বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মিরাজের ৭ উইকেট, মুমিনুলের সেঞ্চুরি

নতুনধারা
  ০৬ অক্টোবর ২০১৯, ০০:০০
হাম্বানটোটায় শ্রীলংকা 'এ' দলের বিপক্ষে চার দিনের ম্যাচে শনিবার বাংলাদেশ দলের হয়ে মেহেদি হাসান মিরাজ ৭ উইকেট দখল করেন। পরে ব্যাট হাতে ১১৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন মুমিনুল হক সৌরভ -ওয়েবসাইট

ক্রীড়া প্রতিবেদক

জাতীয় দল থেকে বিশ্রামে যাওয়া ক্রিকেটারদের ছন্দ ফেরাতেই বেশ কয়েকজন ক্রিকেটারকে শ্রীলংকা পাঠিয়েছে বিসিবি। 'এ' দলের হয়ে সেই সফরে সুযোগটা কাজে লাগালেন মেহেদী হাসান মিরাজ। ব্যাট-বল দুটোতেই সফল এই অলরাউন্ডার। ভারত সফরের আগে চারদিনের ম্যাচে যোগ্যতার পরিধিটা দেখালেন তিনি।

আনঅফিশিয়াল টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মিরাজ ৪৬.১ ওভার বল করে শিকার করেন ৫ উইকেট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টেও দীর্ঘ সময় ধরে বল করলেন তিনি। বাংলাদেশ 'এ' দলের হয়ে ৩৭ ওভার বল করে তুলে নিয়েছেন ৭ উইকেট! মিরাজের আগুনে বোলিংয়ের পর ব্যাট হাতে জ্বলে উঠেছেন মুমিনুল হক। চার নম্বরে ব্যাট করতে নেমে ১১৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন মুমিনুল।

হাম্বানটোটায় দ্বিতীয় চারদিনের ম্যাচে গত শুক্রবার প্রথম দিনে টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠায় লংকানরা। প্রথমে ব্যাট করতে নেমে ৭৪ ওভারে ৫ উইকেটে ২২৩ রানে প্রথম দিনের খেলা শেষ করে শ্রীলংকা 'এ' দল।

ব্যাটিংয়ে নেমে স্বাগতিক ওপেনার সনজিত ক্যারির ১৭ রানে সাজঘরে ফেরার পর বাংলাদেশের সামনে মূর্তিমান হয়ে দাঁড়ায় আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা আর ও দুই নম্বরে ব্যাট করতে নামা কামিন্ডু মেন্ডিস। নিশাঙ্কার ৮৫ আর মেন্ডিসের ৬২ রানে ভর করে বড় সংগ্রহের পথেই হাঁটছিল লংকান যুবারা। জুটি ভাঙেন মেহেদী মিরাজ। দলীয় ১৫৩ রানের মাথায় মেন্ডিসকে ৬২ রানের মাথায় সাজঘরে ফেরান এই স্পিনিং অলরাউন্ডার। এরপরই ভাঙনের সুর লংকান ব্যাটিং লাইনআপে। বেশিক্ষণ টিকতে পারেননি নিশাঙ্কাও। ৮৫ রান করে তাকেও কাটা পড়তে হয় মিরাজের বলে।

প্রথম দিনে ৫ উইকেটে ২২৩ রান তুলতে পারলেও শনিবার দ্বিতীয় দিন মাত্র ৪৫ রান তুলতেই শেষ হয়ে যায় লংকানদের সব উইকেট। মিরাজের ঘূর্ণি আর এবাদত হোসেনের গতিতে দিশেহারা হয়ে পড়ে লংকান ব্যাটাররা। মিরাজ একাই নেন ৭ উইকেট। ৩৭ ওভারে ৮৪ রান দিয়ে একাই তুলে নেন ৭ উইকেট। এবাদত নেন ২টি আর ১ উইকেট নেন শাকিল।

এরপর সফরকারীরা শুরু করেছে তাদের প্রথম ইনিংস। মুমিনুল হকের সেঞ্চুরি (১১৭) আর সাদমান ইসলামের হাফসেঞ্চুরির (৭৭) পর বাংলাদেশ 'এ' দল এদিন শেষ পর্যন্ত ৬৭ ওভারে ৬ উইকেটে ২৮৩ রান করেছে।

ইনিংসের শুরুতে দ্রম্নত ফিরে গেছেন জহুরুল ইসলাম (১) ও নাজমুল হোসেন শান্ত (৯)। পরে সাদমান ইসলাম ১০৮ বল মোকাবেলা করে ৭৭ রানে ফেরেন। অধিনায়ক মুমিনুল হক চার নম্বরে ব্যাট করতে নেমে দুর্দান্ত ইনিংস খেলেছেন। ১৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৯০ বল মোকাবেলা করে ১১৭ রানে ফেরেন। মোহাম্মদ মিঠুনের ব্যাট থেকে আসে ২১ রান। আর এনামুল হক ৮ রানেই সাজঘরে ফিরে যান। নুরুল হাসান সোহান ৩৫ ও মেহেদী হাসান মিরাজ ৬ রানে অপরাজিত আছেন।

সফরে চারদিনের ম্যাচ শেষে তিনটি আনঅফিশিয়াল ওয়ানডেও খেলবে বাংলাদেশ 'এ' দল।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলংকা 'এ' দল (প্রথম ইনিংস) : ৯০.২ ওভারে ২৬৮/১০, নিশাঙ্কা ৮৫, কোরে ১৭, কামিন্ডু ৬২, প্রিয়ঞ্জন ২৮, আসালাঙ্কা ৪৪, প্রিয়মল ৪, লাহিরু ২০, নিশান ০, প্রভাত ০, সিরাজ ০, ফার্নান্দো ০*; এবাদত ২/৬২, শাকিল ১/৬০, মিরাজ ৭/৮৪)।

বাংলাদেশ এ দল (প্রথম ইনিংস): ৬৭ ওভারে ২৮৩/৬, জহুরুল ১, নাজমুল শান্ত ৯, সাদমান ৭৭, মুমিনুল ১১৭, মোহাম্মদ মিঠুন ২১, এনামুল ৮, সোহান ৩৫*, মিরাজ ৬*; ফার্নান্ডো ১/৩৭, সিরাজ ৩/৫৬, জয়সুরিয়া ২/৮৭)। দ্বিতীয় দিন শেষে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<69815 and publish = 1 order by id desc limit 3' at line 1