logo
বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৩ অক্টোবর ২০১৯, ০০:০০  

আশা সৌরভ গাঙ্গুলীর

ভারত সফর করবে বাংলাদেশ

ভারত সফর করবে বাংলাদেশ
সৌরভ গাঙ্গুলী
ক্রীড়া ডেস্ক

বাংলাদেশের ক্রিকেটারদের ১১ দফা দাবিতে ধর্মঘটের বিষয়টি এখন ভীষণ আলোচিত। নভেম্বরে ভারত সফর থাকায় টেস্ট ও টি২০ সিরিজ ঘিরে জমা হচ্ছে সংশয়ের কালো মেঘ। ক্রিকেটারদের ধর্মঘটে বাংলাদেশের ভারত সফর অনিশ্চয়তায় থাকলেও এই নিয়ে দুর্ভাবনায় নেই সৌরভ গাঙ্গুলী। বিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব নেওয়ার অপেক্ষায় থাকা সাবেক ভারতীয় অধিনায়কের বিশ্বাস, নিজেদের ঝামেলা মিটিয়ে ঠিকই ভারত সফরে যাবে বাংলাদেশ।

১১ দফা দাবিতে সোমবার সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। তাতে অনিশ্চয়তায় পড়ে গেছে বাংলাদেশের ভারত সফর। আগামী শুক্রবার থেকে শুরু হওয়ার কথা ভারত সফরের প্রস্তুতি। বাংলাদেশ দলের দেশ ছাড়ার কথা ৩০ অক্টোবর। বাংলাদেশের সফর নিয়ে অনিশ্চয়তার মধ্যে মঙ্গলবার সকালে কলকাতার সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন সৌরভ। ভারত-বাংলাদেশ সিরিজ নিয়ে অনিশ্চয়তা দেখছেন না তিনি।

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে, বিপিএল, বেতন-ভাতা বৃদ্ধিসহ নানা ইসু্যতে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্রিকেট থেকে নিজেদের সরিয়ে রাখার ঘোষণা দিয়েছেন সাকিব-তামিমরা। আর তাই এই ধর্মঘট আসন্ন ভারত সফরে কোনো প্রভাব ফেলবে কি না এমন প্রশ্নের উত্তরে সৌরভ বলেন, 'এটা অবশ্য তাদের অভ্যন্তরীণ বিষয়। তবে সবকিছু দ্রম্নত সুরাহা হয়ে যাবে, ভারত সফরে বাংলাদেশ যথাসময়ে আসবে। আর বিসিবি সভাপতির সঙ্গে একদিন পরপরই আমার কথা হয়। ওদের সমস্যা নিয়ে কথা বলা আমার কাজ নয়।'

ভারতীয় বোর্ডের অভ্যন্তরীণ সূত্রগুলো অবশ্য বেশ আশাবাদী যে শিগগিরই বিষয়টি সুরাহা হয়ে যাবে। বিশেষ করে বাংলাদেশ সফরের আগে এমন ধর্মঘটের ঘটনা ঘটিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত বিষয়টি সুরাহা করেই ভারত সফরে এসেছিল অজিরা।

এদিকে ২০০০ সালের ১০ নভেম্বর। ভারতের বিপক্ষে নিজেদের অভিষেক টেস্ট খেলতে নেমেছিল বাংলাদেশ। সেই টেস্টে ভারত অধিনায়ক হিসেবে যাত্রা শুরু হয় সৌরভ গাঙ্গুলীরও। বছর বিশেকের ব্যবধানে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ কর্তা হতে যাওয়া সৌরভ আগামী মাসে কলকাতা টেস্টে আমন্ত্রণ জানাচ্ছেন বাংলাদেশের অভিষেক টেস্টে দুই দলের হয়ে মাঠে নামা সব সদস্যকে।

ভারত সফরে ২২ নভেম্বর কলকাতায় দ্বিতীয় ও শেষ টেস্ট খেলার কথা বাংলাদেশের। কলকাতার মাঠে প্রথমবার বাংলাদেশের কোনো টেস্ট ম্যাচকে উৎসবের আমেজ দিতে চান শিগগিরই দায়িত্ব নিতে যাওয়া বিসিসিআই প্রধান সৌরভ। সেজন্য তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও আমন্ত্রণ জানিয়েছেন।

মঙ্গলবার সকালে সৌরভ নিশ্চিত করেন, আমন্ত্রণ গ্রহণ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, সেখানে থাকতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলাদেশের অভিষেক টেস্টে সাদা পোশাকে প্রথমবার টস করতে নেমেছিলেন সৌরভ। সেটা ছিল ঐতিহাসিক এক মুহূর্ত। কলকাতায় এবার সেই ঐতিহাসিক ঘটনাকেই আবার আলোয় আনতে চান তিনি, 'আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে চিঠি দিচ্ছি। বাংলাদেশ প্রথম টেস্ট খেলেছিল ভারতের বিপক্ষে। সেই টেস্টের খেলোয়াড়দেরও আমরা আমন্ত্রণ জানাব। আমি দায়িত্ব নেওয়ার পর চিঠি লিখব। সেই টেস্টের ভারতের স্কোয়াডও থাকবে।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে