logo
বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

বাংলাদেশের বড় বাধা ইয়েমেন

বাংলাদেশের বড় বাধা ইয়েমেন
ক্রীড়া প্রতিবেদক

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের স্বপ্ন সত্যি করতে হলে আজ ইয়েমেন বাধা পেরুতেই হবে বাংলাদেশকে। টুর্নামেন্টের শুরু থেকেই বাছাইপর্বে অংশ নিলেও কখনোই পরের পর্বে যেতে পারেনি লাল-সবুজরা। গ্রম্নপে এক ম্যাচ জেতায় আবারো সম্ভাবনা উঁকি দিচ্ছে চূড়ান্ত পর্বে যাবার। তবে আজ সন্ধ্যা ৭টায় কাতারের এস্পেয়ার ডোম স্টেডিয়ামে বাংলাদের প্রতিপক্ষ শক্তিধর ইয়েমেন। তাদেরকে হারিয়ে দিতে পারলেই কেবল চূড়ান্তপর্বে যাওয়া সম্ভব বাংলাদেশের দিশোরদের।

এবারের বাছাইপর্বে গ্রম্নপ 'ই'তে বাংলাদেশ খেলছে স্বাগতিক কাতার, ইয়েমেন ও ভুটানের বিপক্ষে। নিজেদের প্রথম ম্যাচে কাতারের বিপক্ষে ২-০ গোলে হেরে যায় বাংলাদেশের ছেলেরা। তবে দ্বিতীয় ম্যাচেই ভুটানের বিপক্ষে ৩-০ গোলের জয়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় তারা। এই ভুটানকেই প্রথম ম্যাচে ১০-১ গোলের ব্যবধানে হারিয়েছে ইয়েমেন। পরের ম্যাচে কাতারের সঙ্গে করেছে ১-১ গোলের ড্র। ৪ পয়েন্ট নিয়ে তারা অবস্থান করছে গ্রম্নপের শীর্ষে। অন্যদিকে তাদের সমান পয়েন্ট নিয়েই গোল গড়ে পিছিয়ে গ্রম্নপের দ্বিতীয় স্থানে আছে কাতার। গ্রম্নপের সেরা দুই দল খেলবে চূড়ান্তপর্বে। আর তাই সে পথে অনেকটাই এগিয়ে ইয়েমেন ও কাতার। তাদেরকে পেছনে ফেলেই কেবল স্বপ্নটা সত্য করতে পারে বাংলাদেশ। সে পথটা মোটেই সহজ নয়। তার জন্য ইয়েমেনের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই লাল-সবুজের ছেলেদের। কারণ প্রতিপক্ষ গোল গড়ে অনেক এগিয়ে। তাই ড্র করলেও ছিটকে পড়বে বাংলাদেশ। সব দলেরই দুটি করে ম্যাচ খেলা হয়ে গেছে। যেহেতু বাংলাদেশ দুই ম্যাচে তিন পয়েন্ট সংগ্রহ করেছে তাই ইয়েমেনকে হারতে পারলে তাদের হবে ৬ পয়েন্ট। সে ক্ষেত্রে ৪ পয়েন্ট নিয়ে বিদায় নেবে ইয়েমেন। কিন্তু যদি বাংলাদেশ ড্রও করে তাহলে বিদায় নিতে হবে তাদের।

কারণ ইয়েমেনের ৫ পয়েন্ট হয়ে যাবে। আর একইদিনে পরের ম্যাচে কাতার খেলবে ভুটানের বিপক্ষে। কাগজে কলমে ভুটানের জয় বা ড্র এর সম্ভাবনা থাকলেও বাস্তবতার নিরিখে কাতারই বড় ব্যবধানে জিতবে ধরে নেয়া যায়।

পরের রাউন্ডে যাবার পথে এগিয়ে আছে স্বাগতিক দলটিও। গত আসরেও গ্রম্নপ পর্বে ইয়েমেনকে পেয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচে ২-০ গোলে জয় পেয়েছিল ইয়েমেন। এখন দেখার বিষয় গত আসরের হারের প্রতিশোধ আর পরবর্তী রাউন্ডের টিকিট, এক জয়ে এই দুইটি কাজই করে দেখাতে পারে কিনা লাল-সবুজের ছেলেরা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে