শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

টি২০ বলেই আশা দেখছেন ডমিঙ্গো

সাদা বলের ক্রিকেটে বাংলাদেশ খুব ভালো দল। যেকোনো দলকে হারাতে পারে তারা। রেকর্ড তাই বলে। গত বিশ্বকাপে কিন্তু বাংলাদেশ অভিজ্ঞতার দিক দিয়ে দ্বিতীয় সেরা দল ছিল। মানের দিক দিয়ে কোনো ঘাটতি নেই, অভিজ্ঞতার দিক দিয়ে কোনো ঘাটতি নেই। তাই আমি মনে করি আমাদের খেলাটা খেলতে পারলেই ভালো করতে পারব।
নতুনধারা
  ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
ত্রিদেশীয় টি২০ সিরিজে নতুন জার্সিতে মাঠে দেখা যাবে বাংলাদেশ দলকে। গাঢ়-সবুজ জার্সিতে বুকের অংশে বাড়ানো হয়েছে লালচে রং। ম্যাচের জার্সি গায়ে জড়িয়ে বৃহস্পতিবার মিরপুরে ট্রফি উন্মোচন অনুষ্ঠানে আসেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। এ ছাড়া ট্রফি হাতে জিম্বাবুয়ে অধিনায়ক মাসাকাদজা ও আফগান অধিনায়ক রশিদ খান -বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

ত্রিদেশীয় টি২০ সিরিজ শুরুর আগে নিজেদের ভালোভাবে ঝালিয়ে নিয়েছে বাংলাদেশ দল। টেস্টের স্মৃতি ভুলে এখন টাইগারদের সামনে একটাই লক্ষ্য তা হলো নিজেদের আত্মবিশ্বাসটা বাড়িয়ে জয়ের দেখা পাওয়া। আর সাদা বলের ক্রিকেট বলেই জয়ের আশাও দেখছেন টাইগার কোচ রাসেল ডমিঙ্গো। জিম্বাবুয়ের বিপক্ষে তাই জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে সাকিববাহিনী।

ম্যাচের আগেরদিন বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ফ্লাড লাউটের আলোয় অনুশীলন করেছে বাংলাদেশ দল। অনুশীলনের আগে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অংশ নিয়ে টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানান, ত্রিদেশীয় সিরিজ বলেই প্রতিটি ম্যাচ তাদের জন্য গুরুত্বপূর্ণ।

দলে বিশ্বমানের ক্রিকেটার আছে, তাই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত টাইগাররা। এমনটাই বললেন ডমিঙ্গো, 'সাদা বলের ক্রিকেটে বাংলাদেশ খুব ভালো দল। যে কোনো দলকে হারাতে পারে তারা। রেকর্ড তাই বলে। গত বিশ্বকাপে কিন্তু বাংলাদেশ অভিজ্ঞতার দিক দিয়ে দ্বিতীয় সেরা দল ছিল। মানের দিক দিয়ে কোনো ঘাটতি নেই, অভিজ্ঞতার দিক দিয়ে কোনো ঘাটতি নেই। তাই আমি মনে করি আমাদের খেলাটা খেলতে পারলেই ভালো করতে পারব।'

চট্টগ্রাম টেস্টে সৌম্যর হাতে বল তুলে না দিলে অল স্পিন অ্যাটাকই দেখতো বিশ্ব। চট্টগ্রাম টেস্টে স্পিন নির্ভর দল গঠনে পেস বোলারদের দর্শক বানিয়ে বড় ভুল করে ফেলেছে বাংলাদেশ। তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে টিম ম্যানেজমেন্ট।

দলের সঙ্গে আছেন পেস বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট। অথচ প্রথম অ্যাসাইনমেন্টে শিষ্যদের পরখ করে দেখতে পারেননি এই প্রোটিয়া। দলের সঙ্গে নেই হাইপ্রোফাইল স্পিন বোলিং কোচ ভেট্টরি, অথচ বাংলাদেশ চট্টগ্রাম টেস্টে স্পিননির্ভর দল !

