logo
বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২২ অক্টোবর ২০১৯, ০০:০০  

বড় জয়ের পথে ভারত

বড় জয়ের পথে ভারত
রাঁচি টেস্টের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-পেস্নসিসকে আউট করায় মোহাম্মদ শামিকে অভিনন্দন জানাতে ছুটে আসেন রোহিত-কোহলি-আজিঙ্কারা -ওয়েবসাইট
ক্রীড়া ডেস্ক

রাঁচির যে পিচে রান উৎসব করল বিরাট কোহলির ভারত, সেখানেই মুখ থুবড়ে পড়ল সফরকারী দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন-আপ। আগের টেস্টে বিরাট কোহলির দলের কাছে রেকর্ড ব্যবধানে হারের পর সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আরও বড় ব্যবধানে হারের মুখে দাঁড়িয়ে আছে ফাফ ডু পেস্নসিসের দল।

তৃতীয় টেস্টের তৃতীয় দিনে দুইবার অল আউট হওয়া থেকে একটুার জন্য বেঁচে গেছে প্রোটিয়ারা। রাঁচি টেস্টের প্রথম ইনিংসে ১৬২ রানে গুটিয়ে যাওয়া দলটি দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ১৩২ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে। সফরকারীদের ইনিংস হার এড়াতে ২ উইকেটে এখনও করতে হবে ২০৩ রান। দুই ইনিংস মিলে দুই ভারতীয় পেসার মোহাম্মাদ শামি ও উমেশ যাদব নিয়েছেন ১০ উইকেট।

পুনের রিপেস্ন যেন রাঁচির মাঠে। কোনোরকম প্রতিরোধই করতে পারল না দক্ষিণ আফ্রিকার। অভিজ্ঞ-অনভিজ্ঞ, নবীন-প্রবীণ কোনো ব্যাটসম্যানই ভারতীয় বোলারদের সামনে দাঁড়াতে পারেননি। যার ফলে হোয়াইটওয়াশ শুধু সময়ের অপেক্ষা। আজ মঙ্গলবার প্রথম সেশনেই হয়তো কাঙ্ক্ষিত জয় পেয়ে যাবে ভারত। স্বাগতিকদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৯৭ রানের জবাবে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস ১৬২তেই শেষ।

দ্বিতীয় ইনিংসেও প্রথম ইনিংসের পুনরাবৃত্তি। ১৩২ রানেই নেই ৮ উইকেট। চতুর্থদিন জয়ের জন্য ভারতের দরকার মাত্র দুই উইকেট। আর ইনিংস হার বাঁচাতে প্রোটিয়াদের করতে হবে ২০৩ রান। সোমবার সকালে ১৬ রানে তিন উইকেট যাওয়ার পর টেম্বা বাভুমার সঙ্গে জুবায়ের হামজার জুটি জমে ওঠে। ৯১ রানের সেই জুটি ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখাচ্ছিল প্রোটিয়াদের। কিন্তু হামজার এক ভুলেই স্বপ্ন চুরমার। সর্বোচ্চ ৬২ রান করেন হামজা।

এরপর ৩২ রানে বাভুমা আউট হওয়ার পর খানিক প্রতিরোধ গড়েন জর্জ লিন্ডে (৩৭) এবং ড্যান পিট। তাদের জুটি ভাঙতেই ১৬২ রানে প্রথম ইনিংস শেষ দক্ষিণ আফ্রিকার। বাকি ব্যাটসম্যানদের কেউ দুই অঙ্ক ছুঁতে পারেননি। প্রথম ইনিংসে ভারত লিড পায় ৩৩৫ রানের। প্রথম ইনিংসে উমেশ নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নাদিম খান, মোহাম্মদ শামি ও রবীন্দ্র জাদেজার।

দ্বিতীয় ইনিংসে আরও বেহাল দশা প্রোটিয়াদের। প্রথম ৬ ব্যাটসম্যানের মধ্যে দশ রানের গন্ডি ছাড়ান মাত্র একজন। বাকিরা সব আসা-যাওয়ার মধ্যে থাকেন। শেষদিকে আবার সেই লিন্ডে-পিট আর ডি ব্রম্নইইন খানিক প্রতিরোধ গড়েন। লিন্ডে ২৭, পিট ২৩ রান করেন, ডি ব্রম্নইইন ৩০ রানে অপরাজিত। তৃতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় দিনের স্কোর ৮ উইকেটে ১৩২ রান। বল হাতে এই ইনিংসে ভারতের মোহাম্মদ শামি ৩টি ও উমেশ যাদব ২টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন।

সংক্ষিপ্ত স্কোর

ভারত প্রথম ইনিংস

৪৯৭/৮ ইনিংস ঘোষণা

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: (আগের দিন ৯/২) ৫৬.২ ওভারে ১৬২ (হামজা ৬২, ডু পেস্নসিস ১, বাভুমা ৩২, লিন্ডে ৩৭, নরকিয়া ৪, এনগিডি ০*, ডি ব্রম্নইন ব্যাট করেননি; শামি ২/২২, উমেশ ৩/৪০, নাদিম ২/২২, জাদেজা ২/১৯ ও অশ্বিন ১/৪৮)

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস

৪৬ ওভারে ১৩২/৮ (এলগার ১৬, ডি কক ৫, হামজা ০, ডু পেস্নসিস ৪, বাভুমা ০, ক্লাসেন ৫, লিন্ডে ২৭, পিট ২৩, ডি ব্রম্নইন ৩০*, রাবাদা ১২, নরকিয়া ৫*; শামি ৩/১০, উমেশ ২/৩৫, জাদেজা ১/৩৬, নাদিম ০/১৮ ও অশ্বিন ১/২৮)
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে