logo
শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬

  আমিনুল ইসলাম লিটন   ১৩ জুলাই ২০১৯, ০০:০০  

বাংলাদেশের শ্রীলংকা সফর

ছুটি চেয়েছেন সাকিব-লিটন

ছুটি চেয়েছেন সাকিব-লিটন
সাকিব আল হাসান
প্রায় দুই মাসের সফর শেষে ইংল্যান্ড থেকে বাংলাদেশ দল ফিরেছে এক সপ্তাহ আগে। এর মধ্যেই একটু একটু করে শুরু হয়ে যাচ্ছে শ্রীলংকা সফরের তোড়জোড়। তবে শ্রীলংকা সফরে যাচ্ছেন না সাকিব আল হাসান। বিশ্বকাপে ব্যাটে-বলে ঝড় তোলার এই তারকা ক্রিকেটার ছুটি চেয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) আবেদন করেছেন। শোনা যাচ্ছে ওই সময়টাতে পবিত্র হজ পালন করতে যাবেন বিশ্বসেরা অলরাউন্ডার। এরই মধ্যে বিয়ের জন্য ছুটি চেয়েছেন জাতীয় দলের আরেক ক্রিকেটার লিটন দাস।

তবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ঠিকই থাকছেন মাশরাফি বিন মর্তুজা। অবসরের খবর উড়িয়ে দিয়ে ঠিকই সফরে যাচ্ছে অধিনায়ক। এমনটাই গণমাধ্যমে নিশ্চিত করেছেন হাবিবুল বাশার সুমন। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুক্রবার নির্বাচক কমিটির অন্যতম এই সদস্য জানিয়েছেন, সফরের জন্য দল নির্বাচনের কাজ প্রায় ঠিক করে ফেলেছেন তারা। বাশার জানালেন, শ্রীলংকা সফরেও বাংলাদেশের দলের নেতৃত্বে থাকবেন মাশরাফি। তবে সাকিব আল হাসান ও লিটন দাসের খেলা অনিশ্চিত।

অবশ্য বিশ্বকাপ থেকেই চোট নিয়ে ফিরেছেন মাশরাফি। পারফরম্যান্সও ভালো ছিল না টাইগার অধিনায়কের। ৮ ম্যাচ খেলে মাত্র ১ উইকেট। অবশ্য তিন ম্যাচের ওয়ানডে খেলতে যাওয়ার আগে ফিটনেস পরীক্ষা দিতে হবে তাকে।

হাবিবুল বাশার বলেন, 'একটা লম্বা সফর করে এসেছে দল, একটা বিশ্রাম দরকার ছিল। সেটা পেয়েছে সবাই। আমার মনে হয় শ্রীলংকা সফরের আগে সবার বিশ্রাম দরকার ছিল। সেটা কাজে আসবে।'

মাশরাফির ফিটনেস নিয়ে সংশয় ছিল। বিশ্বকাপের শেষে হ্যামস্ট্রিংয়ের সমস্যাটা বড় হয়েই দেখা দিয়েছিল। হাবিবুল অবশ্য খুব বেশি ভাবছেন না এ নিয়ে, 'আমার মনে হয় মাশরাফির ফিটনেস ঠিক আছে। আমার মনে হয় এটা নিজের ওপর একটা টেস্ট দিতে হবে। একটু চিন্তা অবশ্যই আছে। একটু সময় পেয়েছে রিকভার করার, শ্রীলংকা সফরের আগে ঠিক হয়ে ওঠার কথা। এখন পর্যন্ত খেলবে না এরকম কিছু সে বলেনি।'

বাংলাদেশ দলে আরও ইনজুরি সমস্যা আছে। এ কারণে দল ঘোষণার আগে বেশ কয়েকজন ক্রিকেটারেরই ফিটনেস পরীক্ষা হবে। বাশার জানান, 'মাহমুদউলস্নাহ রিয়াদ, মুশফিকুর রহিমের চোট আছে। ওদের ইনজুরি রিপোর্টের জন্য অপেক্ষা করছি। তারা দুজনই এখন বিশ্রামে আছে। তবে আশায় আছি ওদের আমরা পাব।'

এদিকে সাত পাকে বাঁধা পড়ছেন জাতীয় দলের ক্রিকেটার লিটন কুমার। এজন্য জাতীয় দলের হয়ে এ মাসের শ্রীলংকা সফরে যেতে চাইছেন না তিনি। তার আগে ছুটির আবেদন করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)।

ইংল্যান্ডে বিশ্বকাপে খেলতে যাওয়ার আগেই শেষ হয়েছে আশীর্বাদ পর্ব। বিয়ের সানাই বাজবে ২৮ জুলাই। ঠিক তখনই দল থাকবে শ্রীলংকা সফরে। এ কারণেই গত বৃহস্পতিবার ছুটির আবেদন নিয়ে বিসিবির মিরপুরের অফিসে গিয়েছিলেন লিটন। বিসিবির প্রধান নির্বাহী (সিইও) নিজামউদ্দিন চৌধুরী জানান, ক্রিকেট পরিচালনা বিভাগ এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। অবশ্য ছুটি মঞ্জুর হবে তাতে কোনো সন্দেহই নেই।

মা-বাবার পছন্দের মেয়েকে বিয়ে করছেন লিটন দাস। পাত্রী দেবশ্রী বিশ্বাস সঞ্চিতা। দিনাজপুরের কন্যা এখন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ছেন। তার সঙ্গেই বাকিটা জীবন কাটানোর প্রতিশ্রম্নতি দিয়ে আংটিবদল করে ফেলেছেন লিটন।

সবকিছু ঠিক থাকলে আগামী ২০ জুলাই শ্রীলংকা যাবে বাংলাদেশ দল। শুরুতেই ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচে খেলার কথা। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই লংকানদের সঙ্গে তিনটি ওয়ানডে ম্যাচ টাইগারদের। সবগুলো ম্যাচই হবে কলম্বোতে। সফর শেষে ১ আগস্ট দেশে ফেরার কথা মাশরাফিদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে