logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৫ আগস্ট ২০১৯, ০০:০০  

অ্যান্টিগা টেস্ট

ইশান্ত তোপে লিডের পথে ভারত

ক্রীড়া ডেস্ক

লড়াকু এক ফিফটিতে দলকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন রবীন্দ্র জাদেজা। লোয়ার অর্ডারে ব্যাট হাতে অবদান রাখা ইশান্ত শর্মা বল হাতে ছড়ালেন দু্যতি। ডানহাতি এই পেসারের আগুন বোলিংয়ে লিডের পথে ভারত। অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে ভারতের করা ২৯৭ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় দিন শেষ করেছে ৮ উইকেটে ১৮৯ রানে। স্বাগতিকরা এখনো পিছিয়ে আছে ১০৮ রানে।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম আট ব্যাটসম্যানের সবাই যায় দুই অঙ্কে। কিন্তু কেউই ছুঁতে পারেননি পঞ্চাশ। চারটি জুটি ছাড়িয়েছে ৩০, তবে কোনোটিই যেতে পারেনি পঞ্চাশ পর্যন্ত। ৪ উইকেটে ১৩০ রানে থাকা ওয়েস্ট ইন্ডিজ এলোমেলো হয়ে যায় ইশান্ত শর্মার দারুণ বোলিংয়ে। প্রায় এক বছর পর নামের পাশে ৫ উইকেট যোগ করেছেন ভারতীয় এই ডানহাতি পেসার। তার তোপের মুখে ধুঁকছে ক্যারিবিয়ানরা। দিনের শেষ ভাগে ৭ বলের বলের মধ্যে ইশান্ত তুলে নেন ৩ উইকেট। যাতে অ্যান্টিগা টেস্টে সুবিধাজনক জায়গায় রয়েছে ভারত।

ওয়েস্ট ইন্ডিজের স্বীকৃতি ব্যাটসম্যানদের প্রায় সবারই শুরুটা ভালো হয়েছিল, কিন্তু ইনিংস লম্বা করতে পারেননি কেউ। ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেলের ব্যাটে শুরুটাও ভালো ছিল। কিন্তু ক্যাম্পবেল ২৩ রান করে প্যাভিলিয়নে ফিরলে শুরু হয় উইকেট হারানোর মিছিল। দলীয় সর্বোচ্চ ৪৮ রান এসেছে রোস্টন চেসের ব্যাট থেকে। ব্র্যাথওয়েটকে (১৪) আউট করে শুরু হয় ইশান্তের উইকেট উৎসব। এরপর রোস্টন চেসকে ফেরানোর পর ৭ বলের মধ্যে আউট করেছেন শাই হোপ (২৪), শিমরন হেটমায়ার (৩৫) ও কেমার রোচকে (০)। ইশান্তের সঙ্গে একটি করে উইকেট পেয়েছেন জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা।

এই জাদেজার চমৎকার ব্যাটিংয়েই ৩০০'র কাছাকাছি স্কোর নিয়ে যেতে পেরেছে ভারত। প্রথম ইনিংসে ভারত অলআউট হয়েছে ২৯৭ রানে, যেখানে লড়াকু ব্যাটিংয়ে সবশেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার সময় জাদেজার ব্যাট থেকে আসে গুরুত্বপূর্ণ ৫৮ রান। ১১২ বলের ইনিংসটি তিনি সাজান ৬ বাউন্ডারি ও ১ ছক্কায়। ৬ উইকেটে ২০৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা ভারত শুরুতেই হারায় ঋষভ পান্তের (২৪) উইকেট। এরপর জাদেজার সঙ্গে জুটি গড়ে ইশান্ত শর্মা (১৯) যোগ করেন ৬০ রান। ক্যারিবিয়ানদের সবচেয়ে সফর বোলার কেমার রোচ। এই পেসার ৬৬ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট। ৩ উইকেট শিকার শ্যানন গ্যাব্রিয়েলের।

সংক্ষিপ্ত স্কোর

ভারত প্রথম ইনিংস: ৯৬.৪ ওভারে ২৯৭ (রাহানে ৮১, রাহুল ৪৪, পান্ত ২৪, জাদেজা ৫৮, ইশান্ত ১৯, রোচ ৪/৬৬, গ্যাব্রিয়েল ৩/৭১, চেস ২/৫৮, হোল্ডার ১/৩৬, কামিন্স ০/৪৯)

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৫৯ ওভারে ১৮৯/৮ (ব্র্যাথওয়েট ১৪, ক্যাম্পবেল ২৩, ব্রম্নকস ১১, ব্রাভো ১৮, চেস ৪৮, হোপ ২৪, হেটমায়ার ৩৫, হোল্ডার ১০*, ইশান্ত ৫/৪২, বুমরাহ ১/৩৬)।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে