শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রোনালদোর গোলে পর্তুগালের সহজ জয়

ক্রীড়া ডেস্ক
  ১৩ অক্টোবর ২০১৯, ০০:০০
ইউরোর বাছাই পর্বের ম্যাচে শনিবার লুক্সেমবার্গোর বিপক্ষে গোল করায় ক্রিশ্চিয়ানো রোনালদোকে শুভেচ্ছা জানাচ্ছেন পর্তুগালের সতীর্থরা। শেষ পর্যন্ত বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে পর্তুগাল -ওয়েবসাইট

পর্তুগালের জার্সিতে আবারও গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। শুক্রবার রাতে তার লক্ষ্যভেদে ৩-০ গোলের সহজ জয় পেয়েছে পর্তুগাল। ইউরোর বাছাইপর্বের ম্যাচে জাতীয় দলের জার্সিতে লুক্সেমবার্গের জালে জুভেন্টাসের ফরোয়ার্ড একবার বল জড়িয়ে ক্যারিয়ারের গোলসংখ্যা নিয়ে গেছেন ৬৯৯-তে। আর একবার লক্ষ্যভেদ করলেই তিনি স্পর্শ করবেন ৭০০ গোলের মাইলফলক। ইউরোর বাছাইপর্বের ম্যাচে পর্তুগাল জিতলেও চেক প্রজাতন্ত্রের কাছে ২-১ গোলে হেরে গেছে ইংল্যান্ড। আর রাতের আরেক ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের কষ্টের জয় পেয়েছে ফ্রান্স।

লিসবনে অনুষ্ঠিত শুক্রবার রাতের ম্যাচটিতে ?লুক্সেমবার্গকে ৩-০ গোলে হারিয়েছে পর্তুগাল। ২০২০ ইউরো বাছাইয়ের 'বি' গ্রম্নপের এই লড়াইয়ে বের্নারদো সিলভার লক্ষ্যভেদে এগিয়ে যায় পর্তুগাল। ১৬ মিনিটের ওই গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে ৬৫ মিনিটে রোনালদোর দারুণ লক্ষ্যভেদের পর শেষ বাঁশি বাজার মিনিটখানেক আগে জাল খুঁজে পান গনসালো গুয়েদেস। তবে রোনালদোর গোলটি ছিল দেখার মতো। ফাঁকায় পেয়ে যাওয়া বল এগিয়ে আসা লুক্সেমবার্গ গোলরক্ষকের মাথার ওপর দিয়ে দারুণ চিপে জালে জড়ান তিনি।

আর তাতে পর্তুগালের জার্সিতে গোল সংখ্যা ৯৪-তে নিয়ে গেছেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে তার চেয়ে বেশি গোল এখন শুধু ইরানের আলি দাইয়ির। তার সর্বোচ্চ গোলের রেকর্ডটি যে রোনালদো ভাঙবেন, সেটা আগেই জানিয়েছেন ইরানিয়ান কিংবদন্তি, 'আমার কোনো সন্দেহ নেই এতে, সে (রোনালদো) আমার রেকর্ড ভেঙে দেবে।'

জাতীয় দলের হয়ে ৯৪ গোলের সঙ্গে বাকিগুলো এসেছে রোনালদোর খেলা চার ক্লাব থেকে। পেশাদারি ক্যারিয়ার শুরু করা স্পোর্তিং লিসবনের হয়ে ৩১ ম্যাচে তার গোল ৫টি। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২৯২ ম্যাচে ১১৮ গোল, রিয়াল মাদ্রিদের জার্সিতে ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল, আর জুভেন্টাসের হয়ে ৫১ ম্যাচে করেছেন ৩২ গোল।

এদিকে 'এ' গ্রম্নপের দুই দলের প্রথম দেখায় ওয়েম্বলিতে ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারেনি। শুক্রবার রাতে নিজেদের মাঠেও শুরুতে গোল খেয়ে পিছিয়ে পড়েছিল চেক প্রজাতন্ত্র। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে মধুর প্রতিশোধ নিল তারা। এবারের ইউরো বাছাইপর্বে ইংল্যান্ডকে দিল প্রথম হারের তেতো স্বাদ। যদিও ইংল্যান্ডের মাটিতে প্রথম দেখায় ৫-০ গোলে উড়ে গিয়েছিল দলটি। প্রতিপক্ষের মাঠে পঞ্চম মিনিটে এগিয়েও যায় তারা। ডি-বক্সে লুকাস মাসোপুস্ট মিডফিল্ডার রাহিম স্টারলিংকে ফাউল করলে পেনাল্টি পায় অতিথিরা। সফল স্পট কিকে বল জালে পাঠান হ্যারি কেন।

পিছিয়ে পড়ার পর প্রবল চাপ তৈরি করে চেক প্রজাতন্ত্র। সপ্তম মিনিটে ভস্নাদিমির কোফালের শট দারুণ দক্ষতায় ব্যর্থ করে দেন ইংল্যান্ড গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। নবম মিনিটে আর পারেননি তিনি। কর্নারে বল পেয়ে খুব কাছ থেকে জালে পাঠান জাকব ব্রাবেক। প্রথমার্ধে দুই দল লড়াই করে সমানে-সমান। ৮৫তম মিনিটে এগিয়ে যায় চেক রিপাবলিক। মাসোপুস্টের কাটব্যাকে অরক্ষিত জেডনেক অনদ্রাসেক বল পাঠান ঠিকানায়। তার এই গোলেই এক দশকের মধ্যে বাছাইপর্বে প্রথমবারের মতো কোনো ম্যাচ হারে সাউথ গেটের ইংল্যান্ড। ৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে দুই নম্বরে আছে চেক প্রজাতন্ত্র।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<70839 and publish = 1 order by id desc limit 3' at line 1