শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
অ্যান্টিগা টেস্ট

রাহানের ব্যাটে ভারতের রক্ষা

নতুনধারা
  ২৪ আগস্ট ২০১৯, ০০:০০
অ্যান্টিগা টেস্টে হাফ সেঞ্চুরি করার পথে বাউন্ডারি হাঁকাচ্ছেন আজিঙ্কা রাহানে -ওয়েবসাইট

ক্রীড়া ডেস্ক

ক্যারিবীয় দুই পেসার কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েলের তোপে অ্যান্টিগা টেস্টের শুরুতেই বিপাকে পড়েছিল ভারত। দলীয় ২৫ রানে হারিয়ে ফেলেছিল ৩টি উইকেট। শেষ পর্যন্ত মিডল অর্ডারের প্রতিরোধে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘুরে দাঁড়ায় তারা। আজিঙ্কা রাহানে (৮১) চমৎকার ইনিংস খেলে প্রথম টেস্টে রক্ষা করেছেন সফরকারীদের। প্রথম দিন বৃষ্টিতে আগেভাগে ম্যাচ শেষ হয়েছে। ৬৮.৫ ওভারে ৬ উইকেটে ২০৩ রান করেছে ভারত। উইকেটে আছেন ঋষভ পান্ত ২০ ও রবীন্দ্র জাদেজা ৩ রানে।

স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে নতুন বলে এলোমেলো হয়ে যায় ভারত। রোচ ও গ্যাব্রিয়েলের স্কিড করা বলের জবাব জানা ছিল না অতিথি ব্যাটসম্যানদের। শুরুতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়া ভারতকে পথ দেখাচ্ছিলেন আজিঙ্কা রাহানে। ব্যাট করছিলেন একপ্রান্ত আগলে। তবে দিনের শেষভাগে তাকেও সাজঘরে ফেরাতে সমর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ। বিশেষ করে নতুন বলে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেন কেমার রোচ। বিরাট কোহলির মূল্যবান উইকেট নেয়ার পর অজিঙ্কা রাহানের প্রতিরোধ ভাঙলেন শ্যানন গ্যাব্রিয়েল। দুই পেসারের তোপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন শেষে কিছুটা হলেও চাপে ভারত।

এদিন বৃষ্টি বাগড়া দিয়েছে বেশ কয়েকবার। আউটফিল্ড ভেজা থাকায় খেলা নির্ধারিত সময়ের পর শুরু হয়। মাঝে একই কারণে খেলা বন্ধ থাকে বেশ কিছুটা সময়। দিনের শেষে আবার বৃষ্টি এলে খেলা বন্ধ হয়ে যায়। ফলে সব মিলিয়ে ৬৮.৩ ওভারের বেশি খেলা সম্ভব হয়নি।

টস জিতে ফিল্ডিং বেছে নেয়া উইন্ডিজের দুই পেসার কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল দাপট দেখান নর্থ সাউন্ডের উইকেটে। ইনিংসের চতুর্থ ওভারের দ্বিতীয় বলে মায়াঙ্ক আগারওয়ালকে রিভিউ নিয়ে ফেরান রোচ। তিন বল পর চেতেশ্বর পুজারাকেও আউট করেন তিনি। দু'জনই ক্যাচ দেন উইকেটরক্ষক শাই হোপের হাতে। ক্রিজে থিতু হতে পারেননি ভারতীয় দলনেতা কোহলিও। তার উইকেটটি নেন গ্যাব্রিয়েল।

২৫ রানে ৩ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়েন ওপেনার লোকেশ রাহুল ও রাহানে। দু'জনে গড়েন ৬৮ রানের জুটি। ৯৭ বলে ৪৪ রান করা রাহুলকে হোপের ক্যাচ বানিয়ে বিদায় করে জুটি ভাঙেন স্পিনার রোস্টন চেজ। এরপর দিনের সেরা জুটিটা পায় ভারত। হনুমা বিহারিকে নিয়ে ৮২ রান যোগ করেন রাহানে। তাতে ভালো অবস্থানের দিকে এগিয়ে যেতে থাকে ভারত। কিন্তু ১৪ রানের ব্যবধানে দুজন বিদায় নেয়ায় ফের বিপাকে পড়ে ভারত।

৫৬ বলে ৩২ রান করা বিহারি হন রোচের তৃতীয় শিকার। তার ক্যাচটিও লুফে নেন হোপ। আর দারুণ খেলতে থাকা রাহানের গুরুত্বপূর্ণ উইকেটটি তুলে নেন গ্যাব্রিয়েল। বল স্ট্যাম্পে টেনে এনে বোল্ড হওয়ার আগে তিনি ১০ চারে ১৬৩ বলে করেন ৮১ রান। ১৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেছেন রবীন্দ্র জাদেজা ও ঋষভ পান্ত। ২০ রানে পান্ত আর জাদেজা ৩ রানে অপরাজিত ছিলেন। সর্বোচ্চ ৩ উইকেট নেন রোচ, দুটি পান গ্যাব্রিয়েল।

সংক্ষিপ্ত স্কোর

ভারত প্রথম ইনিংস: ২০৩/৬ (৬৮.৫ ওভারে) (রাহুল ৪৪, আগারওয়াল ৫, পুজারা ২, কোহলি ৯, রাহানে ৮১, বিহারি ৩২, পান্ত ২০*, জাদেজা ৩*; রোচ ৩/৩৪, গ্যাব্রিয়েল ২/৪৯, হোল্ডার ০/২৭, কামিন্স ০/৪৫, চেজ ১/৪২)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<63689 and publish = 1 order by id desc limit 3' at line 1