logo
বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১১ আগস্ট ২০১৯, ০০:০০  

১৪,৪০০ কোটি টাকার ফুটবলার কেনাবেচা

১৪,৪০০ কোটি টাকার ফুটবলার কেনাবেচা
ক্রীড়া ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগ মানেই যে টাকার ঝনঝনানি। সেটা এ মৌসুমেও বোঝা গেল। গত বৃহস্পতিবার রাতে ছিল চলতি দলবদল মৌসুমের শেষদিন। দলবদলের শেষদিনে সব ক্লাব মিলিয়ে খেলোয়াড় কেনায় খরচ করেছে ১৭ কোটি পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৭৩৫ কোটি টাকারও বেশি। আর মৌসুমের পুরো খরচটা দেখলে চোখ কপালে উঠবে এটা বলাই যেতে পারে।

দলবদলের শুরু থেকে শেষ পর্যন্ত এবার প্রিমিয়ার লিগের সব ক্লাব মিলে খরচ করেছে ১৪১ কোটি পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় ১৪ হাজার ৪০০ কোটি টাকা। এ নিয়ে টানা চারবার দলবদলে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো খরচ করল ১০০ কোটি পাউন্ডের ওপরে। তবে তাতেও সর্বোচ্চ খরচের রেকর্ড ছোঁয়া হয়নি। ২০১৭ মৌসুমে দলবদলে প্রিমিয়ার লিগের খরচ ছিল ১৪৩ কোটি পাউন্ড, সেটিই এখনো রেকর্ড। অবশ্য চেলসির দলবদলে নিষেধাজ্ঞা না থাকলে আর গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগ জয়ী লিভারপুল আলস্যে বসে না থাকলে রেকর্ডটা হয়েই যেত। এতো খরচের মাঝে লাভের মুখ দেখেছে লিভারপুল চেলসি ও ক্রিস্টাল প্যালেস। এডেন হ্যাজার্ড রিয়াল মাদ্রিদে যাওয়ায় চেলসির লাভ বেড়েছে প্রায় ৯ কোটি পাউন্ড।

খরচ বাড়লেও অবশ্য খেলোয়াড় কেনার সংখ্যা কিন্তু কমেছে। এবার যেমন ক্লাবগুলো খেলোয়াড় কিনেছে ১০২ জন। ২০১৪ সালেও সংখ্যাটা ছিল ১৫৭, এরপর থেকে টানা ছয় বছর ধরে এই সংখ্যাটা কমেই চলেছে।

ম্যানসিটিকে সরিয়ে প্রিমিয়ার লিগে খরচের শীর্ষে আর্সেনাল। ম্যানচেস্টার ইউনাটেড অথবা ম্যানচেস্টার সিটি এ দুই ক্লাবই প্রতিবার ঘুরেফিরে খরচের শীর্ষে থাকত। কিন্তু এবারের প্রিমিয়ার লিগে তা হয়নি। অস্ত্রাগার হিসেবে খ্যাত আর্সেনাল এ মৌসুমে সবচেয়ে বেশি টাকা ঢেলেছে ফুটবলার কেনাবেচায়।

আর্সেনাল এ মৌসুমে খরচ করেছে ১৫ কোটি ৫০ লাখ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৫৭৫ কোটি টাকা প্রায়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে