বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২১ জুন ২০১৯, ০০:০০

আবারও অস্থির আফগান ক্রিকেট

ক্রীড়া ডেস্ক

এখন পর্যন্ত খেলা বিশ্বকাপে নিজেদের পাঁচ ম্যাচের সবকটিতে হারের পর পয়েন্ট টেবিলে সবার নিচে অবস্থান করছে আফগানিস্তান। অবিশ্বাস্য কিছু করার আশা নিয়ে বিশ্বকাপ খেলতে আসা আফগানরা টানা পাঁচ হারের পর বর্তমানে যারপরনাই হতাশ।

বিশ্বকাপের আগে হঠাৎই নিয়মিত অধিনায়ক আসগর আফগানকে সরিয়ে গুলবাদিন নায়েবের হাতে দায়িত্ব তুলে দেয়া হয়। এ নিয়ে তখন অনেক সমালোচনার ঝড়ও ওঠে। কিন্তু নিজেদের সিদ্ধান্তে অটল ছিল আফগান ক্রিকেটার বোর্ড। এরই মধ্যে ইনজুরির কারণে অভিজ্ঞ ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদের ছিটকে পড়াও নতুন বিতর্কের জন্ম দেয়।

কিন্তু এতকিছু করেও বিশ্বকাপে আশানুরূপ কিছু দেখাতে পারেনি আফগানিস্তানের ক্রিকেটাররা। আর আফগানদের এই দুরবস্থার জন্য প্রধান কোচ ফিল সিমন্সকেই দায়ী করেছেন প্রধান নির্বাচক দাওলাত আহমেদজাই। টুইটারে এমনই এক খবর প্রকাশ করেছেন আফগানিস্তানের এক সাংবাদিক।

টুইটারে ওই সাংবাদিক লেখেন, 'সাবেক ফাস্ট বোলার এবং আফগানিস্তানের প্রধান নির্বাচক দাওলাত আহমেদজাই মনে করেন যে ফিল সিমন্সের নেতৃত্বে কোচিং স্টাফদের ভুলের কারণেই আফগানিস্তানের এমন অবস্থা। বিশ্বকাপে আফগানিস্তানের জন্য ঠিকমতো প্রস্তুতি নেয়নি তারা।'

প্রকাশ হওয়া এই টুইট নজর এড়ায়নি আফগানিস্তানের কোচ ফিল সিমন্সের। তাতে ভীষণ চটেছেন এই ক্যারিবীয়। রীতিমতো ক্ষোভ ঝেড়েছেন রিটুইট করে। সেখানে তিনি বলেন, বিশ্বকাপ শেষ হওয়ার পর প্রধান নির্বাচকের সব কর্মকান্ড খোলাসা করবেন সিমন্স।

সিমন্স বলেন, 'বিশ্বকাপ শেষ হলে আফগানিস্তানের মানুষের কাছে মি. দাওলাত আহমাদ জাইয়ের কর্মকান্ড সম্পর্কে আমি সব কিছুই বলে দেবো। এটাও বলব যে আসগর আফগানকে অধিনায়কত্ব থেকে সরানোর পেছনে তার কী ভূমিকা ছিল।'

বয়স পাঁচ বছর বেড়ে যাওয়ার অনুভূতি হচ্ছে ডু পেস্নসির

ক্রীড়া ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটা জিতলে তবু আশা উজ্জ্বল হতো। কিন্তু পারেনি দক্ষিণ আফ্রিকা। কাগজেকলমে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন এখনো বেঁচে আছে দলটির। তবে বাস্তবতা বলছে, এবার গ্রম্নপ পর্বেই থামতে হচ্ছে প্রোটিয়াদের। দলের বেহাল দশার প্রভাব পড়েছে অধিনায়ক ফাফ ডু পেস্নসির ওপরও। দক্ষিণ আফ্রিকা অধিনায়কের মানসিক অবস্থা এতটাই নিচে পৌঁছে গেছে যে, বয়স পাঁচ বছর বেড়ে যাওয়ার অনুভূতি হচ্ছে তার।

বুধবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বার্মিংহামের এজবাস্টনে নিউজিল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরেছে দক্ষিণ আফ্রিকা। এবারের আসরে এটি তাদের চতুর্থ হার। তারা জিতেছে মাত্র এক ম্যাচে। বাকিটি পরিত্যক্ত হয়েছে। ছয় ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার আট নম্বরে তারা। তাদের হাতে রয়েছে আরও তিনটি ম্যাচ। তবে অবিশ্বাস্য কিছু না ঘটলে প্রোটিয়াদের শেষ চারে খেলার সম্ভাবনা একেবারেই নেই।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ডু পেস্নসি জানান, 'আপনারা বুঝতেই পারছেন ড্রেসিং রুমের অবস্থা কেমন। খেলোয়াড়রা কষ্ট পাচ্ছে। মনে হচ্ছে, আমার বয়স পাঁচ বছর বেড়ে গেছে। আমরা সেরা চেষ্টাটাই করেছিলাম। আর অধিনায়ক হিসেবে এর চেয়ে বেশি কিছু আমি চাইতে পারি না। খেলোয়াড়রা লড়াই করেছে। তারা সেটা দেখিয়েছে।' তিনি যোগ করেন, 'কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা প্রতিপক্ষের মতো ততটা ভালো খেলিনি। এটা দক্ষতার বিষয়, (জয়ের) ক্ষুধা থেকে এটা আসে না। এটার জন্য আমি দলকে দায়ী করতে পারি না।'

