logo
সোমবার ২২ জুলাই, ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ০৫ জুলাই ২০১৯, ০০:০০  

লাকি সেভেনে শেষ গেইলের বিশ্বকাপ

লাকি সেভেনে শেষ গেইলের বিশ্বকাপ
সেভেনকে সৌভাগ্যের প্রতীক বলা হয়। কিন্তু 'ইউনিভার্সেল বস' ক্রিস গেইল হয়তো কখনই চাননি জীবনের শেষ বিশ্বকাপ ম্যাচের যবনিকাটা লাকি সেভেনে শেষ হোক। জ্যোতিষ শাস্ত্রে সাত সংখ্যাটাকে যতই সৌভাগ্যের প্রতীক বলা হোক না কেন ক্রিকেট মাঠে সাতের আর কতটুকু মূল্য। বর্তমান ক্রিকেটে যখন আকছারই ডাবল সেঞ্চুরি হয়ে যায়, সেখানে জীবনের শেষ বিশ্বকাপ ম্যাচটা সোনার আলোয় রাঙাতে পারেননি ক্যারবীয় দানব। দৌলত জাদরানের বলে যখন প্যাভিলিয়নের পথ ধরেন তিনি তখন নামের পাশে ১৮ বলে সাত রান। চার মেরেছেন মাত্র একটি।

বিশ্বকাপ থেকে ওয়েস্ট ইন্ডিজ বিদায় নিয়েছে আগেই। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি ক্যারিবীয়দের জন্য ছিল শুধুই নিয়মরক্ষার। তবে দল বাদ পড়লেও শেষ ম্যাচে এসে একসঙ্গে তিনটি ব্যক্তিগত রেকর্ডের সামনে ছিলেন ক্যারিবীয় কিংবদন্তি ক্রিস গেইল।

এই তিনটির মধ্যে দুটি রেকর্ড করা মোটামুটি সহজই ছিল। কিন্তু গেইল পারলেন না একটিও। হতাশা নিয়েই শেষ করতে হলো ক্যারিয়ারের শেষ ওয়ানডে বিশ্বকাপ।

এই ম্যাচে গেইল সেঞ্চুরি পেলেই পেছনে ফেলতে পারতেন স্বদেশি কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডসকে। বিশ্বকাপে ভিভের সেঞ্চুরি সংখ্যা তিনটি, যা কিনা ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ। ক্রিকেটের বিশ্ব আসরে দুটি সেঞ্চুরি রয়েছে গেইলের। বৃহস্পতিবার তৃতীয়টি তুলে নিয়ে রেকর্ডে নাম লেখানোর সুযোগ মিস করলেন মারকুটে এই ওপেনার।

সেঞ্চুরি অবশ্য বলে কয়ে করা যায় না। তবে বাকি দুই রেকর্ড কিন্তু গেইলের নাগালেই ছিল। এখন পর্যন্ত ওয়ানডে ক্যারিয়ারে ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে তিনি করেছেন ১০ হাজার ৩৩১ রান।

ক্যারিবীয়দের হয়ে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ১০ হাজার ৩৪৮ রান করেছেন আরেক কিংবদন্তি ব্রায়ান লারা। অর্থাৎ এদিন মাত্র ১৮ রান করতে পারলেই লারাকে টপকে ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ ওয়ানডে রান সংগ্রাহক হতে পারতেন গেইল।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে বিশ্বকাপ ক্রিকেটে সর্বোচ্চ ১২২৫ রান করেছেন লারা। এ রেকর্ডটিও নাগালেই ছিল গেইলের। বিশ্বকাপে তার রান সংখ্যা ১১৭৯। আফগানদের বিপক্ষে ৪৭ রান করতে পারলেই লারার এ রেকর্ডটি দখলে নিতে পারতেন ক্যারিবীয় ওপেনার। সেটাও হলো না।

২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের হয়ে অভিষেক। দুই বছর পর দক্ষিণ আফ্রিকায় নিজের প্রথম বিশ্বকাপে অংশ নেন ক্রিস গেইল। ২০০৭, ২০১১, ২০১৫ ও ২০১৯ সব মিলিয়ে মোট পাঁচ বিশ্বকাপে খেলেছেন। দিনের পর দিন নিজেকে পরিণত করেছেন বিশ্বের অন্যতম ভয়ঙ্কর ব্যাটসম্যান হিসেবে।

২০০৩ সালের পর বিশ্বকাপ ক্যারিয়ারে মোট ২৫ ম্যাচ খেলেছেন ১ হাজার ৮৬ রান তুলেছেন গেইল। তুলেছেন ১৫ উইকেট।

২০১৫ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে ডাবল সেঞ্চুরি করেন গেইল স্ট্রম খ্যাত এই তারকা। জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ১৪৭ বলে ২১৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি। ১৬টি ছক্কা ও ১০টি চার ছিল ওই ইনিংসে।

বিশ্বকাপ ক্যারিয়ারে দুটি সেঞ্চুরি ও ছয়টি অর্ধশতক রয়েছে জ্যামাইকায় জন্ম নেয়া এই ব্যাটসম্যানের। বিশ্বকাপে সর্বোচ্চ ৪৯ ছক্কার রেকর্ডের মালিক। রয়েছে ২৬টি ক্যাচ। এবারের বিশ্বকাপটা মোটেও ভালো যায়নি ক্যারিবীয় তারকার জন্য। ৯ ম্যাচে ২৪২ রান করতে সক্ষম হয়েছেন তিনি। ৩৪.৫৭ গড়ে অর্ধশতক তুলেছেন দুটি।

চলতি বিশ্বকাপে আগেই বিদায় নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আফগানিস্তানের বিপক্ষে বৃহস্পতিবার নিজেদের শেষ ম্যাচে মাঠে নামে উইন্ডিজরা। এভিন লুইসকে নিয়ে ব্যাট হাতে লিডসের হেডিংলি স্টেডিয়ামের ২২ গজে এসেছিলেন গেইল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে