বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
লা লিগায় বার্সা-রিয়ালের জয়

রেকর্ডের পাতায় ফাতি

ক্রীড়া ডেস্ক
  ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

মাত্র ১৬ বছর বয়সেই বিস্ময় ছড়াচ্ছেন বার্সেলোনার কিশোর ফরোয়ার্ড আনুস ফাতি। তার গুণে যেমন মুগ্ধ ক্লাব, তেমনি তাকে পাওয়ার জন্য উঠেপড়ে লেগেছে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনও (আরএফইএফ)। স্পেন জাতীয় দলের কোচ রবার্ত মরেনো বলছেন, ফাতিকে স্প্যানিশ বানানোর জন্য সবরকম চেষ্টা তদবিরই নাকি শুরু করেছে আরএফইএফ।

দিনদিন মুগ্ধতা ছড়ানো ফাতিকে আগেভাগেই জাতীয়করণ করার চেষ্টায় আছে আরএফইএফ। বার্সার যুব একাডেমি লা মাসিয়ায় বেড়ে ওঠলেও ফাতি আসলে গিনির নাগরিক। তাকে এবং তার বাবাকে তাই চেষ্টা চলছে স্পেনের নাগরিকত্ব দেয়ার। এরই মধ্যে স্পেনের নাগরিকত্ব পাওয়ার প্রায় সবরকম শর্তই পূরণ করে ফেলেছেন ফাতির বাবা।

মুভিস্টারকে এমনটাই বলেছেন স্পেনের কোচ মরেনো, 'ফেডারেশন সবসময়ই সেরা খেলোয়াড়দের নিয়ে কাজ করে। বার্সার ভাগ্য ভালো, তারা নিজেদের একাডেমি থেকে ফাতির মতো সেরা খেলোয়াড়দের গড়ে তোলে। স্প্যানিশ ফেডারেশনের কর্মকর্তারা তাকে দলে নেয়ার চেষ্টা করছে। বাকিটা ফাতির ইচ্ছা।'

দুই সপ্তাহ আগে লা লিগার হয়ে তৃতীয় ও বার্সার হয়ে সর্বকনিষ্ঠ গোলদাতার খাতায় নাম লেখান ফাতি। শনিবার রাতে নু্য ক্যাম্পে আবারও গোল করেছেন এ কিশোর ফুটবলার। এবার স্প্যানিশ লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে, মাত্র ২ মিনিটের মাথায়! নিজে করেছেন, গোল করিয়েছেনও। শেষ পর্যন্ত লুইস সুয়ারেজের জোড়া গোলে ৫-২ ব্যবধানে বড় জয় পায় বার্সা। চার ম্যাচে বার্সেলোনার এটি দ্বিতীয় জয়।

অন্যদিকে সান্তিয়াগো বার্নাবু্যতে লা লিগায় সহজ ম্যাচ কঠিন বানিয়ে জিতল রিয়াল মাদ্রিদ। শেষ পর্যন্ত রিয়াল জিতেছে ৩-২ গোলে। রিয়ালের জয়ে সবচেয়ে বড় অবদান করিম বেনজেমার। তিন গোলের দুইটিই তার। অবশ্য হ্যাটট্রিকও পেতে পারতেন। লা লিগায় চার ম্যাচে এ নিয়ে দ্বিতীয় জয় পেল রিয়াল মাদ্রিদ। ৮ পয়েন্ট নিয়ে লা লিগায় তাদের অবস্থান দুইয়ে।

লিওনেল মেসি ইনজুরি থেকে না ফেরায় এ ম্যাচেও ছিলেন না দলে। কিন্তু তার অভাব এক মুহূর্তের জন্যও ফুটে ওঠেনি ম্যাচে। অভাবটা বুঝতে দেননি নতুন দুইজন। আনুস ফাতির অভিষেক দেখেছে নু্য ক্যাম্প। ফাতিকে ঠিকঠাক মতো দেখার আগেই অবশ্য তিনি আনন্দে ভাসিয়েছেন সমর্থকদের। দুই মিনিটও সময় নেননি। ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের ক্রস বামদিক থেকে গিয়ে পড়েছিল ডিবক্সের ভেতর। অ্যান্টোয়ান গ্রিজমান দেখেশুনে ছেড়ে দিয়েছেন পেছনে থাকা ফাতির ওপর ভরসা করে। ১৬ বছর বয়সী ফাতি আত্মবিশ্বাসী শটে গোল পুরেছেন জালে।

একবিংশ (চলমান) শতাব্দীতে লা লিগার একই ম্যাচে নিজে গোল করা এবং সতীর্থকে দিয়ে গোল করানো সর্বকনিষ্ঠ ফুটবলার ফাতি। রেকর্ড গড়ার রাতে তার বয়স ১৬ বছর ৩১৮ দিন। বার্সার হয়ে এর আগে দুটি ম্যাচ খেললেও ভ্যালেন্সিয়ার বিপক্ষেই প্রথমবারের মতো শুরুর একাদশে জায়গা পান ফাতি। আর মাঠে নেমেই করেন বাজিমাত।

পাঁচ মিনিটে বার্সার ইতিহাসের তরুণতম গোলদাতা ফাতি দেখিয়েছেন তিনি গোল বানাতেও সমান পারদর্শী। ডিবক্সের ভেতর ভ্যালেন্সিয়ার এজেকুয়েল গ্যারায়কে এক ঝটকায় কাটিয়ে চলে গিয়েছিলেন বাইলাইনের দিকে। এরপর মাইনাস করেছেন পেনাল্টি স্পটের কাছাকাছি জায়গায়। ফ্র্যাঙ্কি ডি ইয়ং দৌড়ে এসে স্স্নাইড করা শটে করেছেন বার্সার জার্সিতে নিজের প্রথম গোল। গত সপ্তাহে নেদারল্যান্ডসের জার্সিতে প্রথম গোল করেছিলেন ২২ বছর বয়সী মিডফিল্ডার, এরপর আর অপেক্ষা করতে হয়নি নতুন ক্লাবের হয়েও। ২৭ মিনিটে কেভিন গামেইরোর গোলে ব্যবধান কমায় ভ্যালেন্সিয়া। ২-১ ব্যবধান নিয়ে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধের ৬ষ্ঠ মিনিটে প্রতিপক্ষের ভুলের সুযোগে ব্যবধান বাড়ায় বার্সেলোনা। গোল করেন জেরার্ড পিকে। ফাতির বদলে শেষ দিকে নামেন লুইস সুয়ারেজ। মাঠে নেমেই দুটি গোল উপহার দেন উরুগুইয়ান তারকা।

অ্যাটলেটিকো মাদ্রিদ রিয়াল সোসিয়েদাদের কাছে হারায় লা লিগায় ভালোভাবেই ফেরত এলো বার্সা। ৭ পয়েন্ট নিয়ে চারে উঠে এসেছে তারা পয়েন্ট টেবিলের, শীর্ষে থাকা অ্যাটলেটিকোর পয়েন্ট ৯।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66969 and publish = 1 order by id desc limit 3' at line 1