logo
সোমবার ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ২২ জুলাই ২০১৯, ০০:০০  

ধোনিকে ছাড়াই উইন্ডিজ সফরে ভারত

ধোনিকে ছাড়াই উইন্ডিজ সফরে ভারত
মহেন্দ্র সিং ধোনি
মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ নিয়ে তুমুল জল্পনা-কল্পনার মধ্যে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণা করেছে ভারত। দল ঘোষণার সময় রোববার প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ জানান, এই সফরে না খেলার কথা আগেই জানিয়েছিলেন ধোনি। তাই দল গঠনের সময় ৩৮ বছর বয়সী এই ক্রিকেটারকে বিবেচনায় নেননি নির্বাচকরা। আর পুরো সফরেই বিশ্রামে থাকবেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। ওয়ানডে ও টি২০তে বিশ্রাম পেয়েছেন পেসার জাসপ্রিত বুমরাহ।

বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর বিরাট কোহলির অধিনায়কত্ব হারানো নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড অবশ্য নতুন কোনো সিদ্ধান্ত নিল না। কোহলিকে অধিনায়ক রেখেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছে বিসিসিআই। তার কাঁধেই রেখেছে টেস্ট ও টি২০ দলের ভারও। রোববার ১৫ সদস্যের ওয়ানডে দল দিয়েছে ভারত। কোহলির সহকারী হিসেবে আছেন যথারীতি রোহিত শর্মাই।

আর চোট কাটিয়ে এক বছর পর টেস্ট দলে ফিরেছেন ঋদ্ধিমান সাহা। টেস্ট তার সঙ্গে উইকেটরক্ষক হিসেবে থাকা ঋষভ পান্ত আছেন ওয়ানডে ও টি২০ এর দলেও। তাছাড়া চোট কাটিয়ে ফিরেছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। টেস্ট দলে স্পিন আক্রমণে তার সঙ্গী রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব। এখনও কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলে পেসার নবদীপ শাইনি আছেন ওয়ানডে ও টি২০ দলে। লেগ স্পিনার রাহুল চাহার ডাক পেয়েছেন টি২০ দলে। শ্রেয়াস আয়ার, মনিশ পান্ডে ও খলিল আহমেদ ফিরেছেন ওয়ানডে দলে। বাদ পড়েছেন দিনেশ কার্তিক।

আঙুলের চোটে বিশ্বকাপের মাঝপথ থেকে দেশে ফিরে যাওয়া বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ান ফিরেছেন ওয়ানডে ও টি২০ দলে। ওই টুর্নামেন্টেই পায়ের আঙুলে চোট পাওয়া বিজয় শঙ্কর এখনও পুরোপুরি ফিট হয়ে উঠতে পারেননি। বিশ্বকাপ থেকেই দলে ধোনির জায়গা নিয়ে বিতর্ক চলছে। তার অবসরের ব্যাপারেও চলছে জল্পনা-কল্পনা। ভারতের প্রধান নির্বাচক প্রসাদ এই ব্যাপারে কোনো মন্তব্য করেননি। ওয়েস্ট ইন্ডিজ সফলে ধোনির না খেলার কোনো নির্দিষ্ট কারণ জানাননি তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি করে টি২০ ও ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে ভারত। ৩ অগাস্ট ফ্লোরিডায় প্রথম টি২০ দিয়ে শুরু হবে সফর।

টেস্টের ভারত দল : মায়াঙ্ক আগারওয়াল, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, হনুমা বিহারী, রোহিত শর্মা, ঋষভ পান্ত (উইকেটরক্ষক) ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব।

ওয়ানডের ভারত দল : লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), শ্রেয়াস আয়ার, মনিশ পান্ডে, রোহিত শর্মা, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজব্রেন্দ চাহাল, কেদার যাদব, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, খলীল আহমেদ, নবদীপ শাইনি।

টি২০ ভারত দল : লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), শ্রেয়াস আয়ার, মনিশ পান্ডে, রোহিত শর্মা, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ক্রুনাল পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, দীপক চাহার, ভুবনেশ্বর কুমার, খলীল আহমেদ, নবদীপ শাইনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে