logo
বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

হকিতে মেয়েদের ঐতিহাসিক জয়

ক্রীড়া প্রতিবেদক

নারী হকিতে আন্তর্জাতিক অঙ্গনে প্রথম জয় পেয়ে নতুন ইতিহাস গড়েছে বাংলাদেশের মেয়েরা। অভিষেক হওয়ার দ্বিতীয় ম্যাচেই জয় পেয়েছে তারা। মঙ্গলবার সিঙ্গাপুরে এএইচএফ অনূর্ধ্ব-২১ নারী হকিতে বাংলাদেশ ২-০ গোলে হারিয়েছে শ্রীলংকাকে।

সোমবার অভিষেক ম্যাচে বাংলাদেশের মেয়েরা প্রতিদ্বন্দ্বিতা গড়েও ৩-০ গোলে হেরেছিল স্বাগতিক সিঙ্গাপুরের কাছে। আর দ্বিতীয় ম্যাচে রিতু-স্বর্ণারা তুলে নিলো ঐতিহাসিক জয়।

সিঙ্গাপুর যাওয়ার আগে বাংলাদেশ দলের অধিনায়ক রিতু খানম বলেছিলেন, 'আমরা অন্তত একটি ম্যাচ জিতে ফিরতে চাই।' অধিনায়কের প্রত্যাশার সেই জয়টা ধরা দিলো দ্বিতীয় ম্যাচেই। ঐতিহাসিক এ জয়ের গোলদাতা অধিনায়ক রিতু খানম ও তারিন আক্তার খুশি। আজ তৃতীয় ম্যাচটি খেলবে লাল-সবুজরা। যেখানে তাদের প্রতিপক্ষ হংকং।

চট্টগ্রামে সুইমিংপুলের উদ্বোধন

চট্টগ্রাম অফিস

চট্টগ্রামের বহু আকাঙ্ক্ষিত সুইমিং পুলটি মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। ১১ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে নির্মিত সুইমিং পুলটির উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রামের জেলা প্রশাসক ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) সভাপতি মো. ইলিয়াসের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও সিজেকেএস সাধারণ সম্পাদক আ. জ. ম. নাছির উদ্দীন এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফরউদ্দীন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মেয়র আ. জ. ম. নাছির উদ্দীন তার বক্তব্যে বলেন, সুইমিং পুল নির্মাণের মাধ্যমে চট্টগ্রামের দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটেছে। এটি এখন রক্ষণাবেক্ষণের দায়িত্ব চট্টগ্রামবাসীকেই নিতে হবে।

বিশ্বরেকর্ডের ম্যাচে গেইলের সেঞ্চুরি এবং হার!

ক্রীড়া ডেস্ক

টি২০তে ২০ ওভারে ২৪১ রান তোলার পর ব্যাটিং দলের আয়েশ করারই কথা। জ্যামাইকা তালাওয়াশ তাই করছিল। দলের ২৪১ রানের মধ্যে ওপেনার ক্রিস গেইলের ৬২ বলে ১১৬ রান। ওয়ানডাউনে নামা চ্যাডউইক ওয়ালটনের ব্যাটেও ঝড়! ৩৬ বলে ৭৩ রান!

কিন্তু ম্যাচ শেষে আয়েশটা আর থাকলো না জ্যামাইকার। এত বিশাল স্কোর গড়েও তারা ম্যাচ হেরে গেল ৪ উইকেটে। প্রতিপক্ষ সেইন্ট কিটস এন্ড নেভিস প্যাট্রিওটসের কেউ সেঞ্চুরি করেননি। তবে ছক্কা-চারের ঝড় তুলেছেন শুরুর চার ব্যাটসম্যান। ডেভন থমাস ৪০ বলে ৭১। আরেক ওপেনার এভিন লুইস মাত্র ১৮ বলে ৫৩ রান! ওয়ানডাউনে লরি ইভান্স ২০ বলে ৪১। মিডলঅর্ডারে ফ্যাবিয়েন অ্যালেন ১৫ বলে অপরাজিত ৩৭। আর শেষের দিকে ব্রম্নকস ১৫ বলে ২৭ রান করে দলকে ৪ উইকেটের স্মরণীয় জয় এনে দেন। তখনো ম্যাচের ৭ বল বাকি!

সিপিএলে বুধবার রাতের ম্যাচটি ৩৭ ছক্কার বিশ্বরেকর্ড স্পর্শ করেছে। গেইলের দল জ্যামাইকা ছক্কা হাঁকিয়েছে ২১টি। যার মধ্যে গেইলের ছক্কার ছক্কার সংখ্যাই ১০। জবাবি ইনিংসে প্যাট্রিওটসের ইনিংসে ছক্কা ১৬টি। গেলবছর ১৪ অক্টোবর শারজায় আফগান টি২০তে কাবুল জওয়ান ও লিজেন্ডেসের ম্যাচটি ৩৭ ছক্কার বিশ্বরেকর্ড গড়ে। সেই রেকর্ড ছুঁয়ে ফেললো সিপিএলের জ্যামাইকা তালাওয়াশ ও প্যাট্রিওটসের ম্যাচটি।

৩৭ ছক্কা ও ৩২ বাউন্ডারির এই ম্যাচে ক্রিস গেইল তার টি২০'র ক্যারিয়ারে ২২তম সেঞ্চুরি করেন। সেইন্ট কিটসের ওয়ার্নার পার্কের মাঠে যারা ম্যাচটি দেখতে এসেছিলেন তারা সত্যিকারের টি২০ ব্যাটিংয়ের আনন্দ নিয়ে ফিরতে পেরেছেন। জ্যামাইকার ওসানে থমাস ৪ উইকেট পেলেও ৪ ওভারে তার রান খরচ হয়েছে ৫৩।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে