শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

চূড়ান্ত পর্বে ইতালি, স্পেনের ড্র

নতুনধারা
  ১৪ অক্টোবর ২০১৯, ০০:০০
শিরোপা হাতে আমাজন ওয়ারিয়র্সের অধিনায়ক জেসন হোল্ডার -ওয়েবসাইট

ক্রীড়া ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের চূড়ান্তপর্বে উঠতে ব্যর্থ হয়েছিল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। তারা বাদ পড়েছিল বাছাইপর্বের পেস্ন-অফ থেকে। সেই হতাশা পেছনে ফেলে ইউরোর বাছাইপর্বে দুর্দান্ত গতিতে ছুটে চলেছে আজ্জুরিরা। শনিবার রাতে 'জে' গ্রম্নপের ম্যাচে গ্রিসকে ২-০ গোলে হারিয়ে ইউরো ২০২০ এর মূলপর্বে জায়গা করে নিয়েছে রবার্তো মানচিনির দল। অপরদিকে সার্জিও রামোসের সর্বাধিক ম্যাচ খেলার রাতে স্পেনকে ১-১ গোলে রুখে দিয়েছে নরওয়ে। অথচ এই ম্যাচ জিতলেই 'এফ' গ্রম্নপ থেকে চূড়ান্ত পর্বে জায়গা করে নিত রবার্তোর মোরেনোর দল।

রোমের অলিম্পিক স্টেডিয়ামে 'জে' গ্রম্নপের ইতালি শুরু থেকেই ছিল গোছানো। প্রথমার্ধ জুড়ে বল দখলে রেখে তাদের আক্রমণে যাওয়ার কৌশলও ছিল বেশ কার্যকর; তবে প্রতিবারই শেষ ভাগে গিয়ে খেই হারাচ্ছিল দলটি। অবশ্য গ্রিসের জমাট রক্ষণেরও কৃতিত্ব কম নয়। বিরতির আগে একটি মাত্র শট ছিল লক্ষ্যে, সেটা অতিথিদের। দ্বাদশ মিনিটে ডি-বক্সে বল পেয়ে উইঙ্গার দিমিত্রিসের জোরালো শট পাঞ্চ করে ফেরান ইতালির গোলরক্ষক।

৬৩তম মিনিটে অবশেষে গোলের দেখা পায় স্বাগতিকরা। ডি-বক্সে গ্রিসের মিডফিল্ডার আন্দ্রেয়াস বল হাত দিয়ে ঠেকালে তাকে হলুদ কার্ড দেখান রেফারি এবং পেনাল্টি পায় ইতালি। নিখুঁত স্পট কিকে বল জালে পাঠান ব্রাজিলে জন্ম নেওয়া ফরোয়ার্ড জর্জিনিহো। ৭৮তম মিনিটে ফেদেরিকো বের্নারদেস্কির ব্যবধান দ্বিগুণ করা গোলে ম্যাচের নিয়ন্ত্রণ পেয়ে যায় ইতালি। নিচু দূরপালস্নার শটে ঠিকানা খুঁজে নেন জুভেন্টাস ফরোয়ার্ড। সাত ম্যাচে সাত জয়ে শীর্ষে থাকা ইতালির পয়েন্ট হলো ২১। একই গ্রম্নপের আরেক ম্যাচে বসনিয়া-হার্জেগোভিনার মাঠে ৪-১ গোলে হেরে যাওয়া ফিনল্যান্ড ১২ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। আর্মেনিয়া ও বসনিয়ার পয়েন্ট সমান ১০ করে। তবে তৃতীয় স্থানে আছে আর্মেনিয়া।

এদিকে সার্জিও রামোসের রেকর্ড গড়া ম্যাচে জিতলেই ইউরো ২০২০ এর মূলপর্ব নিশ্চিত হয়ে যেত স্পেনের। এমনকি ৯০ মিনিট পর্যন্ত এগিয়েই ছিল রবার্তো মোরেনোর শিষ্যরা। তবে যোগ করা সময়ে সফল স্পট কিকে স্পেনকে ১-১ গোলে রুখে দিয়েছে নরওয়ে। এদিন মাঠে নেমেই ইকের কাসিয়াসকে ছাড়িয়ে স্পেনের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ (১৬৮) খেলার রেকর্ড গড়ে ফেলেন রামোস। চূড়ায় ওঠা ম্যাচের প্রথমার্ধে রক্ষণে কঠিন পরীক্ষা দিতে হয়েছে স্প্যানিশ অধিনায়ককে। প্রথম মিনিটে দারুণ এক আক্রমণে শুরুটা করে স্পেন। দ্রম্নত নিজেদের গুছিয়ে নেয় নরওয়ে।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও প্রথম মিনিটেই আক্রমণে যায় স্পেন। ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে দলকে এগিয়ে নেন নিগেস। পিছিয়ে পড়ার পর আক্রমণে আরও বেশি মনোযোগ দেয় নরওয়ে। কিন্তু যোগ করা সময়ের চতুর্থ মিনিটে ইতালির গোলরক্ষককে ভুল দিকে পাঠিয়ে বল জালে পাঠান নরওয়ের কিং। টানা ৬ জয়ের পর এই প্রথম পয়েন্ট হারাল স্পেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71057 and publish = 1 order by id desc limit 3' at line 1