অলিম্পিক ডে রান রোববার

ক্রীড়া প্রতিবেদক

প্রতি বছর ২৩ জুন বিশ্বব্যাপী অলিম্পিক ডে রান পালিত হয়। যথারীতি বাংলাদেশেও বিশেষ এ দিবসটি পালন করবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। এবারের এ আয়োজন সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু, নজীব আহমেদ, আসাদুজ্জামান কোহিনুর, কোষাধ্যক্ষ কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল ও ওয়ালটন গ্রম্নপের নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী রোববার রাজধানী ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে এই অলিম্পিক ডে রান অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৭টায় অলিম্পিক ডে রানটি বাংলাদেশ শিশু একাডেমি থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু স্টেডিয়ামে শেষ হবে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করবেন। এবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) ১২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারা বিশ্বব্যাপী দিবসটি পালিত হবে।

সেই লিটনকে চিনল না আইসিসি!

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়ার বিপক্ষে বৃহস্পতিবার বাংলাদেশের খেলা শুরু হওয়ার ঠিক ১০ মিনিট পর নিজেদের টুইটারে একটি ছবি দেয় আইসিসি। ছবিতে দেখা যায়, মাঠে নামার আগে মাশরাফি দলের অন্যদের নিয়ে গোল হয়ে পরিকল্পনা করছেন। একে অপরের পিঠে হাত দিয়ে পরামর্শ করছেন। ওই সার্কেলের একটু বাইরেই ছিলেন মোহাম্মদ মিঠুন।

অথচ আইসিসি ওই ছবির ক্যাপশন দিয়ে বলছে, সার্কেলের বাইরে থাকা ক্রিকেটার হচ্ছেন লিটন দাস! ক্যাপশনে লেখা, লিটন দাস বলছেন, বন্ধুরা আমাকে সার্কেলের ভেতরে টুকতে দেবে? অথচ ছবিটাতে দেখা যায়, সার্কেলের ভেতরেই আছেন লিটন দাস। মাশরাফির ঠিক উল্টোপাশেই লিটনকে দেখা যাচ্ছে। আর মাশরাফির এক পাশেই ছিলেন মিঠুন, যিনি একাদশেই নেই।

পরে এই বিষয়টি আইসিসির নজরে আনা হয়। ছবিটি প্রকাশের ঠিক ৩০ মিনিট পর তা সরিয়ে ফেলে আইসিসি! তবে এর ১০ মিনিট পর আবার ছবিটি প্রকাশ করে তারা। সেখানে লিটনের জায়গায় মিঠুনের নাম দেয়া হয়। এই লিটন দাসই গত সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৪ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন। সাকিব আল হাসান ১২৪ রানে অপরাজিত ছিলেন। সাকিব-লিটনের দুর্দান্ত ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ৩২১ রানের টার্গেট সহজেই পেরিয়ে যায় বাংলাদেশ।

সাকিবের ব্যাটিংয়ে পাশাপাশি লিটনের ব্যাটিংও সেদিন দারুণ নজর কেড়েছিল। বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচেই এমন একটি দারুণ ইনিংস খেলেন লিটন। অথচ সেই লিটনকেই চিনল না আইসিসি! বৃহস্পতিবার ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। সেমিফাইনালে খেলার আশা টিকিয়ে রাখার জন্য এদিনের ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের।

স্পেনের দায়িত্ব ছাড়লেন এনরিকে

ক্রীড়া ডেস্ক

স্পেন জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্বে মেয়াদ এক বছরও পেরোয়নি। এরইমধ্যে ব্যক্তিগত কারণ দেখিয়ে পদ ছাড়লেন লুইস এনরিকে। গত বছরের জুলাইয়ে দুই বছরের চুক্তিতে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নদের গুরু হয়েছিলেন বার্সার সাবেক কোচ। চলতি বছরের মার্চ থেকে 'পারিবারিক সমস্যার কারণ' দেখিয়ে স্পেনের অনুশীলনে অনুপস্থিত ছিলেন এনরিকে। তার বদলি হিসেবে স্পেনের দায়িত্ব সামলেছেন সহকারী কোচ রবার্তো মরেনো।

বুধবার এক সংবাদ সম্মেলনে এনরিকের বিদায়ের খবরটি নিশ্চিত করেছেন স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস। এনরিকের সিদ্ধান্তের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা আছে জানিয়ে রুবিয়ালেস বলেন, 'এটা এনরিকের নিজস্ব সিদ্ধান্ত। আমাদের এই বিষয়ে সম্পূর্ণ শ্রদ্ধা আছে। তার সঙ্গে আমাদের দারুণ এক স্মৃতি আছে। এটা তার পারিবারিক সমস্যা যা আমাদের প্রভাব ফেলেনি। আমাদের মনে হয় তার জন্য এটাই সবচেয়ে ভালো সিদ্ধান্ত!'

এনরিকের স্থলাভিষিক্ত করা হয়েছে রবার্তো মরেনোকে। সবশেষ মাল্টা, ফারো আইল্যান্ড ও সুইডেন ম্যাচে ডাগআউট সামলেছেন রবার্তো। তিন ম্যাচেই সহজ জয় পেয়েছে স্প্যানিশরা। তাই হুট করে নতুন কোচ খোঁজার ঝামেলায় যায়নি ফেডারেশনটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<54565 and publish = 1 order by id desc limit 3' at line 1