শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রিয়ালে এবার টিকবেন তো জিদান ?

নতুনধারা
  ২২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান

ক্রীড়া ডেস্ক

দ্বিতীয় মেয়াদে রিয়াল মাদ্রিদের দায়িত্ব পাওয়ার পর কেটে গেছে ছয় মাস। কিন্তু প্রতিশ্রম্নতি অনুযায়ী এখন পর্যন্ত জিনেদিন জিদান রিয়ালকে পারেননি সাফল্য এনে দিতে। যে কারণে তার ওপর বেশ নাখোশ সান্তিয়াগো বার্নাবু্যর ক্লাবটির কর্তৃপক্ষ। এবারের চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে বুধবার পিএসজির কাছে ৩-০ গোলের বড় ব্যবধানে হেরেছে রিয়াল। এরপর থেকেই সন্দেহ বাড়ছে জিদানের ভবিষ্যৎ নিয়ে। রিয়ালকে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ফরাসি এই কোচ বার্নাবু্যতে দ্বিতীয় মেয়াদে টিকতে পারবেন তো?

যদিও জিদানের ওপর বেশ আস্থা রয়েছে রিয়ালের। কিন্তু চলতি মৌসুমে কাঙ্ক্ষিত ফলাফল এই কোচ এখনো এনে দিতে না পারায় স্পেনের বাতাসে গুঞ্জন, বার্নাব্যুতে এবার টিকবেনতো ফ্রান্সের সাবেক এই ফরোয়ার্ড? কারণ রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের কিন্তু ধৈর্যশীল হিসেবে তেমন একটা সুনাম নেই। সব সময়ই একটা বিকল্প পথ খোলা রাখার চেষ্টা করেন তিনি। এ মুহূর্তে যেমন স্পেনের বাতাসে গুঞ্জন, জিদানকে বিদায় বলে পেরেজ ফিরিয়ে আনতে পারেন হোসে মরিনহোকে। সত্যি সত্যি এমন কিছু ঘটালে রিয়ালকে কিন্তু বেশ বড় অঙ্কই খরচ করতে হবে।

এদিকে আবার স্প্যানিশ সংবাদ মাধ্যম 'স্পোর্ত' জানিয়েছে, রিয়াল এই মৌসুমে জিদানকে ছাঁটাই করতে চাইলে ৮০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭৪৯ কোটি ১৩ লাখ টাকা) খরচ হবে। জিদানের সঙ্গে গত মার্চে সাড়ে তিন বছরের চুক্তি করেছিল রিয়াল। প্রতি মৌসুমে তাকে ১৩ মিলিয়ন ইউরো পারিশ্রমিক দিতে চুক্তিবদ্ধ স্প্যানিশ ক্লাবটি। চুক্তির বাকি সময় হিসেবে নিলে অন্যান্য খরচ বাদে শুধু নিট পারিশ্রমিক হিসেবে ৩৯ মিলিয়ন ইউরো খরচ হবে রিয়াল। কর এবং অন্য বিষয়াদি যোগ করে মোট অঙ্কটা দাঁড়ায় ৮০ মিলিয়ন ইউরো। রিয়াল এখান থেকে খরচ কমাতে পারে। তবে এক্ষেত্রে জিদানকে এগিয়ে আসতে হবে ছাড় দিয়ে।

তাছাড়া রিয়ালের বর্তমান পারফরম্যান্সের পরিসংখ্যান নিম্নমুখী। পিএসজির সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে ৩-০ গোলের ব্যবধানে হারের পর বেশ নড়েচড়ে বসেছে রিয়াল ম্যানেজমেন্ট। প্রশ্ন উঠেছে জিদানের খেলোয়াড়দের পরিচালনা নিয়েও। স্প্যানিশ লা লিগায় রিয়াল এবার লড়বে সেভিয়ার বিপক্ষে। আর সেই ম্যাচকে সামনে রেখে রিয়ালের অনুশীলন শুরু করে দিয়েছেন খেলোয়াড়রা। তবে দলের এমন বাজে পারফরম্যান্সের পরেও খেলোয়াড়দের অতিরিক্ত বিশ্রাম দিয়েছেন জিদান। আর এতেই জিদানের প্রতি কিছুটা নাখোশ রিয়াল ম্যানেজমেন্ট।

গত বুধবার পিএসজি ম্যাচে যে খেলোয়াড়রা খেলেননি তারা অনুশীলনে ফিরেছেন। তাদের সঙ্গে যোগ দিয়েছেন যারা ইনজুরিতে থেকে ফেরার অনুশীলন সারছেন আর ফেরার অপেক্ষায় আছেন। তবে যারা পিএসজির বিপক্ষে ম্যাচে মাঠে ছিলেন তাদের অতিরিক্ত একদিনের বিশ্রাম দিয়েছেন জিদান। সেভিয়া বর্তমানে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে। রিয়ালের সাবেক কোচ জুলেন লোপেতেগির অধীনে দারুণ ছন্দে আছে সেভিয়া। আর তাই তো সেভিয়াকে কোনো ভাবেই ছোট করে দেখার উপায় নেই জিদানের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67866 and publish = 1 order by id desc limit 3' at line 1