শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
টেস্ট সিরিজ

পুনে টেস্টে ভারতের বড় লিড

ক্রীড়া ডেস্ক
  ১৩ অক্টোবর ২০১৯, ০০:০০
পুনে টেস্টের তৃতীয় দিনে কুইন্টন ডি কককে আউট করায় রবিচন্দ্র অশ্বিনকে ঘিরে কোহলি-রোহিত-আজিঙ্কাদের উচ্ছ্বাস। এদিন ৬৯ রানে ৪টি উইকেট পান তিনি -ওয়েবসাইট

পুনে টেস্টের প্রথম ইনিংসে বিরাট কোহলির অপরাজিত ডাবল সেঞ্চুরিতে ভারত যে পাহাড়সমান পুঁজি গড়েছে, তাতে দক্ষিণ আফ্রিকার ভাগ্যে যে খারাবি আছে সেটা আন্দাজ করা যাচ্ছিল আগে থেকেই। তবে প্রথম ইনিংসে প্রোটিয়ারা যদি ফলোঅনটা এড়াতে পারত, তবে হয়তো কিছুটা বিপদ কাটানো যেত। কিন্তু সেটাও হলো না। ভারতের ৬০১ রানের জবাবে প্রথম ইনিংসে ২৭৫ রানেই গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকার ইনিংস।

আর তাতে বিরাট কোহলির দলের লিড ৩২৬ রানের, ভার্নন ফিলান্ডার (৪৪*) ও কেশব মহারাজ (৭২) প্রতিরোধ না গড়লে প্রোটিয়াদের লজ্জা আরও বড় হতে পারত। ফলোঅনে দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় ইনিংসে ভারত ব্যাট করতে পাঠাবে কিনা সেটা জানা যাবে আজ রোববার, চতুর্থ দিন সকালে। তাতে করে রাতভর চিন্তা করার সুযোগ পাচ্ছেন কোহলিরা। চতুর্থ ইনিংসে ব্যাট করার ঝুঁকি নিতে না চাইলে ভারত আবারও ব্যাটিংয়েও নেমে যেতে পারে। আর যদি কোহলির মনে হয়, ৩২৬ রান হাতে রাখা যথেষ্ট, তবে আবারও তিনি ব্যাটিংয়ে পাঠাতে পারেন দক্ষিণ আফ্রিকাকে।

আগের দিনের ৩ উইকেটে ৩৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল প্রোটিয়ারা। রবিচন্দ্রন অশ্বিনের স্পিন বিষে ভরাডুবির মুখে পড়ে তাদের ব্যাটিং লাইন আপ। দুই বোলার কেশব মহারাজ ও ভার্নন ফিলান্ডার ব্যাট হাতে দাঁড়িয়ে যান। আর তাতে কিছুটা হলেও সম্মান বাঁচায় সফরকারীরা।

রানপাহাড়ের নিচে চাপা পড়া প্রোটিয়ারা ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ধুঁকছিল। ৫৩ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। ছয় নাম্বারে নেমে কিছুটা প্রতিরোধ গড়েন অধিনায়ক ফাফ ?ডু পেস্নসিস। খেলেন ৬৪ রানের এক ইনিংস। তিনি আউট হওয়ার পর ১৬২ রানে ৮ উইকেট হারিয়ে দুইশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল দক্ষিণ আফ্রিকা। তবে নবম উইকেটে বড় এক জুটি গড়ে তুলেন কেশব মহারাজ আর ভার্নন ফিলান্ডার, যোগ করেন ১০৯ রান। মহারাজ ৭২ রান করে আউট হলে ভাঙে এই জুটিটি। শেষ পর্যন্ত ৪৪ রানে অপরাজিত ছিলেন ফিলান্ডার। ভারতের হয়ে ৬৯ রানে ৪টি উইকেট নেন অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া উমেশ যাদব ৩টি আর মোহাম্মদ শামি নেন ২টি উইকেট।

এর আগে পুনে টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে ৩ উইকেট হারায় দক্ষি আফ্রিকা। ৫৩ রানে ৫ উইকেট হারানোর ধাক্কা তারা সামলে ওঠে কুইন্টন ডি কক ও ফাফ ডু পেস্নসিসের ব্যাটে। তাদের ৭৫ রানের জুটি ভাঙে লাঞ্চের কয়েক বল আগে। ৩১ রানে অশ্বিন বোল্ড করেন ডি কককে। আর দ্বিতীয় সেশনে সেনুরান মুথুস্যামি (৭) ও ডু পেস্নসিস আউট হলে স্কোর দুইশ'র আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল সফরকারীরা। বিশেষ করে ৬৪ রানে ডু পেস্নসিসের বিদায় দুশ্চিন্তায় ফেলেছিল তাদের। কিন্তু নবম উইকেটে দাঁড়িয়ে যান ফিল্যান্ডার ও মহারাজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<70836 and publish = 1 order by id desc limit 3' at line 1