logo
সোমবার ২২ জুলাই, ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ০৫ জুলাই ২০১৯, ০০:০০  

ইংল্যান্ড-নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ!

ভারত-ইংল্যান্ড ম্যাচ নিয়ে বাংলাদেশ-পাকিস্তানিসহ পুরো ক্রিকেট বিশ্বের সীমাহীন প্রশ্নের মুখে পড়ে দুদল। এবার ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ নিয়ে সরাসরি ফিক্সিংয়ের অভিযোগ করলেন রশিদ লতিফ। বিস্ফোরক মন্তব্যে উভয় দলকেই ফিক্সিংয়ে অভিযুক্ত করেছেন পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার।

প্রথমে ভারত-ইংল্যান্ডের ম্যাচ নিয়ে হাজারো প্রশ্ন। ইংলিশদের কাছে ভারতের হারে সেমিফাইনালের আশায় অনেকটা ধাক্কা খায় বাংলাদেশ ও পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে ভারত জিতে যাওয়ায় শেষ চারের স্বপ্ন একেবারেই শেষ হয়ে যায় টাইগারদের। তবে টিকে ছিল পাকিস্তানের আশা।

সে ক্ষেত্রে ইংল্যান্ডের বিপক্ষে জিততে হতো নিউজিল্যান্ডকে। কিন্তু তা হয়নি, বরং ইংলিশদের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে কিউইরা।

বুধবার ইংল্যান্ডের দেয়া ৩০৬ রানের টার্গেটে চরম ব্যাটিং ব্যর্থতার পরিচয় দিয়ে ১১৯ রানের বিশাল ব্যবধানে হারে নিউজিল্যান্ড। ১৮৬ রানেই অলআউট হয়ে যায় কেন উইলিয়ামসনের দল।

এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল নিশ্চিত হয় ইংল্যান্ডের। এক পয়েন্ট কম নিয়ে তালিকার চার নম্বরে থেকে সেমি প্রায় নিশ্চিত নিউজিল্যান্ডেরও। কিন্তু ইংল্যান্ড হেরে গেলে সেমির সুযোগ ছিল পাকিস্তানের। সে কারণেই রেগেছেন রশিদ।

যদিও খাতা-কলমে এখনো সুযোগ আছে সরফরাজ আহমেদের দলের। তবে সেটা এক রকম 'অসম্ভব'। শেষ চারে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে জিততেই হবে। শুধু জিতলেই হবে না, অন্তত ৩১৬ রানের ব্যবধানে জিততে হবে তাদের।

পাকিস্তানি উর্দু ভাষার এক টেলিভিশনের টকশোতে ইংল্যান্ড-নিউজিল্যান্ডকে বিধেছেন লতিফ। তিনি বলেছেন, নিউজিল্যান্ডই সেমিফাইনালে পৌঁছে দিয়েছে ইংল্যান্ডকে।

লতিফ দাবি করেন, নিউজিল্যান্ড ৪ উইকেট হারানোর পর জো রুট ও আদিল রশিদকে দিয়ে বল করিয়েছে ইংল্যান্ড। যাতে করে কিউইরা কম ব্যবধানে হারে। তাছাড়া দুর্দান্ত শুরুর পরও স্কোর যাতে ৩৭০ মতো না হয় সেজন্য শেষ দিকে ইংল্যান্ড ইচ্ছে করে ধীরে ব্যাট করেছে। যাতে নেট রানরেটে নিউজিল্যান্ড সমস্যায় না পড়ে।

সাবেক উইকেটকিপার এই ব্যাটসম্যান প্রশ্ন তুলেছেন নিউজিল্যান্ড ব্যাটসম্যান হেনরি নিকোলসের এলবিডবিস্নউ নিয়েও। যেখানে অনেক উঁচুতে থাকা বলে আউট দেয়া হয়েছে নিকোলসকে।

এরপর লতিফ কয়েক বছর আগে আইসিসির রাজস্ব বিতরণ পদ্ধতিতে পরিবর্তনের কথা উলেস্নখ করেন। যেখানে অন্যান্য পূর্ণ সদস্য দেশগুলোকে বাড়তি অর্থ দেয়ার জন্য ভারতের রাজস্ব আয় সামান্য কমে যায়। লতিফ বলছেন, এখন সেটা পুষিয়ে দেয়া হচ্ছে।

নিজেদের শেষ ম্যাচে শুক্রবার বাংলাদেশের বিপক্ষে খেলবে পাকিস্তান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে