logo
বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ১০ অক্টোবর ২০১৯, ০০:০০  

পুনেতে নির্ভার কোহলিরা

সিরিজের প্রথম টেস্টে রোহিত শর্মার রেকর্ডময় ইনিংস আর রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ শমির বিধ্বংসী বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করছে প্রোটিয়ারা। আজ পুনেতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট

ঘরের মাঠে তিন ম্যাচের টি২০ সিরিজে ভারতের সঙ্গে (১-১) সমতায় শেষ করায় দারুণ আত্মবিশ্বাসী হয়ে উঠেছিল সফরকারী দক্ষিণ আফ্রিকা। কিন্তু টেস্ট ক্রিকেট বিরাট কোহলির দল বর্তমানে এক নম্বরে অবস্থান করছে। তার ওপর বিশাখাপত্তমে সিরিজের প্রথম টেস্টে রোহিত শর্মার রেকর্ডময় ইনিংস আর রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ শমির বিধ্বংসী বোলিংয়ের সামনে অসহায় আত্মসর্মপণ করছে প্রোটিয়ারা। আজ পুনেতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

বিশাখাপত্তমে অনুষ্ঠিত প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টের জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে বদ্ধপরিকর স্বাগতিকরা। রোহিতের মতো মায়াঙ্ক আগারওয়ালও ব্যাট ঝড় তুলতে চাইবে। অপরদিকে প্রথম টেস্টের ভুলগুলো শুধরে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে ফিরতে চায় ফাফ ডু পেস্নসিসির দল। এমন সমীকরণকে সামনে রেখে আজ সকাল ১০টায় মহারাষ্ট্রের ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে কোহলির ভারত।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট অর্থাৎ টি২০তে দক্ষিণ আফ্রিকাকে লড়াই করতে দেখা গেলেও টেস্টে সেভাবে নিজেদেরকে মেলে ধরতে পারেনি প্রোটিয়া ব্যাটসম্যানম্যানরা। বিশেষ করে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে সফরকারীদের প্রথম সারির ব্যাটসম্যান ভীষণভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছে। যদিও প্রথম ইনিংসে ওপেনার ডিন এলগার ও উইকেকরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক দারুণ বুক চিতিয়ে লড়াই করেছিলেন। দ্বিতীয় টেস্টের এই দুই প্রোটিয়া ব্যাটসম্যানের ওপর দৃষ্টি রয়েছে ফাফ ডু পেস্নসিসের। দ্বিতীয় টেস্টে সফরকারীদের ঘুরে দাঁড়াতে হলে প্রথম থেকেই ভারতীয় ওপেনারদের লাগাম টেনে ধরতে হবে। না হলে প্রথম টেস্টের মতোই উইকেট জন্য হাহাকার করতে হবে প্রোটিয়া পেসারদের।

আর তাই পুনে টেস্টের শুরু থেকেই ভারতীয়দের ওপর চড়াও হতে চাইবে ভার্নন ফিলন্ডার ও কাসিগো রাবাদারা। তবে তাদের প্রথম টেস্টের মতো মাথা তুলে দাঁড়াতে দিতে চাইবে না রোহিত-আগারওয়ালের ওপেনিং জুটি। পুনেতেও প্রোটিয়া পেসারদের ওপর ছড়ি ঘোরাতে চাইবে স্বাগতিকরা। কারণ সিরিজের দ্বিতীয় টেস্টে জয় পেলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজও বগল দাবায় করে ফেলতে পারবেন বিরাট কোহলি। তাতে করে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টাও বেশ খানিকটা বাড়িয়ে নিতে পারবে স্বাগতিকরা।

প্রোটিয়া পেসাররা যেভাবে ভারতীয় ব্যাটসম্যানদের বধ করার ছক কসছে। একই পরিকল্পনা রয়েছে মোহাম্মদ শমি, ইশান্ত শর্মাদের। তার ওপর ভারতীয় দলে ফিরেছেন এক নম্বর স্পিনার অশ্বিন। প্রথম টেস্টে তার ঘূর্ণিতে অনেকটা নাজেহাল হয়ে গিয়েছিলে ডু পেস্নসিস-ককরা। একেতো বিশ্বের একনম্বর টেস্ট দল ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ। তার ওপর খেলা কোহলি-রোহিতদের ঘরের মাঠে। তা সত্ত্বেও অবশ্য অস্বস্তিতে ভুগছেন না দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। ভারতকে সমীহ করলেও লড়াইয়ের বার্তা দিয়ে রাখছেন প্রোটিয়া পেসার ভার্নন ফিল্যান্ডার। সফরকারী দলের পেসারের ভাষ্য, 'বেশকিছু বড় ক্রিকেটারের ওপর এই সিরিজে নজর থাকবে। প্রথম টেস্টে আমরা যে ভুলগুলো করেছি। সেগুলো আর করা চলবে না। আমাদের প্রথম কাজ হবে, ভারতের ওপেনারদের দ্রম্নত সাজঘরে পাঠানো।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে