকার মিশন জয় দিয়ে শুরু করেছে স্বাগতিক ব্রাজিল। শনিবার সকালে সাও পাওলোতে এবারের কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়েছে সেলেসাওরা। কুতিনহোর দুই গোলের সঙ্গে একবার লক্ষ্যভেদ করেন এভারটন। আর তাতে ঘরের মাঠের লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইটা ফেভারিটের মতোই শুরু হয়েছে তিতের দলের।

ব্রাজিলের মাটিতে ফিরেছে কোপা আমেরিকার লড়াই। ২০০৭ সালের পর আবারও মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মুকুট জয়ের স্বপ্ন তাদের। যার কান্ডারি ছিলেন নেইমার। কিন্তু প্রতিযোগিতা শুরুর আগে কাতারের বিপক্ষে প্রীতিম্যাচ খেলার সময় পাওয়া চোটে ছিটকে গেছেন প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) ফরোয়ার্ড। আর তাতে ব্রাজিলের স্বপ্নে খানিক ধাক্কা লাগলেও তারকাখচিত দলটিকে নিয়ে প্রত্যাশা কমেনি এতটুকুও। মাঠের ফুটবলেও তারা সেটা প্রমাণ করেছে বলিভিয়ার বিপক্ষে দুর্দান্ত এক জয়ে।

ফিফার্ যাংকিংয়ের হিসেবে প্রতিযোগিতার সবচেয়ে দুর্বল দলটি রক্ষণাত্মক পরিকল্পনায় মাঠে নেমে প্রথমার্ধে ব্রাজিলকে আটকে রাখলেও বিরতির পর আর পারেনি। তিন মিনিটের ব্যবধানে দুবার জালে বল পাঠিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় প্রতিযোগিতার আটবারের চ্যাম্পিয়নরা। কোপা আমেরিকার ৪৬তম আসরে ব্রাজিল মাঠে নামে সাদা জামা পরে প্রায় ৬০ বছর পর। ১৯৫০ বিশ্বকাপের পর শনিবার সাদা রঙের জার্সি পরে ঘরের মাঠে নামলো ব্রাজিল। জার্সির মতো খেলা দেখেও চেনা যায়নি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। বিশেষ করে চোট পাওয়া নেইমারের অনুপস্থিতিতে রবার্তো ফিরমিনোকে আক্রমণভাগে খেলান কোচ তিতে। আর আর্থারের জায়গায় নামান ফার্নান্দিনিহোকে। রক্ষণাত্মক প্রতিপক্ষের বিপক্ষে প্রথমার্ধে খুব ভালো কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা।

তাই বলে প্রথমার্ধে নিজেদের বক্সে বলিভিয়ানদের বল পর্যন্ত ছুঁতে দেয়নি স্বাগতিক ডিফেন্ডাররা। আর এ সময় বলিভিয়ার রক্ষণে ২৩বার বল 'টাচ' করেছেন ফিরমিনো-কুতিনহোরা। তবে বিরতির আগে গোলের দেখা পায়নি স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধের শুরু থেকে অবশ্য ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নেয় ব্রাজিল। সে সময় জ্বলে উঠেন কুতিনহো। বার্সেলোনার এই ফরোয়ার্ড নেইমারের অভাবটা এদিন বুঝতেই দেননি। ৫০ থেকে ৫৩- এই চার মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে ৪৭ হাজার দর্শকের সামনে স্পট কিকে ব্রাজিলকে এগিয়ে দেন কুতিনহো। প্রথমার্ধে দারুণ খেলা রিশার্লিসনের শটে বল বলিভিয়ার এক খেলোয়াড়ের হাতে লাগলে ভিএআর প্রযুক্তির সাহায্যে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। এর তিন মিনিট পরই বার্সেলেনার ফরোয়ার্ড স্বাগতিকদের লিড ২-০ করেন। ডান দিক থেকে ফিরমিনোর দারুণ ক্রস ছোট ডি-বক্সে ফাঁকায় পেয়ে অনায়াসে দ্বিতীয় গোলটি করেন ২৭ বছর বয়সি কুতিনহো।

আর ম্যাচের শেষ দিকে দৃষ্টিনন্দন গোল করেন ডেভিড নেরেসের বদলি হয়ে মাঠে নামা এভারটন। ৮৫তম মিনিটে কাট করে ভেতরে ঢুকে ২০ গজ দূর থেকে দারুণ বাঁকানো শটে গোলটি করে দলের জয় নিশ্চিত করেন গ্রেমিওর ফরোয়ার্ড। তাতে ফিফার্ যাংকিংয়ের ৬২তম দলকে খুব সহজেই ৩-০ গোলে হারিয়ে কোপার ৪৬তম আসরের শুরুটা দুর্দান্ত করল তিতের ব্রাজিল। 'এ' গ্রম্নপের এই ম্যাচে ব্রাজিলের গোলরক্ষক আলিসনকে তেমন কোনো পরীক্ষাতেই ফেলতে পারেনি ফিফার্ যাংকিংয়ের ৬২তম দল বলিভিয়া। বুধবার ব্রাজিল তার দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে