শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ক্যারিয়ারসেরার্ যাংকিংয়ে রোহিত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতের ২০৩ রানের জয়ে দুই ইনিংসে রোহিত করেন ১৭৬ ও ১২৭। সোমবার আইসিসির প্রকাশিত নতুনর্ যাংকিংয়ে ডানহাতি এই ব্যাটসম্যান এগিয়েছেন ৩৬ ধাপ, আছেন ১৭তম স্থানে
ক্রীড়া ডেস্ক
  ০৯ অক্টোবর ২০১৯, ০০:০০
রোহিত শর্মা

টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওপেনিংয়ের অভিষেকে জোড়া সেঞ্চুরির কীর্তি গড়েছেন। রোহিত শর্মা বিশাখাপত্তনম টেস্টে এমন দাপুটে পারফরম্যান্সের পুরস্কার পেলেন। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদেরর্ যাংকিংয়ে ক্যারিয়ার সেরা উচ্চতায় উঠেছেন ভারতীয় এই ডানহাতি ওপেনার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতের ২০৩ রানের জয়ে দুই ইনিংসে রোহিত করেন ১৭৬ ও ১২৭। সোমবার আইসিসির প্রকাশিত নতুনর্ যাংকিংয়ে ডানহাতি এই ব্যাটসম্যান এগিয়েছেন ৩৬ ধাপ, আছেন ১৭তম স্থানে। ক্যারিয়ারসেরা উচ্চতায় উঠেছেন ভারতের আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়ালও। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা ডানহাতি এই ব্যাটসম্যান ৩৮ ধাপ এগিয়ে ২৫তম স্থানে রয়েছেন।

২০১৮ সালের জানুয়ারির পর এই প্রথম ৯০০ রেটিং পয়েন্টের নিচে নেমেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ৮৯৯ পয়েন্ট নিয়ের্ যাংকিংয়ে তিনি রয়েছেন দুইয়ে। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সঙ্গে কোহলির পয়েন্টের ব্যবধান বেড়ে হয়েছে ৩৮। বোলারদেরর্ যাংকিংয়ে ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন সেরা দশে ফিরেছেন। বিশাখাপত্তনম টেস্ট দিয়ে ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে অশ্বিন নেন ৮ উইকেট। এর মধ্যে প্রথম ইনিংসে ১৪৫ রানে ৭ উইকেট।র্ যাংকিংয়ে চার ধাপ এগিয়ে তিনি দশে রয়েছেন। আর অলরাউন্ডারর্ যাংকিংয়ের শীর্ষ পাঁচে ফিরেছেন, আছে ঠিক পাঁচ নম্বরে।

ভারতের ফাস্ট বোলার মোহাম্মদ শামি ক্যারিয়ার সেরা ৭১০ রেটিং পয়েন্ট অর্জন করেছেন। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নেয়া ডানহাতি এই পেসার দুই ধাপ এগিয়ে রয়েছেন ১৬তম স্থানে। তার ক্যারিয়ারসেরা অবস্থান ১৪তম। আর অলরাউন্ডারর্ যাংকিংয়ের বাংলাদেশের সাকিব আল হাসানকে পেছনে ফেলে দুইয়ে উঠেছেন বিশাখাপত্তনমে দ্রম্নততম বাঁহাতি বোলার হিসেবে ২০০ টেস্ট উইকেটের কীর্তি গড়া রবীন্দ্র জাদেজা।

দক্ষিণ আফ্রিকার দুই সেঞ্চুরিয়ান কুইন্টন ডি কক ও ডিন এলগারেরও উন্নতি হয়েছে। ডি কক শীর্ষ দশে ফিরেছেন, চার ধাপ এগিয়ে রয়েছেন সাতে। এলগার পাঁচ ধাপ এগিয়ে রয়েছেন ১৪তম স্থানে। আর প্রথম টেস্ট জিতে ভারত পেয়েছে ৪০ পয়েন্ট। ১৬০ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে বিরাট কোহলির দল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<70237 and publish = 1 order by id desc limit 3' at line 1