দেশের মাটিতে টেস্ট ম্যাচের একাদশ সাজাতে গিয়ে বাংলাদেশ দল সবচেয়ে বেশি চিন্তাশক্তি ব্যয় করে দুটো বিষয়ে; প্রথমত উইকেট। দ্বিতীয়: একাদশ সাজানো। দেশের মাটিতে টেস্ট মানেই যেন এখন পেসারবিহীন একাদশ। আর কোনো মতে একজন পেসার থাকলেও কয়েকওভার বোলিংয়ের পরে তিনি ম্যাচে প্রায় বেকার! তবে টি২০তে সেই ফর্মূলার পথে হাঁটছে না বাংলাদেশ। তিন জাতি টি২০ টুর্নামেন্টের প্রথম ম্যাচে নামার আগে সেটা নিশ্চিত করলেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।

টুর্নামেন্ট পূর্ব সংবাদ সম্মেলনে সাধারণত দলের অধিনায়কই আসেন। কিন্তু বাংলাদেশ দলের হয়ে এলেন কোচ নিজেই। চট্টগ্রাম টেস্ট চলাকালে সাকিব এতবার দিনের শেষে সংবাদ সম্মেলনে এসেছেন যে নতুন করে অধিনায়কের সম্ভবত বলার বাকি কিছু আর নেই!

টি২০'র একাদশ প্রসঙ্গে কোচ রাসেল ডমিঙ্গো বলেন, 'এটা ভিন্ন ফরম্যাটের খেলা। কন্ডিশনও ভিন্ন। এক বছরের মধ্যেই টি২০ বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় হবে সেখানে আমাদের পেস বোলারদের অবশ্যই প্রয়োজন হবে। তাই টি২০ ফরম্যাটে সন্দেহতীতভাবে আমাদের কিছু ফাস্ট বোলারের প্রয়োজন হবে।'

জিম্বাবুয়ের বিপক্ষে শুক্রবার টুর্নামেন্টের প্রথম ম্যাচের একাদশে থাকা নিয়ে তাহলে বাংলাদেশের পেসাররা কিছুটা স্বস্তি এখন পেতেই পারেন। টি২০'র ১৩ জনের দলে পেসার আছেন তিনজন। মুস্তাফিজুর রহমান ও সাইফউদ্দিন অভিজ্ঞজন। নতুন মুখ ইয়াসিন আরাফাত মিশু।

মিরপুরের টি২০'র উইকেট প্রসঙ্গে কোচ রাসেল ডমিঙ্গো জানান, 'খেলা রাতের বেলা হবে। আমি এখনো উইকেট দেখিনি। পরে দেখব। টেস্ট সিরিজে আমরা হেরেছি। খেলোয়াড়দের সবসময়ে উন্নতির চিন্তা করে সামনে বাড়তে হয়। একইভাবে দলের কাছে কোচের বার্তা তাই- কঠিন পরিশ্রম করতে হবে। যথেষ্ট প্রশিক্ষণ নিতে হবে। উন্নতির জন্য সুযোগ সবসময় থাকছে।'

টেস্ট সিরিজের ব্যর্থতা ভুলে তার দল টি২০তে ভালো সাফল্য নিয়ে আসবে বলে আশায় আছেন নতুন কোচ। টেস্ট দলের সবার সঙ্গে পরিচয় হয়েছে নতুন কোচের। কিন্তু টি২০ দলের তিনজন ক্রিকেটার আফিফ, মিশু ও শেখ মেহেদি হাসানের সঙ্গে বুধবারই প্রথম সাক্ষাৎ হয়েছে কোচের।

এখনো কোচ পরিচিতি পর্বের মধ্যেই আছেন। তবে টি২০ লড়াই শুরুর আগে দলের কাছে তার পরিষ্কার বার্তা, 'আমরা এই টুর্নামেন্টের সবগুলো ম্যাচে জয়ের জন্যই নামব। তবে শুক্রবারের ম্যাচে যে জিতবই এমন কোনো গ্যারান্টি নেই। টি২০ ম্যাচে যে কোনো দল যে কাউকে হারিয়ে দিতে পারে। জয়ের শতভাগ নিশ্চয়তা দিতে পারছি না। তবে যা দিতে পারছি তা হলো জয়ের জন্য আমরা নিজেদের সেরা পারফরম্যান্স দেখাব।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66499 and publish = 1 order by id desc limit 3' at line 1